বাংলা নিউজ > ঘরে বাইরে > 'অনুদানে' বেঁচে তালিবান, পতনের দোরগোড়ায় আফগানিস্তান : রিপোর্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

'অনুদানে' বেঁচে তালিবান, পতনের দোরগোড়ায় আফগানিস্তান : রিপোর্ট

  • কাবুলের দখল নেওয়ার পরই আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্ব ব্যাঙ্ক ঋণ বন্ধ করেছে আফগানিস্তানের।

অর্থকষ্টে ভুগছে আফগানিস্তানের তালিবান সরকার। এদিকে স্বীকৃতি পাওয়া না পার্যন্ত আন্তর্জাতিক তহবিল এবং সাহায্য থেকে বঞ্চিত রয়েছে তালিবান। এই পরিস্থিতিতে তালিবান যোদ্ধাদের হাতে বিগত বেশ কয়েক মাস কোনও টাকা তুলে দেওয়া হয়নি বলে দাবি করা হল মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক পোস্টে।

তালিবান কাবুলের দখল নেওয়ার পরই আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্ব ব্যাঙ্ক ঋণ বন্ধ করেছে আফগানিস্তানের। স্বীকৃতি না থাকার দরুণ বেশিরভাগ দেশের থেকে অর্থসাহায্য বন্ধ হয়ে গিয়েছে। এই কারণে তালিবানের হাতে কোনও নগদ নেই। এদিকে আমেরিকাও তাদের রিজার্ভে থাকা ৯.৪ বিলিয়ন ডলার আটকে রেখেছে আফগানিস্তান সরকারের। অপরদিকে ফিন্যানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সও ৩৯টি দেশকে আফগানিস্তানকে ব্লক করতে বলেছে।

এই আবহে আফগানিস্তানের অর্থনীতির অবস্থা বেহাল বলে দাবি করা হয়েছে রিপোর্টে। সম্প্রতি রাষ্ট্রসংঘের একটি রিপোর্টে দাবি করা হয় যে আফগানিস্তানের ৯৭ শতাংশ মানুষ দরিদ্রসীমার নিচে নামতে পারে। তালিবান আফগানিস্তানের দখল নেওযার আগে এই হার ৭২ শতাংশ ছিল।

এদিকে নিউইয়র্ক পোস্টের রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তনের গ্রামীণ এলাকায় থাকা তালিবান যোদ্ধাদের হাতে টাকা নেই। স্থানীয়দের কাছ থেকে যেটুকু সাহায্য তারা পায়, তাতেই তারা বেঁচে রয়েছে। এদিকে দেশ থেকে মানুষ এখনই যাতে চলে না যায় তাই ব্যাঙ্কের থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা ২০০ ডলারে ধার্য করা হয়। এদিকে আফগানিস্তানের কয়েক লক্ষ মানুষ খাদ্য কষ্টে রয়েছে। সেই সমস্যার সমাধান না করতে পারলেও অনাহারে মৃত্যু শুরু হবে আফগানিস্তানে

বন্ধ করুন