বাংলা নিউজ > ঘরে বাইরে > দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন? সিঙ্গল মাদারের আবেদনে বড় রায় আদালতের
দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন, বড় রায় আদালতের। প্রতীকী ছবি( AFP)  (AFP)

দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন? সিঙ্গল মাদারের আবেদনে বড় রায় আদালতের

  • তিনি তাঁর পালিত পুত্রের জাতিগত শংসাপত্রের ব্যাপারে আবেদন করেছিলেন। কিন্তু ডেপুটি কালেক্টর তাঁর সেই আবেদন ২০১৬ সালে বাতিল করে দেন। তিনি কারণ হিসাবে দেখিয়েছিলেন বাবার কাস্ট সার্টিফিকেট এক্ষেত্রে দেখাতে হবে।

পালিত সন্তানও তাকে দত্তক নিয়েছেন যিনি সেই অভিভাবকের জাতিভূক্ত হতে পারবেন। তার ভিত্তিতে তিনি জাতিগত শংসাপত্রও পাবেন। একটি মামলার পরিপ্রেক্ষিতে জানিয়ে দিল বোম্বে হাইকোর্ট।জাস্টিস সুনীল শুকরে ও জাস্টিস জি এ সনাপের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, দত্তক নেওয়ার পরে ওই সন্তান সংশ্লিষ্ট পরিবারের সদস্য হয়ে যান। সেক্ষেত্রে তাকে ওই পরিবারের জাতিভুক্ত হিসাবেই গণ্য করা হবে। জানিয়েছে আদালত। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওই অবিবাহিতা মহিলার কাস্টই পাবে তার পালিত পুত্র।

আদালত সূত্রে খবর, ওই অবিবাহিতা মহিলা আদালতে জানিয়েছিলেন, সংশ্লিষ্ট সরকারি দফতর তাঁর পালিত পুত্রকে তাঁর জাতিভুক্ত বলে ঘোষণা করে সার্টিফিকেট দিতে চাইছে না। এদিকে ওই মহিলা সিডিউলড কাস্টভুক্ত। তিনি আদালতে জানিয়েছেন সিঙ্গল হয়েও তিনি ২০০৯ সালে নিয়ম মেনে সন্তান দত্তক নিয়েছিলেন। তিনি তাঁর পালিত পুত্রের জাতিগত শংসাপত্রের ব্যাপারে আবেদন করেছিলেন। কিন্তু ডেপুটি কালেক্টর তাঁর সেই আবেদন ২০১৬ সালে বাতিল করে দেন। তিনি কারণ হিসাবে দেখিয়েছিলেন বাবার কাস্ট সার্টিফিকেট এক্ষেত্রে দেখাতে হবে। 

এরপরই আদালতের দ্বারস্থ হন ওই মহিলা। তাঁর আইনজীবী জানিয়েছেন, আইন মেনেই তিনি যাবতীয় পদক্ষেপ নিয়েছেন। সেক্ষেত্রে ওই নাবালক সন্তান মায়ের যাবতীয় সুবিধা, ছাড় সবটাই পাওয়ার যোগ্য। আদালত সেই আবেদন মেনে নিয়ে জানিয়েছে, অনাথ আশ্রম থেকে দত্তক নেওয়া ওই সন্তান মায়ের সব সুবিধা পাবে। যিনি দত্তক নিয়েছেন তাঁর জাতিভুক্ত হিসাবে ওই সন্তানও কাস্ট সার্টিফিকেট পাবে। 

 

বন্ধ করুন