বাংলা নিউজ > ঘরে বাইরে > কাবুলে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট
কাবুলে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কাবুলে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

কাবুলে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট

  • যে মানুষগুলো আফগানিস্তান ছেড়ে যাওয়ার জন্য মরিয়া ছিলেন, তাঁদের অনেকেই মারা গেলেন। কেউ আবার আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন।

আশঙ্কা ছিল। গোয়েন্দা রিপোর্টেও সতর্ক করা হয়েছিল। তা সত্ত্বেও এড়ানো গেল না বিপদ। মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার পাঁচদিন আগে জোড়া আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুলের বিমানবন্দরের বাইরের এলাকা। যে হামলার দায় স্বীকার করল ইসলামিক স্টেট।

27 Aug 2021, 01:47:18 AM IST

কাবুল বিস্ফোরণে মার্কিন বাহিনীর কমপক্ষে ১২ জনের মৃত্যু

মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনথ ম্যাককেঞ্জি জানিয়েছেন, মার্কিন সেনার ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৫ জন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে কাবুল বিমানবন্দরের বাইরে মার্কিন সেনা পরীক্ষা করছিল। সেই বিস্ফোরণ করা হয়েছে।

27 Aug 2021, 01:37:03 AM IST

কাবুলে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট

কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করল ইসলামিক স্টেট (আইএস)। সেইসঙ্গে আত্মঘাতী জঙ্গির একটি ছবিও প্রকাশ করা হয়েছে।

27 Aug 2021, 12:23:31 AM IST

কাবুলে জোড়া বিস্ফোরণে ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা, ছুঁয়ে ফেলেছে ৬০ : রিপোর্ট

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। একইভাবে অপর একটি সংবাদসংস্থা আবার জানিয়েছেন, মৃতের সংখ্যা ২০ ছুঁয়ে গিয়েছে। আফগান স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিককে উদ্ধৃত করে বিবিসি এবং দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, জোড়া বোমা বিস্ফোরণে কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছে।

দুই মার্কিন আধিকারিককে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, মার্কিন বাহিনীর কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ১১ জন মার্কিন মেরিন এবং একজন নৌবাহিনী চিকিৎসক ছিলেন। সেইসঙ্গে আরও অনেকে আহত হয়েছেন। হতাহতের সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, জোড়া বিস্ফোরণ মার্কিন বাহিনীতেও হতাহতের খবর মিলেছে। তবে প্রকৃত সংখ্যাটা প্রকাশ করা হয়নি।

26 Aug 2021, 11:58:11 PM IST

কাবুলের জোড়া বিস্ফোরণের তীব্র নিন্দা, মৃতদের পরিবারের প্রতি সমবেদনা ভারতের

কাবুলের জোড়া বিস্ফোরণের তীব্র নিন্দা করল ভারত। বৃহস্পতিবার রাতের দিকে বিদেশ মন্ত্রকের তরফে সংক্ষিপ্ত বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ‘আজ কাবুলে বোমা বিস্ফোরণের তীব্র নিন্দা করছে ভারত। সন্ত্রাসবাদী হামলা মৃতদের পরিবারের প্রতি গভীরভাবে সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

26 Aug 2021, 11:35:10 PM IST

কাবুলের জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০ : রিপোর্ট

একটি সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, কাবুলের জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে জানিয়েছে, ১৩ থেকে ২০ জনের মতো মৃত্যু হয়েছে। ৫২ জন আহত হয়েছেন।

26 Aug 2021, 11:14:53 PM IST

যেখানে বিস্ফোরণ হয়েছে, সেখানে তো নিরাপত্তার দায়িত্বে মার্কিন সেনা : তালিবান

বিস্ফোরণের নিন্দা করেছে তালিবান। টুইটারে তালিবানের মুখপাত্র সুহেল শাহিন মার্কিন সেনার ঘাড়ে কাবুলের জোড়া বিস্ফোরণের দায় চাপিয়েছে। টুইটারে লিখেছে, 'কাবুল বিমানবন্দরে সাধারণ মানুষের উপর বোমা হামলার ঘটনার তীব্র নিন্দা করছে তালিবান। যা এমন একটি জায়গায় হয়েছে, যেখানে নিরাপত্তার দায়িত্বে আছে মার্কিন সেনা। নিজেদের মানুষের সুরক্ষা এবং নিরাপত্তার দিকে কড়া নজর রেখেছে তালিবান। দুষ্ট চক্রকে কঠোরভাবে দমন করা হবে।'

