বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA প্রত্যাহার করা হবে কাশ্মীর থেকেও যদি…জানালেন রাজনাথ সিং

AFSPA প্রত্যাহার করা হবে কাশ্মীর থেকেও যদি…জানালেন রাজনাথ সিং

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীকে স্বাগত জানালেন অসমের মুখ্যমন্ত্রী

এই বিশেষ আইনের আওতায় একটি বিশেষ ভৌগলিক এলাকাকে চিহ্নিত করা হয়। কাশ্মীর উপত্যকায় ১৯৯০এর জুলাই মাসে এই বিশেষ আইন লাগু করা হয়। জম্মুতে ২০০০ সালে অগস্ট মাসে এই আইন লাগু করা হয়। সেই কাশ্মীর থেকে কবে এই আইন প্রত্যাহার করা হবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে।

বিশ্বকল্যাণ পুরকায়স্থ

জম্মু ও কাশ্মীরে শান্তি বজায় থাকলে উত্তরপূর্বের রাজ্যের মতো সেখান থেকেও আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ারস অ্যাক্ট (AFSPA)প্রত্যাহার করে নেওয়া হবে। শনিবার অসমে একথা জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাশাপাশি অসমের বিভিন্ন অংশে, মণিপুরে ও নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহার করা নিয়েও মন্তব্য করেন তিনি। ঠিক কী বলেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী?

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, গত ৩-৪ বছর ধরে উত্তরপূর্বের রাজ্যগুলি শান্তির পরিস্থিতি তৈরি করেছে। এর জেরে বিভিন্ন জায়গা থেকে আফস্পা প্রত্যাহার করার ক্ষেত্রে সুবিধা হয়েছে। যদি সেই পরিস্থিতি জম্মু ও কাশ্মীরেও থাকে তবে সেখান থেকেও AFSPA প্রত্যাহার করা হবে।

এদিকে এই বিশেষ আইনের আওতায় একটি বিশেষ ভৌগলিক এলাকাকে চিহ্নিত করা হয়। কাশ্মীর উপত্যকায় ১৯৯০এর জুলাই মাসে এই বিশেষ আইন লাগু করা হয়। জম্মুতে ২০০০ সালে অগস্ট মাসে এই আইন লাগু করা হয়। সেই কাশ্মীর থেকে কবে এই আইন প্রত্যাহার করা হবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। তবে ইতিমধ্যেই উত্তর পূর্বের রাজ্যগুলির একাংশ যেমন নাগাল্যান্ড, অসম ও অরুণাচল থেকে আংশিক প্রত্যাহার করা হয়েছে

এদিন অসমের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনাথ সিং। ৭১এর বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। রাজনাথ সিং ৭১এর যুদ্ধে অংশগ্রহণকারী সেনাদের আত্মত্যাগকে স্মরণ করেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.