বাড়ি > ঘরে বাইরে > এক বছর পর জম্মু-কাশ্মীরে ফিরল 4G মোবাইল নেট, পরীক্ষামূলকভাবে চালু ২ জেলায়
রবিবার রাত ন'টা থেকে নয়া নির্দেশিকা কার্যকর হয়েছে (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
রবিবার রাত ন'টা থেকে নয়া নির্দেশিকা কার্যকর হয়েছে (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

এক বছর পর জম্মু-কাশ্মীরে ফিরল 4G মোবাইল নেট, পরীক্ষামূলকভাবে চালু ২ জেলায়

  • এক বছর ১১ দিন পর জম্মু ও কাশ্মীরে আবারও ফিরল ফোর-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা।

এক বছরেরও বেশি সময় পর জম্মু ও কাশ্মীরে চালু হল হাইস্পিড ফোর-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা। রবিবার রাত থেকে পরীক্ষামূলকভাবে গান্ধেরওয়াল এবং উধমপুর জেলায় সেই পরিষেবা চালু করা হয়েছে।

দিনকয়েক আগেই সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছিল, নয়া কেন্দ্রশাসিত অঞ্চলের ২০ টির মধ্যে দুটি জেলায় পরীক্ষামূলকভাবে চালুর বিষয়টি বিবেচনা করে দেখছে একটি বিশেষ কমিটি। তারপর জম্মু ও কাশ্মীরের স্বরাষ্ট্র দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, 'গান্ধেরওয়াল (কাশ্মীর) এবং উধমপুর (জম্মু) জেলায় অবিলম্বে পরীক্ষামূলকভাবে হাইস্পিড মোবাইল ডেটা পরিষেবা ফিরিয়ে আনা হবে। বাকি জেলাগুলিতে ইন্টারনেট স্পিড টু-জিতেই সীমাবদ্ধ থাকছে।'

জম্মু ও কাশ্মীরের প্রিন্সিপাল সেক্রেটারি শালিন কাবরা যে বিজ্ঞপ্তি জারি করেছেন, তাতে জানানো হয়েছে, রবিবার রাত ন'টা থেকে নয়া নির্দেশিকা কার্যকর হয়েছে এবং আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত তা চলবে। তবে তার আগেই সিদ্ধান্ত বদল করতে পারে প্রশাসন। পাশাপাশি পোস্টপেড গ্রাহকরা হাইস্পিড ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। ভেরিফিকেশনের পর ফোর-জি ইন্টারনেটের সুবিধা পাবেন প্রিপেড গ্রাহকরা।

উল্লেখ্য, গত বছর ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের কয়েক ঘণ্টা আগে জম্মু ও কাশ্মীরে নেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে গত ২৫ জানুয়ারি টু-জি পরিষেবা চালু করা হয়েছে। চলতি মাসের গোড়ার দিকে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্দিষ্ট এলাকায় ফোর-জি পরিষেবা চালুর সম্ভাবনা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

বন্ধ করুন