26 Aug 2021, 10:54:04 PM IST

কাবুল বিস্ফোরণে মৃত্যু মার্কিন বাহিনীর ৪ জনের : রিপোর্ট

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুয়াযী, কাবুলের মার্কিন দূত জানিয়েছে যে কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণে মার্কিন বাহিনীর কমপক্ষে চারজনের মৃত্যু হয়েছে।

26 Aug 2021, 10:49:52 PM IST

কাবুলে হামলা চালিয়েছে IS-র খোরাসান গোষ্ঠী, নিশ্চিত আমেরিকা : রিপোর্ট

কাবুল বিমানবন্দরের জোড়া ‘আত্মঘাতী’ বিস্ফোরণে আইএসের হাত দেখছে আমেরিকা। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে। ওই সংবাদসংস্থা জানিয়েছে, আমেরিকার দৃঢ় বিশ্বাস যে হামলায় হাত আছে ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান গোষ্ঠীর। বিস্তারিত দেখুন ভিডিয়োয় -

26 Aug 2021, 10:31:42 PM IST

কাবুলের জোড়া ‘আত্মঘাতী’ বিস্ফোরণের তীব্র নিন্দায় তালিবান

কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া ‘আত্মঘাতী’ বিস্ফোরণের তীব্র নিন্দা করল তালিবান। গোষ্ঠীর মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের দাবি, পুরো বিষয়টির উপর নজর রাখা হচ্ছে।

ধোঁয়া উঠছে কাবুল বিমানবন্দর লাগোয়া এলাকা থেকে। (ছবি সৌজন্য পিটিআই)
ধোঁয়া উঠছে কাবুল বিমানবন্দর লাগোয়া এলাকা থেকে। (ছবি সৌজন্য পিটিআই)
26 Aug 2021, 10:29:49 PM IST

কাবুলে হামলা চালিয়েছে IS, দৃঢ় বিশ্বাস আমেরিকার : রিপোর্ট

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স : মার্কিন আধিকারিকদের দৃঢ় বিশ্বাস যে কাবুল বিমানবন্দরের বাইরে হামলায় হাত আছে ইসলামিক স্টেটের-খোরাসান গোষ্ঠীর।

26 Aug 2021, 09:54:02 PM IST

কাবুল বিস্ফোরণে আহত কমপক্ষে মার্কিন মেরিনের তিন সদস্য : রিপোর্ট

এনবিসিকে মার্কিন আধিকারিকরা জানিয়েছেন, কমপক্ষে তিন মার্কিন মেরিনের সদস্য কাবুল বিস্ফোরণে আহত হয়েছেন।

26 Aug 2021, 09:35:32 PM IST

কাবুলের এক হাসপাতালে কমপক্ষে ৬০ জনের চিকিৎসা চলছে : রয়টার্স

কাবুলের একটি হাসপাতালকে উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, কমপক্ষে ৬০ জন আহতের চিকিৎসা চলছে। ইতালির একটি স্বেচ্ছাসেবী সংস্থা সেই হাসপাতাল চালায়।

26 Aug 2021, 09:09:49 PM IST

কাবুল বিমানবন্দরের বাইরে একাধিক 'আত্মঘাতী' বিস্ফোরণ

কাবুল বিমানবন্দরের বাইরে একাধিক 'আত্মঘাতী' বিস্ফোরণের খবর মিলল। কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর। সেই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিস্তারিত দেখুন ভিডিয়োয় -

26 Aug 2021, 09:02:58 PM IST

কাবুলে হামলা 'নিশ্চিতভাবে' চালিয়েছে আইএস, দাবি আমেরিকার : রিপোর্ট

মার্কিন আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদসংস্থা জানিয়েছে, কাবুল বিমানবন্দরের বাইরে হামলা 'নিশ্চিতভাবে' চালিয়েছে আইএস।

26 Aug 2021, 08:56:45 PM IST

বিস্ফোরণে হতাহত হয়েছেন অনেকে, নির্দিষ্ট সংখ্যা জানাল না পেন্টাগন

হতাহতের সংখ্যা নিয়ে আমেরিকার তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি টুইটারে বলেছেন, ‘আমরা নিশ্চিত করতে পারছি যে একটি জটিল হামলার কারণে অ্যাবে গেটে (বিমানবন্দরের মূল গেট) বিস্ফোরণ হয়েছে। তার জেরে একাধিক মার্কিন নাগরিক এবং সাধারণ নাগরিক হতাহত হয়েছেন। আমরা নিশ্চিত করতে পারছি যে ব্যারন হোটেলের কাছে বা ব্যারন হোটেলে কমপক্ষে আরও একটি বিস্ফোরণ হয়েছে। যা অ্যাবে গেটের কাছেই।’

26 Aug 2021, 08:41:31 PM IST

আশঙ্কা করা হয়েছিল গোয়েন্দা রিপোর্টে, কাবুল বিস্ফোরণে কি IS-র হাত?

