বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড টিকার ৩৭টি পার্শ্বপ্রতিক্রিয়ার উল্লেখ কেন্দ্রের AEFI রিপোর্টে
ফাইল ছবি : পিটিআই  (PTI)
ফাইল ছবি : পিটিআই  (PTI)

কোভিড টিকার ৩৭টি পার্শ্বপ্রতিক্রিয়ার উল্লেখ কেন্দ্রের AEFI রিপোর্টে

  • এটা কেন্দ্রের প্রকাশিত পঞ্চম AEFI রিপোর্ট। পর্যালোচনার জন্যে বেছে নেওয়া হয়েছিল ৮৮টি রেসকে।

'অ্যাডার্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশনে'র পর্যালোচনা করে সাম্প্রতিক এক রিপোর্টে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে করোনা টিকা নেওয়ার পর ৩৭টি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে ভারতীয়দের মধ্যে। এই সংক্রান্ত একটি সমীক্ষা করতে টিকা নেওয়া ৮৮টি জন গুরুতর ভাবে অসুস্থ মানুষের তথ্য পর্যালোচনা করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই পর্যালোচনা থেকে জানা যায় ৮৮-র মধ্যে ৬১টি ক্ষেত্রেই করোনা টিকার ৩৭টি পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে যুক্ত।

এটা কেন্দ্রের প্রকাশিত পঞ্চম AEFI রিপোর্ট। পর্যালোচনার জন্যে বেছে নেওয়া ৮৮টি কেসের মানুষকে টিকা দেওয়া হয়েছে ১৬ জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত। এই সময়কালে দেশে মোট ৬৪.৩ মিলিয়ন মানুষকে টিকা দেওয়া হয়েছিল।

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, টিকা নেওয়ার পর এই সময়কালে পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যু হয় ৫ জনের। বাকি সবাই পার্শ্বপ্রতিক্রিয়া থেকে সুস্থ হয়ে ওঠে। পাশাপাশি আরও দাবি করা হয়, পার্শ্বপ্রতিক্রিয়ায় জর্জরিত মৃত ৫ জনের মধ্যে ৩ জনের মৃত্যুর সঙ্গে টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও সরাসরি যোগ নেই।

এর আগে আইসিএমআর-এর একটি সমীক্ষায় দাবি করা হয়েছিল যে টিকাকরণের ফলে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমছে। যে কোনও সংক্রমণকে বাগে আনার ক্ষেত্রে টিকাকরণ অত্যন্ত জরুরি বলে উল্লেখ করা হয়েছিল আইসিএমআর-এর রিপোর্টে। দাবি করা হয়েছিল, দুই ডোজ টিকাকরণ পর মৃত্যু সম্ভাবনা কেবলমাত্র ০.৪ শতাংশ।

 

 

 

বন্ধ করুন