বাংলা নিউজ > ঘরে বাইরে > কোরিয়ার সংস্থার সাথে ৫০০ কোটি ডলারের MoU,পরিবেশ বান্ধব স্টিল উৎপাদনে নামবে আদানি
কোরিয়ার সংস্থার সাথে ৫০০ কোটি ডলারের MoU আদানির (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

কোরিয়ার সংস্থার সাথে ৫০০ কোটি ডলারের MoU,পরিবেশ বান্ধব স্টিল উৎপাদনে নামবে আদানি

  • দক্ষিণ কোরিয়ার সংস্থার সাহায্য নিয়ে গুজরাতের মুন্দ্রাতে পরিবেশ বান্ধব স্টিল উত্পাদনকারী প্ল্যান্টটি তৈরি করতে চলেছে আদানি গোষ্ঠী।

ভারতে স্টিল উত্পাদনকারী সংস্থআ হিসেবে নিজেদের জায়গা তৈরি করতে এবার ময়দানে নামছে আদানি গোষ্ঠী। দক্ষিণ কোরিয়ার সংস্থা পস্কোর সঙ্গে এই সংক্রান্ত পাঁচ বিলিয়ন ডলার মূল্যের একটি চুক্তিও সাক্ষর করেছে গুজরাত ভিত্তিক এই সংস্থাটি। গুজরাতের মুন্দ্রাতেই নিজেদের পরিবেশ বান্ধব স্টিল উত্পাদনকারী প্ল্যান্টটি তৈরি করতে চলেছে আদানি গোষ্ঠী।

পস্কো এবং আদানির মধ্যে স্বাক্ষরিত নন-বাইন্ডিং মউ অনুযায়ী, স্টিল উত্পাদন ছাড়াও কার্বন হ্রাসের প্রয়োজনীয়তার জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তি, হাইড্রোজেন এবং লজিস্টিকসের মতো অন্যান্য শিল্পেও দুই গ্রুপ পারস্পারিক ব্যবসায়িক সহযোগিতা করবে। উভয় পক্ষই একে অপরের প্রযুক্তিগত, আর্থিক এবং কর্মক্ষম শক্তিকে সহযোগিতা করার জন্য বিভিন্ন বিকল্প খতিয়ে দেখছে। পক্সোর অত্যাধুনিক প্রযুক্তি এবং অত্যাধুনিক গবেষণার ক্ষমতার উপর ভিত্তি করে গুজরাতের মুন্দ্রায় একটি যৌথ সমন্বিত স্টিল উত্পাদনকারী প্ল্যান্টের মূল্যায়ন চলছে।

বলেন, ‘পক্সো এবং আদানি ইস্পাত তৈরির ক্ষেত্রে হাত মেলাতে চায়। পক্সোর অত্যাধুনিক প্রযুক্তি এবং শক্তি ও পরিকাঠামোর সাথে আদানির দক্ষতাকে মিলিয়ে ইস্পাত এবং পরিবেশ-বান্ধব ব্যবসায় দুর্দান্ত সমন্বয় সম্ভব। আমি আশা করি এই সহযোগিতা ভারত ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি ভালো এবং টেকসই ব্যবসায়িক সহযোগিতার মডেল হবে।’

বন্ধ করুন