বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে ঘুরে দাঁড়াতে ১.২৫ লক্ষ টাকার ঋণ পাবেন ২৫ লক্ষ দেশবাসী : নির্মলা
অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

করোনা আবহে ঘুরে দাঁড়াতে ১.২৫ লক্ষ টাকার ঋণ পাবেন ২৫ লক্ষ দেশবাসী : নির্মলা

  • ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের অধীনে ১.২৫ লক্ষ টাকার ঋণ পাবেন ২৫ লক্ষ দেশবাসী, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

করোনার দ্বিতীয় ঢেউতে নিম্নমুখী হয়েছে ভারতীয় অর্থনীতির গ্রাফ। ২০২০ সালের পুনরাবৃত্তি ঘটছে ২০২১ সালেও। এই পরিস্থিতিতে মানুষকে কিছুটা স্বস্তি দিতে এদিন ৮টি বিভিন্ন প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। করোনার জেরে দেশের যে ক্ষেত্রগুলির উপর প্রভাব পড়েছে, সেগুলির জন্য অর্থ বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। সেই ঘোষণা করতে গিয়েই ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের ক্যাপিটালের পরিমাণ বাড়ানোর ঘোষণা করলেন নির্মলা সীতারমন।

এদিন নির্মলা সীতারমন জানান, ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের মোট ক্যাপিটাল ৩ লক্ষ কোটি থেকে বাড়িয়ে ৪.৫ লক্ষ কোটি করা হচ্ছে। এই স্কিমের মাধ্যমে ২৫ লক্ষ মানুষ লাভবান হবেন। মাইক্রো ফিন্যান্স ইনস্টিটিউশনের মাধ্যমে এই স্কিমের অধীনে ঋণ নিতে পারবেন। এর আওতায় সর্বোচ্চ ১.২৫ লক্ষ টাকা ঋণ নেওয়া যাবে তিন বছরের জন্য ২ শতাংশ সুদের হারে।

এমারজেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম (ইসিএলজিএস) এর অধীনে দেড় লক্ষ কোটি টাকা ঘোষণা করা হয়েছে ৷ এর আগে এই যোজনায় ৩ লক্ষ কোটি ও ২.৬৯ লক্ষ কোটি খরচ করা হয়েছে ৷ এটা করা হয়েছে এমএসএমই ক্ষেত্রগুলির কথা মাথায় রেখে। এই প্রকল্পে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, ২৫টি বেসরকারি ব্যাঙ্ক এবং ৩১টি নন-ব্যাঙ্কিং সংস্থা সামিল হয়েছে ৷ এছাড়া এদিন অর্থমন্ত্রী জানিয়েছেন যে করোনার জেরে যে যে ক্ষেত্রগুলিতে প্রভাব পড়েছে, সেগুলির জন্য ১.১ লক্ষ কোটি টাকার ত্রাণ যোজনা আনা হল। 

একই সঙ্গে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। তার মধ্যে অন্যতম হল আত্মনির্ভর ভারত যোজনা। গত বছর ঘোষণা করা হয়েছে এই যোজনার। এই প্রকল্প আরও বর্ধিত করা হল বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া কৃষি-সহ একাধিক ঘোষণা করা হয়েছে।

বন্ধ করুন