বাংলা নিউজ > ঘরে বাইরে > Adolf Hitler's Watch Auctioned: বিতর্কিত নিলামে বিক্রি হল অ্যাডলফ হিটলারের হাতঘড়ি! দাম শুনলে চোখ উঠবে কপালে
অ্যাডলফ হিটলার 

Adolf Hitler's Watch Auctioned: বিতর্কিত নিলামে বিক্রি হল অ্যাডলফ হিটলারের হাতঘড়ি! দাম শুনলে চোখ উঠবে কপালে

  • ইহুদিদের ওপর অকথ্য অত্যাচার চালানো হিটলারের নিজেস্ব ঘড়ি যাতে নিলামে না তোলা হয় তার জন্য মার্কিন নিবাসী ইহুদিরা আবেদন জানিয়েছিলেন। এই নিলামের প্রতিবাদে বিক্ষোভও প্রদর্শন করেছিলেন তাঁরা।

ইতিহাসের অন্যতম নৃশংস ব্যক্তি অ্যাডলফ হিটলার। নাৎজি জার্মানির এই একনায়কের এক হাতঘড়ি নিলামে উঠল আমেরিকায়। ইহুদিদের প্রতিবাদ সত্ত্বেও হাতঘড়িটির নিলাম হয় আমেরিকায়। সেখানে হাতঘড়িটি বিক্রি হয় ১.১ মিলিয়ন মার্ডিন ডলারে। ভারতীয় মূল্যে তা প্রায় ৮.৭১ কোটি টাকা। তবে নিলামকারী সংস্থা আশা করেছিল এই ঘড়িটির দাম ২ থেকে ৪ মিলিয়ন ডলার হবে। সেই আশা পূরণ করেনি ঘড়িটি। তাও অত্যন্ত চড়া দামেই বিক্রি হয় ঘড়িটি।

এদিকে ইহুদিদের ওপর অকথ্য অত্যাচার চালানো হিটলারের নিজেস্ব ঘড়ি যাতে নিলামে না তোলা হয় তার জন্য মার্কিন নিবাসী ইহুদিরা আবেদন জানিয়েছিলেন। এই নিলামের প্রতিবাদে বিক্ষোভও প্রদর্শন করেছিলেন তাঁরা। তবে এই ঘড়িটিকে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতিহাসের অংশ’ হিসেবে আখ্যা দিয়ে নিলাম জারি রাখে মেরিল্যান্ডের নিলাম সংস্থাটি। ঘড়িটিতে হিটালরের অদ্যাক্ষ, অর্থাৎ - AH খোদাই করা রয়েছে। তাছাড়া ঘড়িটিতে নাৎজি স্বস্তিকা চিহ্নও রয়েছে।

জানা গিয়েছে, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ সময়ে এক ফরাসি সৈনিক এই ঘড়িটি বাজেয়াপ্ত করেছিলেন। এই আবহে অকশন হাউজের প্রেসিডেন্ট নিজেদের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে বলেন, ‘যিনি এই ঘড়িটি কিনেছেন, তিনি নিজে একজন ইউরোপীয় ইহুদি।’

বন্ধ করুন