বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণের জের, পাকিস্তান থেকে কূটনীতিবিদদের ফেরাল কাবুল
পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজবুল আলিখুল (বাঁ-দিকে)। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @NajibAlikhil)
পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজবুল আলিখুল (বাঁ-দিকে)। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @NajibAlikhil)

আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণের জের, পাকিস্তান থেকে কূটনীতিবিদদের ফেরাল কাবুল

  • পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে হাঁটছে কাবুল।

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে হাঁটছে কাবুল। ইসলামাবাদে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণ করে নির্যাতনের ঘটনার প্রতিবাদে নিজেদের উচ্চপদস্থ কূটনীতিবিদ এবং রাষ্ট্রদূতকে ফেরত ডেকে পাঠাল কাবুল। রবিবার রাতে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে আফগানিস্তানের বিদেশ মন্ত্রক। এই বিষয়ে সেদেশের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ জানান কূটনীতিবিদদের ফেরত ডেকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেনস্বয়ং প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

উল্লেখ্য, তালিবান ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে বহু অভিযোগ এনেছে আফগানিস্তান। কাবুলের অভিযোগ পাকিস্তান তালিবানকে সাহায্য করছে। এই আবহে দুই দেশের সরকারের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এহেন সময় ইসলামাবাদে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজবুল আলিখুলের মেয়েকে অপহরণ করা হয় বলে অভিযোগ ওঠে। পাশাপাশি দাবি করা হয়েছে, নৃশংসভাবে নাজবুলের মেয়ের উপর অত্যাচার চালানো হয়েছে।

এর আগে শনিবার আফগান বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, ১৬ জুলাই বাড়ি ফেরার সময় পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূতের মেয়ে সিলসিলাকে অপরহণ করেছিল একদল অজ্ঞাতপরিচয় লোক। কয়েক ঘণ্টা তাঁকে আটকে রাখা হয়েছিল। সেই সময় নৃশংসভাবে অত্যাচার চালানো হয়। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

সেই ঘটনার তীব্র প্রতিবাদ জানায় কাবুল। পাশাপাশি আন্তর্জাতিক চুক্তি এবং সনদ মেনে পাকিস্তানে থাকা আফগান কূটনীতিবিদদের সুরক্ষা নিশ্চিত করতে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে কড়া বার্তা দিয়েছিল কাবুল। পাশাপাশি দ্রুত অভিযুক্তদের চিহ্নিত করে কড়া শাস্তি দেওয়ারও দাবি তোলা হয়েছিল। এই পরিস্থিতিতে এবার কূটনীতিবিদ এবং রাষ্ট্রদূতকে দেশে ফিরতে বলল কাবুল।

 

বন্ধ করুন