বাংলা নিউজ > ঘরে বাইরে > Adhir Ranjan Chowdhury: ‘৩ দিন ধরে আমার আসনের মাইকও বন্ধ হয়ে যাচ্ছে’! লোকসভার স্পিকারকে চিঠি অধীরের

Adhir Ranjan Chowdhury: ‘৩ দিন ধরে আমার আসনের মাইকও বন্ধ হয়ে যাচ্ছে’! লোকসভার স্পিকারকে চিঠি অধীরের

সংসদে অধীর চৌধুরী। ফাইল ছবি (ANI Photo/ SansadTV) (ANI)

ওই চিঠিতে তিনি স্পিকারের কাছে অভিযোগ জানিয়েছেন, বিরোধীরা যাতে তাঁদের বক্তব্য রাখতে না পারেন তার জন্য এমনটা করা হচ্ছে। প্রসঙ্গক্রমে তিনি লন্ডনে রাহুল গান্ধীর মাইক-মন্তব্যের জেরে শাসকদলের সংসদের কাজকর্মে বিঘ্ন ঘটনাকে 'সুপরিকল্পিত ষড়যন্ত্র' বলেন স্পিকারকে চিঠিতে জানিয়েছেন।

গত ৩ দিন ধরে লোকসভায় তাঁর আসনের মাইকটি মাঝে মাঝে বন্ধ হয়ে যায়। চিঠি লিখে স্পিকার ও বিড়লাকে অভিযোগ জানানলেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী। ওই চিঠিতে তিনি স্পিকারের কাছে অভিযোগ জানিয়েছেন, বিরোধীরা যাতে তাঁদের বক্তব্য রাখতে না পারেন তার জন্য এমনটা করা হচ্ছে। প্রসঙ্গক্রমে তিনি লন্ডনে রাহুল গান্ধীর মাইক-মন্তব্যের জেরে শাসকদলের সংসদের কাজকর্মে বিঘ্ন ঘটনাকে 'সুপরিকল্পিত ষড়যন্ত্র' বলে স্পিকারকে চিঠিতে অভিযোগ জানিয়েছেন।

তিনি লিখেছেন,'বিরতির পর ১৩ মার্চ থেকে সংসদের বাজেট অধিবেশন ফের শুরু হয়েছে। তার পর থেকে শাসকদলের পৃষ্ঠপোষকতায় অধিবেশনে ব্যাঘাত ঘটানো হচ্ছে। এটি আমাকে গভীর ভাবে হতাশ করেছে।' তিনি আরও লিখেছেন, 'আরও একটি বিরক্তকর বিষয় হল, মন্ত্রীরাও সংসদের কাজে বাধা দিচ্ছেন।' প্রসঙ্গত বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে বৃহস্পতিবারই সংসদের অধিবেশনে যোগ দেওয়ার কথা কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। তার আগে অধীর চৌধুরীর নিজের মাইক বন্ধ হয়ে যাওয়া নিয়ে স্পিকারকে চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ। (আরও পড়ুন। 'ভারত বিরোধী কিছুই বলিনি', কেমব্রিজ বিতর্কে বিজেপির দাবির মাঝে মুখ খুললেন রাহুল)

বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের তৃতীয় দিনেও সংসদের বিরোধী ও শাসকদলের বিক্ষোভ অব্যাহত রয়েছে। সরকারপক্ষের দাবি, লন্ডনের রাহুল গান্ধীকে মাইক-মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে। অন্য দিকে বিরোধীরা সরব আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা জালিয়াতির তদন্তের জন্য একটি যৌথ সংসদীয় প্যানেল তৈরির দাবিতে।

চিঠিতে অধীর আরও লিখেছে,'টেজারি বেঞ্চের সদস্য এবং মন্ত্রীদের দ্বারা অধিবেশনে বিঘ্ন ঘটানো, বিরোধীদের মাইক বন্ধ করে দেওয়া--লন্ডনে রাহুল গান্ধীর মন্তব্যকেই প্রতিষ্ঠা করে। '

বন্ধ করুন