দিনকয়েক ধরে মার্কিন ও ন্যাটো বাহিনীর আধিকারিকরা বলে আসছেন যে আগামী ৩১ অগস্টের সময়সীমা শেষ হওয়ার আগে কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী হামলা চালানোর তথ্য মিলেছে। ইসলামিক স্টেট খোরাসানের আফগান গোষ্ঠী সেই হামলা চালাতে পারে বলে গোয়েন্দা তথ্য মিলেছিল। তাতে তালিবানের যে মদত থাকবে, তা নিয়ে দ্বিধায় ছিলেন না গোয়েন্দারা।

26 Aug 2021, 08:38:24 PM IST

কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণ, জানাল রাশিয়া : রিপোর্ট

রাশিয়ার বিদেশ মন্ত্রককে উদ্ধৃত করে একটি সংবাদসংস্থা জানিয়েছে, কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া আত্মঘাতী বোমা বিস্ফোরণ হয়েছে।

26 Aug 2021, 08:17:26 PM IST

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণে মৃত্যু শিশু-সহ কমপক্ষে ১৩ জনের : রিপোর্ট

তালিবানের এক ‘যোদ্ধাকে’ উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে আছে একাধিক শিশুও। আহত হয়েছে কয়েকজন তালিবান 'যোদ্ধাও'। এক মার্কিন আধিকারিক জানিয়েছেন, আহতদের মধ্যে মার্কিন সেনার সদস্যরাও আছেন। হতাহতের সংখ্যা স্পষ্ট না হলেও কয়েকজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

26 Aug 2021, 08:14:05 PM IST

কাবুল বিমানবন্দরের ঠিক কোথায় বিস্ফোরণ, তা এখনও স্পষ্ট নয়

স্থানীয় সূত্র উদ্ধৃত করে একাধিক সংবাদসংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে, বিমানবন্দরের মূল গেট অ্যাবে গেটের সামনে বিস্ফোরণ হয়েছে। আফগানিস্তান ছেড়ে যাওয়ার জন্য যেখানে গত ১২ দিন ধরে হাজার-হাজার মানুষ জড়ো হয়ে আছেন। অপর একটি অংশের আবার দাবি, বিমানবন্দরের গেট লাগোয়া ব্যারন হোটেলের কাছে বিস্ফোরণ হয়েছে। যেখানে বিভিন্ন দেশের নাগরিকরা থাকছেন।

26 Aug 2021, 07:55:38 PM IST

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, দাবি আমেরিকার, পিছনে তালিবানের হাত?

শেষপর্যন্ত কি আশঙ্কাই সত্যি হল? কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের খবরে প্রাথমিকভাবে তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি টুইটারে বলেন, 'আমরা নিশ্চিত করতে পারছি যে কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ হয়েছে। এই মুহূর্তের হতাহতের সংখ্যা স্পষ্ট নয়। যখন আমরা পাব, তখনই আরও তথ্য দেব।' সেই বিস্ফোরণের পিছনে কি তালিবানের হাত আছে? বিস্তারিত পড়ুন এখানে

26 Aug 2021, 07:37:59 PM IST

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের শব্দ, জানাল পেন্টাগন : রিপোর্ট

কাবুল বিমানবন্দরের বাইরে শোনা গেল বিস্ফোরণের শব্দ। কতজন হতাহত হয়েছেন, তা স্পষ্ট নয়। পেন্টানগনকে উদ্ধৃত করে একথা জানাল সংবাদসংস্থা।

