বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৩ দিন আটক থাকার পরে চার্টার্ড বিমানে দেশে ফিরলেন কাবুলে ধৃত ১০ চিনা চর
চর সন্দেহে আটক ১০ চিনা নাগরিককে একটি চার্টার্ড বিমানে আফগানিস্তান ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।
চর সন্দেহে আটক ১০ চিনা নাগরিককে একটি চার্টার্ড বিমানে আফগানিস্তান ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

২৩ দিন আটক থাকার পরে চার্টার্ড বিমানে দেশে ফিরলেন কাবুলে ধৃত ১০ চিনা চর

  • প্রেসিডেন্ট আশরফ ঘনির সম্মতি পাওয়ার পরে আটক ১০ চিনা নাগরিককে একটি চার্টার্ড বিমানে আফগানিস্তান ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

কাবুলে সন্ত্রাসবাদী ঘাঁটি তৈরি করার অভিযোগে ধৃত ১০ চিনা নাগরিককে দেশে ফেরার অনুমতি দিল আফগানিস্তান সরকার। চিন সরকারের ব্যবস্থাপনায় তাঁরা চার্টার্ড বিমানে দেশে ফিরেছেন।

গত ২৫ ডিসেম্বর চরবৃত্তির অভিযোগে কাবুলে আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টোরেট অফ সিকিউরিটি (এনডিএস) বিভাগের হাতে এক মহিলা-সহ ১০ চিনা নাগরিকের গ্রেফতার হওয়ার খবর প্রকাশ করেছিল হিন্দুস্তান টাইমস। 

চর পাঠানোর জন্য বেজিংকে ক্ষমা চাইতে হবে, এই শর্তে ধৃতদের মার্জনা করা হবে বলে ঘোষণা করে আফগান অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রক। তবে শেষ পর্যন্ত কোন শর্তে তাঁদের মুক্তি দেওয়া হয়েছে, তা প্রকাশ করা হয়নি।

কাবুলের কূটনীতিবিদ ও নিরাপত্তা আধিকারিকরা অবশ্য হিন্দুস্তান টাইমস-কে জানিয়েছেন, প্রেসিডেন্ট আশরফ ঘনির সম্মতি পাওয়ার পরে আটক ১০ চিনা নাগরিককে একটি চার্টার্ড বিমানে আফগানিস্তান ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে। ২৩ দিন আটক রাখা হলেও ধৃতদের বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করা হয়নি।

প্রসঙ্গত, আফগান গোয়েন্দা দফতরের হানায় ওই ১০ চিনা চর গ্রেফতার হওয়ার খবর সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন প্রেসিডেন্ট ঘনি স্বয়ং। পরে এই বিষয়ে তিনি দায়িত্ব দেন ভাইস প্রেসিডেন্ট তথা প্রাক্তন এনডিএস প্রধান আমরুল্লাহ সালেহকে। 

প্রত্যাশা মতোই চিনা নাগরিকদের গ্রেফতারের বিষয়টি পরে প্রকারান্তরে অস্বীকার করেন সালেহ।

বন্ধ করুন