বাংলা নিউজ > ঘরে বাইরে > কংগ্রেস ক্ষমতায় আসার পরই হিমাচল প্রদেশে ২ কারখানা বন্ধ করল Adani!

কংগ্রেস ক্ষমতায় আসার পরই হিমাচল প্রদেশে ২ কারখানা বন্ধ করল Adani!

ফাইল ছবি: আদানি গ্রুপ (Adani Group)

হিমাচলপ্রদেশের বরমানা এবং দার্লাঘাটের সিমেন্ট প্ল্যান্ট বন্ধ করে দিচ্ছে আদানি গোষ্ঠী। কারণ হিসাবে অতিরিক্ত পরিবহন খরচের উল্লেখ করেছে আদানি গ্রুপ। পরিবহন খরচের কথা বলা হলেও, তাতে মন ভুলছে না অনেকেরই। কেন? কারণ কংগ্রেস সাধারণ মানুষের জন্য সিমেন্টের বস্তার দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। 

হিমাচল প্রদেশে সবে মাত্র ক্ষমতায় এসেছে কংগ্রেস। আর তার প্রায় সঙ্গে সঙ্গেই বড় ধাক্কা! একসঙ্গে দুইটি সিমেন্টের কারখানা বন্ধের ঘোষণা করল আদানি গোষ্ঠী। হিমাচল প্রদেশের বরমানা এবং দার্লাঘাটের সিমেন্ট প্ল্যান্ট বন্ধ করে দিচ্ছে সংস্থা। কারণ হিসাবে অতিরিক্ত পরিবহন খরচের উল্লেখ করেছে আদানি গ্রুপ।

পরিবহন খরচের কথা বলা হলেও, তাতে মন ভুলছে না অনেকেরই। কেন? কারণ কংগ্রেস সাধারণ মানুষের জন্য সিমেন্টের বস্তার দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। এমতাবস্থায় কংগ্রেসের ক্ষমতাসীন এই রাজ্যে লাভের পরিমাণ কমতে পারত আদানি গোষ্ঠীর। বিশ্লেষকদের মতে, সেই কারণেই আগেভাগে সিমেন্টের কারখানায় তালা মারা হল। আরও পড়ুন: ১২ কোটি টাকায় দেশের সবচেয়ে দামি গাড়ি কিনলেন হায়দরাবাদের ব্যবসায়ী!

প্রতিবেশী রাজ্যগুলির তুলনায় হিমাচল প্রদেশে সিমেন্টের বস্তার দাম বেশি। আর সেটাই সেখানকার সাধারণ মানুষের অন্যতম সমস্যার বিষয় ছিল। নয়া মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বুধবার এই নিয়ে শিল্প দফতরের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকও করেন। হিমাচল প্রদেশেই সিমেন্ট উত্পাদন হচ্ছে। সেখান থেকেই আশেপাশের রাজ্যে সিমেন্ট যাচ্ছে। অথচ তাদের তুলনায় হিমাচল প্রদেশে সিমেন্টের বস্তার দাম বেশি। এর কারণ খুঁজে বের করার প্রচেষ্টা করা হয়।

কংগ্রেস ও বিজেপি, দুই সরকারেরই প্রচেষ্ঠার অংশ ছিল এই সিমেন্টের দাম। কিন্তু কেউই খুব একটা সুরাহা করতে পারেন। আগামিদিনে সুখু সরকার তা করতে পারে কিনা, সেটাই দেখার।

তবে সিমেন্টের দাম কমানোর প্রচেষ্টা শুরু হতেই আদানি গোষ্ঠীর প্রস্থানকে ইঙ্গিতপূর্ণ বলে ভাবছেন অনেকেই।

আপাতত আদানির দুই কারখানায় কর্মীদের অনির্দিষ্টকালের জন্য বসিয়ে দেওয়া হয়েছে। কারখানা কর্তৃপক্ষ সরকারকে উচ্চ পরিবহন খরচ আটকাতে গঠিত বিশেষ কমিটির সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।

এই সিমেন্ট প্ল্যান্ট বন্ধের ফলে যে শুধুমাত্র স্থানীয় কর্মীরাই ক্ষতিগ্রস্থ হবেন, তা নয়। যে কোনও বড় কারখানাকে কেন্দ্র করে বহু মানুষের জীবিকা জড়িয়ে থাকে। কারখানার মালবহনকারী ট্রাক থেকে শুরু করে আশেপাশে দোকানপাট, হোটেল-রেস্তোরাঁ সব ক্ষেত্রেই এর প্রভাব পড়ে।

চলতি বছর সেপ্টেম্বরে অম্বুজা ও এসিসি সিমেন্ট অধিগ্রহণ করেন গৌতম আদানি। ভারতের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট সংস্থা আদানি গোষ্ঠীর অধীনস্থ। এসিসি ও অম্বুজায় হোলসিম গ্রুপের অংশীদারিত্ব কিনে নিয়েছিল আদানি গ্রুপ। বর্তমানে সিমেন্ট উত্পাদনের নিরিখে দেশে এক নম্বরে আল্ট্রাটেক সিমেন্ট। আরও পড়ুন: রাষ্ট্রীয় ইস্পাত নিগম বিক্রি করবে কেন্দ্র, লাভজনক সংস্থা কিনতে দৌড়ে থাকতে পারে টাটা, আদানি

হিমাচল প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী হিসাবে গত রবিবার সুখবিন্দর সিং সুখু শপথ গ্রহণ করেন। উপমুখ্যমন্ত্রীর পদে রয়েছেন মুকেশ অগ্নিহোত্রী। হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস মোট ৬৮টি আসনের মধ্যে ৪০টি এবং ভারতীয় জনতা পার্টি(BJP) ২৫টি আসন পেয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি বাঁকুড়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাসুদেবের গড়ে এখন পদ্মের সুভাষ

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.