26 Aug 2021, 07:23:36 PM IST

তালিবান নিয়ে কী অবস্থান? কী জানালেন জয়শংকর

সর্বদলীয় বৈঠকে তালিবান সরকার নিয়ে কেন্দ্রের কী অবস্থান, তা জানতে চাওয়া হয়। সূত্রের খবর অনুযায়ী, বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন যে কাবুল বা আন্তর্জাতিক মহলে কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। তাই আপাতত ধীরে চলো নীতি নেওয়া হয়েছে। বিশেষত তালিবানের মধ্যে মতপার্থক্যের জেরে আফগান সরকার নিয়ে ধোঁয়াশা আছে। তালিবানি সরকারের উপর নিষেধাজ্ঞা জারির বিষয়েও ঐক্যমতে পৌঁছায়নি আন্তর্জাতিক মহল। তবে আফগানিস্তানের আইন-শৃঙ্খলা অত্যন্ত সংকটজনক। যতদিন মার্কিন সেনা আফগানিস্তানে আছে, ততদিন সম্ভবত কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না। সেই পরিস্থিতিতে কাবুল নিয়ে আগেভাগে কোনও সিদ্ধান্ত নিলে তা বোকামি হবে। পুরো পরিস্থিতি খতিয়ে দেখার পরই নয়াদিল্লি নীতি নির্ধারণ করবে বলে জানিয়েছেন জয়শংকর।

26 Aug 2021, 07:06:59 PM IST

নির্দিষ্ট সময়ের আগেই আফগানিস্তান ছাড়বে আমেরিকা? জানাল পেন্টাগন

নির্দিষ্ট সময়ের আগেই কি আফগানিস্তান থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শেষ করবে আমেরিকা? একাধিক প্রতিবেদনের জেরে এমনই ধোঁয়াশা তৈরি হয়েছিল। তবে পেন্টাগনের তরফে জানিয়ে দেওয়া হল, নির্দিষ্ট সময়ের আগে উদ্ধারকাজ শেষ করার কোনও প্রশ্নই নেই।

কাবুলে অস্ত্র পরীক্ষা মার্কিন বাহিনীর। (ছবি সৌজন্য পিটিআই)
কাবুলে অস্ত্র পরীক্ষা মার্কিন বাহিনীর। (ছবি সৌজন্য পিটিআই)
26 Aug 2021, 06:21:11 PM IST

তালিবান নিয়ে ধীরে চলো নীতি কেন্দ্রের, ভারতীয়দের উদ্ধার ও আফগানদের সাহায্যে জোর

আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর উপর সবথেকে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে। সেইসঙ্গে অগ্রাধিকারের ভিত্তিতে আফগানদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া হচ্ছে। আফগানিস্তান পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে এমনই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তবে তালিবান নিয়ে আপাতত ধীরে চলো নীতি নিল কেন্দ্র।

26 Aug 2021, 05:26:37 PM IST

পাকিস্তান থেকে যেন তালিবানের হাতে পরমাণু অস্ত্র না যায়, আর্জি বাইডেনকে

পাকিস্তানে অস্থিরতা ছড়িয়ে যাতে তালিবান পরমাণু অস্ত্র হাতিয়ে না নিতে পারে, তা নিশ্চিত করতে প্রেসিডেন্ট জো বাইডেনকে আর্জি জানালেন মার্কিন আইনপ্রণেতারা ।

26 Aug 2021, 04:42:43 PM IST

কাবুলের সঙ্গে ইতিবাচক সম্পর্ক স্থাপনের জন্য আন্তর্জাতিক মহলকে আর্জি ইমরানের

আফগানিস্তানের সঙ্গে ইতিবাচক সম্পর্ক স্থাপনের জন্য আন্তর্জাতিক মহলকে আহ্বান জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান তিনি। তিনি বলেন, সেই কাজটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাতে কোনও মানবিক সংকটের মুখে পড়তে না হয় কাবুলকে এবং আফগানিস্তানে শান্তি ও স্থিতি বজায় রাখা যায়, তা নিশ্চিত করতে হবে।

26 Aug 2021, 02:50:42 PM IST

আফগানিস্তান থেকে অধিকাংশ ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে : জয়শংকর

বিদেশমন্ত্রী এস জয়শংকর : অপারেশন দেবী শক্তিতে আমরা ছ'টি উদ্ধারকারী বিমান চালিয়েছি। আমরা অধিকাংশ ভারতীয়কে ফিরিয়ে এনেছি। তবে কয়েকজন আসতে পারেননি। কারণ তাঁরা গতকালের বিমান ধরতে পারেননি। আমরা অবশ্যই সবাইকে নিয়ে আসার চেষ্টা করব। আমরা আফগানদেরও এনেছি।

26 Aug 2021, 02:38:27 PM IST

আফগানিস্তান নিয়ে সরকারে পাশে বিরোধীরা, স্পষ্ট করলেন জয়শংকর

বিদেশমন্ত্রী এস জয়শংকর : সরকার এবং সব রাজনৈতিক দল বার্তা দিতে চায় যে আফগানিস্তানের বিষয়ে আমাদের একই অবস্থান আছে। আফগানিস্তানের বিষয়ে আমাদের অবস্থান যথেষ্ট মজবুত। আফগানদের সঙ্গে যে বন্ধুত্ব আছে, তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

