বাংলা নিউজ > ঘরে বাইরে > Aditya L1 launch news: সৌরযান প্রকল্পে রয়েছেন বাংলার বহু রত্ন, অভিযান নিয়ে কী বলছেন তাঁরা

Aditya L1 launch news: সৌরযান প্রকল্পে রয়েছেন বাংলার বহু রত্ন, অভিযান নিয়ে কী বলছেন তাঁরা

সৌরযান প্রকল্পে রয়েছেন বাংলার বহু রত্ন (AFP)

Aditya L1 launch news: সৌরযান প্রকল্পে রয়েছেন বাংলার বহু রত্ন। এই অভিযানের সাফল্য নিয়ে কতটা আত্মবিশ্বাসী তাঁরা। সম্প্রতি সে কথাই জানালেন সংবাদমাধ্য়মকে।

শ্রীহরিকোটা থেকে ১১ টা বেজে ৩০ মিনিটে উৎক্ষেপণ হল ‘আদিত্য-এল ওয়ান’ সৌরযানের। এর সঙ্গে জুড়ে রয়েছেন বেশ কিছু বাঙালি বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ। যেমন আইসার কলকাতার দিব্যেন্দু নন্দী। শুক্রবার তিনি নদিয়ার হরিণঘাটা থেকে রওনা দিয়েছেন শ্রীহরিকোটা। আইসার কলকাতার ‘সেন্টার অব এক্সসেলেন্স ইন স্পেস সায়েন্স, ইন্ডিয়া’-র বিভাগীয় প্রধান তিনি। আদিত্যর সঙ্গে রয়েছে সাতটি প্রধান যন্ত্র। এর মধ্যে অন্যতম ‘সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ’ (সংক্ষেপে ‘সুট’)। এই যন্ত্রের নজরদারির দায়িত্বে রয়েছেন দিব্যেন্দু। 

(আরও পড়ুন: Aditya L1 launch: সূর্যের দিকে পাড়ি দিল আদিত্য এল ১, কী কী দায়িত্ব তার উপর)

ওই টেলিস্কোপের কিছু নকশাও তৈরি হয় আইসারের গবেষণাগারে। সূর্যের অতিবেগুনি রশ্মির সাহায্যে ছবি ফুটিয়ে তোলাই এই প্রধান কাজ। এছাড়াও সূর্যের গায়ে থাকা সৌরকলঙ্ক পর্যবেক্ষণ করবে এই টেলিস্কোপ। পৃথিবীর তড়িচ্চুম্বকীয় ক্ষেত্রে সৌরঝড়ের কেমন প্রভাব পড়বে, তারও খোঁজ দেবে ‘সুট’।

চন্দ্রযান ৩ অভিযানে যুক্ত ছিলেন বীরভূমের রায়পুরের বাসিন্দা সৌম্যজিৎ চট্টোপাধ্যায় ও মল্লারপুরের বিজয় দাই। দু’জনেই রয়েছেন আদিত্য উৎক্ষেপণের প্রকল্পে। অন্যদিকে সৌরযানের কাজে যুক্ত রয়েছেন কোচবিহারের পিনাকীরঞ্জন সরকার। শ্রীহরিকোটা থেকে ফোনে তিনি সংবাদমাধ্যমকে জানান, তাদের কাজ সৌরযানকে তার কক্ষপথ পর্যন্ত পৌঁছে দেওয়া। সফল হওয়ার আত্মবিশ্বাস তাঁর গলায়। পূর্ব বর্ধমানের মেমারির বাসিন্দা কৌশিক মণ্ডল। এখন তিনি তিরুঅনন্তপুরমে ইসরোর কেন্দ্রে। এই দিন সংবাদমাধ্যমকে তিনি বলেন, পিএসএসভি রকেটের উপর নজরদারির দায়িত্ব তাদের। এই রকেটেই সৌরযান যাবে মহাকাশে।

(আরও পড়ুন: Aditya L1 in Earth Orbit: যাত্রার শুরুতে পরীক্ষায় উত্তীর্ণ আদিত্য, PSLV-র সাহায্যে সঠিক পথে এগোচ্ছে সৌরযান)

খড়গপুর আইআইটি থেকে এম টেক পাশ রানিগঞ্জের সানি মিত্র। ২০১৮ সাল থেকে তিনি ইসরোয়। আদিত্যের ‘বিকাশ’ ইঞ্জিনের দেখভালের দায়িত্বে থাকা দলের সদস্য তিনি। এই দিন তাঁকে একুট উদ্বিগ্ন দেখাল। সংবাদমাধ্যমকে তিনি বলেন, অভিযান সফল না হওয়া পর্যন্ত নিশ্চিন্তে ঘুমের প্রশ্ন নেই।

তবে কিছুটা নিশ্চিন্তেই আইসার কলকাতার দিব্যেন্দু নন্দী। সংবাদমাধ্যমকে তিনি বলেন, উৎক্ষেপণ নিয়ে কোনও চিন্তা নেই। উৎক্ষেপণের পর সৌরযান প্রথমে পৃথিবীর চারদিকে পাক খাবে। সেখান থেকে তাকে ধীরে ধীরে ‘এল ওয়ান’ কক্ষপথের দিকে পাঠানো হবে। লাগরাঞ্জ পয়েন্টের কাছাকাছি পৌঁছলে আর একটা ঠেলা দেওয়া হবে। তাহলেই চূড়ান্ত কক্ষপথে ঢুকে যাবে সৌরযান। এই দুটোই আদতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়। গোটা প্রক্রিয়া শেষ হতে হতে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত সময় লাগবে বলেই জানান তিনি।

ঘরে বাইরে খবর

Latest News

INDIA ঠিক করে ফেলেছে কে প্রধানমন্ত্রী হবে, পঞ্চম দফার আগে দাবি উদ্ধব ঠাকরের ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট 'আমায় কেটে দু'টুকরো করে দিক' নির্বাচনের দুদিন আগে হঠাৎ কী হল রচনার? স্বাতীকে 'হেনস্থা' কাণ্ডে কেজরির সহায়ককে গ্রেফতার করল দিল্লি পুলিশ! সহশিল্পীদের সঙ্গে দাঁড়িয়ে থাকা ছেলেটির গানে মুগ্ধ আজ গোটা বিশ্ব, চিনতে পারছেন? ‘‌বামফ্রন্ট সরকারের আমলেও টাকা দিয়ে চাকরি হয়েছিল’‌, ভোট মরশুমে বিস্ফোরক দিলীপ কলকে ফুলের গাছ বাড়ির কোন দিকে লাগানো শুভ? সমৃদ্ধি পেতে বাস্তু টিপস দেখে নিন ঝাঁঝরি দিয়ে জল ঢেলে তৈরি নকল বৃষ্টি, মৃত্যুর দৃশ্য শ্যুট করলেন সুস্মিতা-সাহেব সাতসকালে ভয়ঙ্কর দুর্ঘটনা! জাতীয় সড়কে উলটে গেল সরকারি ভলভো, মৃত ২, আহত ২০ হলফনামায় দ্বিতীয় বিয়ের তথ্য গোপন, অর্জুনের মনোনয়ন বাতিলের দাবি তুলল TMC

Latest IPL News

২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.