বাংলা নিউজ > ঘরে বাইরে > সন্ত্রাস দমনে তালিবানদের উপর চাপ দিতে পাকিস্তানের কাছে আবেদন কাবুলের
শান্তিরক্ষায় নিজেদের প্রতিশ্রুতি পালনে তালিবান সন্ত্রাসবাদীদের উপরে চাপ তৈরি করতে পাকিস্তানকে আবেদন জানাল আফগান সরকার।
শান্তিরক্ষায় নিজেদের প্রতিশ্রুতি পালনে তালিবান সন্ত্রাসবাদীদের উপরে চাপ তৈরি করতে পাকিস্তানকে আবেদন জানাল আফগান সরকার।

সন্ত্রাস দমনে তালিবানদের উপর চাপ দিতে পাকিস্তানের কাছে আবেদন কাবুলের

  • হিংসা কমাতে এবং সংঘর্ষ বিরতি ঘোষণায় প্রতিশ্রুতি রক্ষার জন্য তালিবান গোষ্ঠীকে চাপ দিতে পাকিস্তানের প্রতি আবেদন জানাল আফগানিস্তান সরকার।

হিংসা হ্রাস করতে এবং সংঘর্ষ বিরতি ঘোষণার বিষয়ে তাদের প্রতিশ্রুতি রক্ষার জন্য তালিবান গোষ্ঠীকে চাপ দিতে রবিবার পাকিস্তানের প্রতি আবেদন জানাল আফগানিস্তান সরকার। 

এর আগে শনিবার পাকিস্তানের সঙ্গে তালিবান সন্ত্রাসবাদীদের চুক্তি খতিয়ে দেখা হবে বলে ইসলামাবাদের প্রতি কড়া বার্তা দেয় আমেরিকা।

আফগানিস্তানে পরিস্থিতি পরিবর্তনের জন্য আমেরিকার পদক্ষেপ করা অনুচিত। সম্প্রতি পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির এই মন্তব্যের জবাবে পাকিস্তান ও অন্যান্য আন্তর্জাতিক বন্ধু-রাষ্ট্রের কাছে তালিবানদের চাপে রাখার আর্জি জানায় আফগান বিদেশ মন্ত্রক। 

মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তান ও অন্যান্য আন্তর্জাতিক সরকারের প্রতি আমাদের প্রত্যাশা, তাঁরা যেন হিংসা হ্রাস, দেশজুড়ে সংঘর্ষ বিরতি এবং সন্ত্রাসবাদী সংগঠনগুলির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার প্রতিশ্রুতি পালনে বাধ্য করেন তালিবানদের।’

প্রসঙ্গত, কোয়েটা ও উত্তর পশ্চিম পাকিস্তানেই ঘাঁটি রয়েছে অধিকাংশ শীর্ষস্থানীয় তালিবান নেতা। তালিবান মধ্যস্থতাকারী মোল্লা আবদুল ঘনি বরাদর সম্প্রতি জানিয়েছেন, শান্তি প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত পাকিস্তানে বসবাসকারী সংগঠনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার ভিত্তিতে নেওয়া হবে।

বন্ধ করুন