বাংলা নিউজ > ঘরে বাইরে > দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন? সিঙ্গল মাদারের আবেদনে বড় রায় আদালতের

দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন? সিঙ্গল মাদারের আবেদনে বড় রায় আদালতের

দত্তক নেওয়া সন্তান কার জাতিভুক্ত হবেন, বড় রায় আদালতের। প্রতীকী ছবি( AFP)  (AFP)

তিনি তাঁর পালিত পুত্রের জাতিগত শংসাপত্রের ব্যাপারে আবেদন করেছিলেন। কিন্তু ডেপুটি কালেক্টর তাঁর সেই আবেদন ২০১৬ সালে বাতিল করে দেন। তিনি কারণ হিসাবে দেখিয়েছিলেন বাবার কাস্ট সার্টিফিকেট এক্ষেত্রে দেখাতে হবে।

পালিত সন্তানও তাকে দত্তক নিয়েছেন যিনি সেই অভিভাবকের জাতিভূক্ত হতে পারবেন। তার ভিত্তিতে তিনি জাতিগত শংসাপত্রও পাবেন। একটি মামলার পরিপ্রেক্ষিতে জানিয়ে দিল বোম্বে হাইকোর্ট।জাস্টিস সুনীল শুকরে ও জাস্টিস জি এ সনাপের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, দত্তক নেওয়ার পরে ওই সন্তান সংশ্লিষ্ট পরিবারের সদস্য হয়ে যান। সেক্ষেত্রে তাকে ওই পরিবারের জাতিভুক্ত হিসাবেই গণ্য করা হবে। জানিয়েছে আদালত। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওই অবিবাহিতা মহিলার কাস্টই পাবে তার পালিত পুত্র।

আদালত সূত্রে খবর, ওই অবিবাহিতা মহিলা আদালতে জানিয়েছিলেন, সংশ্লিষ্ট সরকারি দফতর তাঁর পালিত পুত্রকে তাঁর জাতিভুক্ত বলে ঘোষণা করে সার্টিফিকেট দিতে চাইছে না। এদিকে ওই মহিলা সিডিউলড কাস্টভুক্ত। তিনি আদালতে জানিয়েছেন সিঙ্গল হয়েও তিনি ২০০৯ সালে নিয়ম মেনে সন্তান দত্তক নিয়েছিলেন। তিনি তাঁর পালিত পুত্রের জাতিগত শংসাপত্রের ব্যাপারে আবেদন করেছিলেন। কিন্তু ডেপুটি কালেক্টর তাঁর সেই আবেদন ২০১৬ সালে বাতিল করে দেন। তিনি কারণ হিসাবে দেখিয়েছিলেন বাবার কাস্ট সার্টিফিকেট এক্ষেত্রে দেখাতে হবে। 

এরপরই আদালতের দ্বারস্থ হন ওই মহিলা। তাঁর আইনজীবী জানিয়েছেন, আইন মেনেই তিনি যাবতীয় পদক্ষেপ নিয়েছেন। সেক্ষেত্রে ওই নাবালক সন্তান মায়ের যাবতীয় সুবিধা, ছাড় সবটাই পাওয়ার যোগ্য। আদালত সেই আবেদন মেনে নিয়ে জানিয়েছে, অনাথ আশ্রম থেকে দত্তক নেওয়া ওই সন্তান মায়ের সব সুবিধা পাবে। যিনি দত্তক নিয়েছেন তাঁর জাতিভুক্ত হিসাবে ওই সন্তানও কাস্ট সার্টিফিকেট পাবে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ টসে জিতল Netherlands , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 10 ওভার শেষে Bangladesh-র স্কোর 57/5 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.