বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজি হয়েও পরে সরে আসেন অধীর! ‘এক দেশ, এক ভোট’ কমিটির আমন্ত্রণ ফেরানো নিয়ে দাবি সরকারি সূত্রের-রিপোর্ট

রাজি হয়েও পরে সরে আসেন অধীর! ‘এক দেশ, এক ভোট’ কমিটির আমন্ত্রণ ফেরানো নিয়ে দাবি সরকারি সূত্রের-রিপোর্ট

কংগ্রেস নেতা অধীর চৌধুরী।. (ANI) (HT_PRINT)

এক দেশ এক ভোট কমিটিতে থাকতে সম্মত হয়েও সরে আসেন অধীর চৌধুরি। এমনই দাবি করছে সরকারি সূত্র।

‘এক দেশ, এক ভোট ’ কমিটিতে নাম ঘোষণার পর অমিত শাহকে চিঠি দিয়ে কমিটি থেকে সরে এসে ছিলেন অধীর চৌধুরী। 'এক দেশ এক ভোট' এক ভোট সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখা নিয়ে যে কমিটি গঠিত হয়েছে, থাকা নিয়ে প্রথমে অধীর চৌধুরী সম্মত ছিলেন বলে, এক সরকারি সূত্রের দাবিকে তুলে ধরেছে সংবাদ সংস্থা এএনআই। সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, এই সরকারি সূত্রের দাবি, কমিটির সদস্যদের নাম প্রকাশ করে বিজ্ঞপ্তি প্রকাশের আগে পর্যন্ত অধীর চৌধুরী ওই সদস্যপদে সম্মতি জানিয়েছিলেন, তবে পরে তিনি সেই কমিটি থেকে সরে আসার কথা জানিয়েছেন।

এর আগে, শনিবার এই উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্র। ‘এক দেশ, এক ভোট’ সংক্রান্ত এই কমিটির প্রধানের দায়িত্বে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিকে, সদ্য কংগ্রেস সমেত ২৮ টি দলের INDIA জোটের হাইভোল্টেজ বৈঠকে একসঙ্গে সব কয়টি দল এই ‘এক দেশ, এক ভোট’ নীতর বিরোধিতা করে। এদিকে, সেই কংগ্রেসেরই সদস্যকে এই কমিটিতে রাখা নিয়েও দিল্লির বুকে আলোচনা কম হয়নি। ৮ সদস্যের ওই কমিটিতে অধীর চৌধুরীর থাকাকে কি ইন্ডিয়া জোট মেনে নেবে? কংগ্রেসের রাজনীতির ক্ষেত্রে কি এই সদস্যপদ বড় চ্যালেঞ্জ হতে পারে? এমন প্রশ্ন উঠছিলই। তারপরই অধীর চৌধুরী চিঠিতে জানান, ‘ টার্মস অফ রেফারেন্সকে’ সেখানে যে প্রক্রিয়ায় রাখা হয়েছে, তাতে এর উপসংহার কার্যত নিশ্চিত হয়ে যাচ্ছে। তিনি চিঠিতে লেখেন, যেভাবে হঠাৎ করে সাংবিধানিকভাবে সন্দেহজনক, বাস্তবসম্মতভাবে সম্ভব নয়, যুক্তির দিক দিয়ে কোনও মতেই লাগু হয় না, এমন বিষয়কে সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে চাপিয়ে দেওয়া হচ্ছে, তা সরকারের একরোখা মনোভাবের পরিচায়ক। 

এর আগে, কেন্দ্রীয় আইন মন্ত্রক, এই কমিটিতে ৮ জন সদস্যের নাম ঘোষণা করেছিল। সেই সদস্যদের মধ্যে রামনাথ কোবিন্দ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অধীর চৌধুরি,  গুলাম নবী আজাদ, এন কে সিং, সংবিধান বিশেষজ্ঞ সুভাষ সি কাশ্যপ, হরিশ সালভে এবং সঞ্জয় কোঠারির নাম সামনে আসে। পরে অধীর চৌধুরী এই কমিটি থেকে নিজেকে সরিয়ে নেন। উল্লেখ্য, সামনেই রয়েছে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। তারপর রয়েছে ২০২৪ লোকসভা ভোট। উল্লেখ্য, ‘এক দেশ, এক ভোট’ সংক্রান্ত এই কমিটি সেই বিধানসভা ভোট ও লোকসভা ভোটের আগে তৈরি হয়েছে। ফলত জল্পনা ছিল যে, তাহলে কি লোকসভা ভোট এগিয়ে আসতে চলেছে? আর তার জন্যই কি এত তোড়জোড়, কমিটি গঠন ভোটর আগে? তবে সেই জল্পনায় জল ঢেলে এদিন অনুরাগ ঠাকুর জানিয়েছেন, লোকসভা ভোট এগিয়ে আনার কোনও পরিকল্পনা নেই সরকারের।

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.