26 Aug 2021, 02:31:13 PM IST

আফগানিস্তানে আটকে থাকা মানুষদের উদ্ধারে জোর, সর্বদলীয় বৈঠকে বললেন জয়শংকর

সর্বদলীয় বৈঠকের পর বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, আজ আমরা সব দলের নেতাদের আফগানিস্তানের পরিস্থিতির বিষয়ে জানিয়েছি। উদ্ধারের উপর জোর দিচ্ছি আমরা এবং মানুষকে উদ্ধার করতে সবরকম চেষ্টা চালাচ্ছি।

26 Aug 2021, 12:34:51 PM IST

আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ নয়, তালিবানের ‘পাশে’ রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন : স্বাভাবিকভাবে আমরা আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করব না। আমাদের সশস্ত্র বাহিনীকে সংঘাতে নামানো যাবে না। 

26 Aug 2021, 11:19:01 AM IST

শুরু আফগানিস্তান নিয়ে সর্বদলীয় বৈঠক

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে শুরু হল সর্বদলীয় বৈঠক। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে মুখ খুলবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বৈঠকে আছেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

26 Aug 2021, 10:36:24 AM IST

সর্বদলীয় বৈঠকে তৃণমূলের কারা থাকবেন?

সর্বদলীয় বৈঠকে তৃণমূলের তরফে থাকবেন সুখেন্দুশেখর রায় এবং সৌগত রায়।

26 Aug 2021, 09:18:25 AM IST

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ  অ্যাঞ্জেলিনা জোলির

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

26 Aug 2021, 08:33:13 AM IST

আফগানিস্তানে তালিবানি সরকার নিয়ে কী অবস্থান? সর্বদলীয় বৈঠকে জানাবে কেন্দ্র?

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আজ সর্বদলীয় বৈঠক হতে চলেছে। সকাল ১১ টায় সেই বৈঠক শুরু হওয়ার কথা আছে। সব দলের নেতাদের আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জানালেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সংশ্লিষ্ট মহলের মতে, আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো, তালিবান ক্ষমতা দখলের মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি এবং তালিবান সরকার গঠনের পর কেন্দ্রের কী পদক্ষেপ হবে, তা জানাতে পারেন বিদেশমন্ত্রী।

26 Aug 2021, 07:37:21 AM IST

কাবুল বিমানবন্দরের কাছে বাড়ছে তালিবানি দাপট, সতর্কবার্তা আমেরিকার

কাবুল বিমানবন্দরের বাইরে বিভিন্ন গেটে যে মার্কিন নাগরিকরা আছেন, তাঁদের অবিলম্বে চলে যাওয়ার নির্দেশ দিল কাবুলে অবস্থিত আমেরিকার দূতাবাস। সেই সতর্কবার্তায় বলা হয়েছে, 'অ্যাবে গেট, নর্থ গেট বা ইস্ট গেটে যে মার্কিন নাগরিকরা আছে, তাঁরা অবিলম্বে চলে যান। কাবুল বিমানবন্দরের বাইরে হুমকির জন্য আমরা মার্কিন নাগরিকদের বিমানবন্দরের দিকে না আসার জন্য অনুরোধ করছি।' শুধুমাত্র আমেরিকান সরকারের কোনও প্রতিনিধি আসার নির্দেশ দেন, তবেই বিমানবন্দরে আসতে বলা হয়েছে।

কাবুল বিমানবন্দরের লাগোয়া এলাকায় কড়া নিরাপত্তা।
কাবুল বিমানবন্দরের লাগোয়া এলাকায় কড়া নিরাপত্তা। (via REUTERS)
26 Aug 2021, 07:29:39 AM IST

ক্রমশ আফগানিস্তানের উপর দখল বাড়াচ্ছে তালিবান

ক্রমশ আফগানিস্তানের উপর দখল বাড়াচ্ছে তালিবান। বিশেষত ৩১ অগস্টের সময়সীমা যত এগিয়ে আসছে, তত কাবুল বিমানবন্দর লাগোয়া এলাকায় তালিবানি দাপট বাড়ছে। পরিস্থিতির আঁচ করে মার্কিন নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে আমেরিকা। তারইমধ্যে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আজ (বৃহস্পতিবার) সর্বদলীয় বৈঠকেের ডাক দিয়েছে ভারত সরকার।

বন্ধ করুন