বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA প্রত্যাহার করা হবে কাশ্মীর থেকেও যদি…জানালেন রাজনাথ সিং
কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীকে স্বাগত জানালেন অসমের মুখ্যমন্ত্রী

AFSPA প্রত্যাহার করা হবে কাশ্মীর থেকেও যদি…জানালেন রাজনাথ সিং

  • এই বিশেষ আইনের আওতায় একটি বিশেষ ভৌগলিক এলাকাকে চিহ্নিত করা হয়। কাশ্মীর উপত্যকায় ১৯৯০এর জুলাই মাসে এই বিশেষ আইন লাগু করা হয়। জম্মুতে ২০০০ সালে অগস্ট মাসে এই আইন লাগু করা হয়। সেই কাশ্মীর থেকে কবে এই আইন প্রত্যাহার করা হবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে।

বিশ্বকল্যাণ পুরকায়স্থ

জম্মু ও কাশ্মীরে শান্তি বজায় থাকলে উত্তরপূর্বের রাজ্যের মতো সেখান থেকেও আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ারস অ্যাক্ট (AFSPA)প্রত্যাহার করে নেওয়া হবে। শনিবার অসমে একথা জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাশাপাশি অসমের বিভিন্ন অংশে, মণিপুরে ও নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহার করা নিয়েও মন্তব্য করেন তিনি। ঠিক কী বলেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী?

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, গত ৩-৪ বছর ধরে উত্তরপূর্বের রাজ্যগুলি শান্তির পরিস্থিতি তৈরি করেছে। এর জেরে বিভিন্ন জায়গা থেকে আফস্পা প্রত্যাহার করার ক্ষেত্রে সুবিধা হয়েছে। যদি সেই পরিস্থিতি জম্মু ও কাশ্মীরেও থাকে তবে সেখান থেকেও AFSPA প্রত্যাহার করা হবে।

এদিকে এই বিশেষ আইনের আওতায় একটি বিশেষ ভৌগলিক এলাকাকে চিহ্নিত করা হয়। কাশ্মীর উপত্যকায় ১৯৯০এর জুলাই মাসে এই বিশেষ আইন লাগু করা হয়। জম্মুতে ২০০০ সালে অগস্ট মাসে এই আইন লাগু করা হয়। সেই কাশ্মীর থেকে কবে এই আইন প্রত্যাহার করা হবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। তবে ইতিমধ্যেই উত্তর পূর্বের রাজ্যগুলির একাংশ যেমন নাগাল্যান্ড, অসম ও অরুণাচল থেকে আংশিক প্রত্যাহার করা হয়েছে

এদিন অসমের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনাথ সিং। ৭১এর বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। রাজনাথ সিং ৭১এর যুদ্ধে অংশগ্রহণকারী সেনাদের আত্মত্যাগকে স্মরণ করেন।

বন্ধ করুন