বাংলা নিউজ > ঘরে বাইরে > অম্বুজা ও ACC কিনে নিলেন গৌতম আদানি! সিমেন্ট দুনিয়ায় ঘোরাবেন ‘খেলা’

অম্বুজা ও ACC কিনে নিলেন গৌতম আদানি! সিমেন্ট দুনিয়ায় ঘোরাবেন ‘খেলা’

অম্বুজা ও এসিসি সিমেন্ট কিনে নিল আদানি গোষ্ঠী। ছবি: আদানি গ্রুপ (Adani Group)

Adani Buys Ambuja ACC: এটি এখনও পর্যন্ত আদানি গোষ্ঠীর সবচেয়ে বড় অধিগ্রহণ। পরিকাঠামোগত কাঁচামাল উত্পাদনের ক্ষেত্রে এটি ভারতের বৃহত্তম ব্যবসায়িক লেনদেন। ভারতের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট সংস্থা এসে গেল গৌতম আদানির দখলে।

অম্বুজা ও এসিসি সিমেন্ট কিনে নিল আদানি গোষ্ঠী। আর তার মাধ্যমেই ভারতের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট সংস্থা এসে গেল গৌতম আদানির দখলে। গত মে মাসেই হলসিম লিমিটেডের সঙ্গে এই চুক্তির ঘোষণা করেছিল আদানি গ্রুপ।

শুক্রবার এসিসি ও অম্বুজায় হোলসিম গ্রুপের অংশীদারিত্ব অধিগ্রহণ সম্পন্ন করেছে আদানি গোষ্ঠী। সুইজারল্যান্ডের হোলসিম গোষ্ঠীর কাছে অম্বুজা সিমেন্টস লিমিটেডের ৬৩.১ শতাংশ এবং ACC লিমিটেডের ৫৪.৫ শতাংশ শেয়ার হোল্ডিং ছিল। সেটি অধিগ্রহণের জন্য নগদ ৬.৪ বিলিয়ন ডলার দিয়েছে আদানি গোষ্ঠী। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫১ হাজার কোটি টাকারও বেশি।

বাজার বিবৃতি অনুযায়ী, আদানি গোষ্ঠী তাদের স্পেশাল পারপাস বিজনেস এন্ডেভার ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের মাধ্যমে অপেন অফার দ্বারা হোলসিমের সঙ্গে চুক্তি করে। SEBI-র নিয়ম মেনেই ওপেন অফারের মাধ্যমে এই অধিগ্রহণ সম্পন্ন হয়।

এটি এখনও পর্যন্ত আদানি গোষ্ঠীর সবচেয়ে বড় অধিগ্রহণ। পরিকাঠামোগত কাঁচামাল উত্পাদনের ক্ষেত্রে এটি ভারতের বৃহত্তম ব্যবসায়িক লেনদেন।

গৌতম আদানি এই বিষয়ে জানান যে, ভারতে সিমেন্টের ব্যবসার সম্ভাবনা ও বৃদ্ধি নিয়ে তিনি আশাবাদী। আরও পড়ুন: আজই ঢুকল ৫ বিলিয়ন মার্কিন ডলার! বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় ২ নম্বরে আদানি

বর্তমানে সিমেন্ট উত্পাদনের নিরিখে দেশে এক নম্বরে আল্ট্রাটেক সিমেন্ট। ১২ কোটি টন উত্পাদন ক্ষমতা আল্ট্রাটেকের। অন্যদিকে অম্বুজা এবং ACC-র বছরে ৭ কোটি টন সিমেন্ট উৎপাদনের ক্ষমতা রয়েছে। অম্বুজা এবং এসিসির যৌথভাবে ৩১টি সিমেন্ট কারখানা রয়েছে। ১০,৭০০-রও বেশি কর্মী এই কারখানাগুলিতে কাজ করেন। 
 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বছর বছরে কীভাবে সংসারের মাসিক খরচ বেড়েছে? ১১ বছর পর প্রকাশিত সরকারি রিপোর্ট খেলায় খুশি নন তবে এক পয়েন্টে সন্তুষ্ট, ওড়িশার বিরুদ্ধে ড্র করে বললেন হাবাস বাতের ব্যথায় ক্ষতিকারক এই সব ফল! খেলেই বেড়ে যাবে যন্ত্রণা বাড়ছে না ডিএ, এরই মাঝে আবার রাজ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর নিয়ে ভাবনা CM-এর? CCL: মরু শহরে বেঙ্গল টাইগারদের গর্জন! কেরলকে দুরমুশ করে প্রথম ম্যাচ জিতল যিশুরা IND vs ENG: টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন! পিছনে ফেললেন অনিল কুম্বলেকে টিকিট ছাড়া দুবাই যাওয়ার চেষ্টা যুবকের! বিমানবন্দরে ৬ চেকপয়েন্ট পার, এরপর? ব্রিগেড সমাবেশের ডাক দিল তৃণমূল কংগ্রেস, মার্চ মাসেই বিরাট সভার আহ্বান অভিষেকের ফেব্রুয়ারির এই সপ্তাহে ৪ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল কেন এমন সেলিব্রেশন করলেন ধ্রুব জুরেল? জীবনের প্রথম টেস্ট ৫০ কাকে উৎসর্গ করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.