বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যাপেলের পর এবার Samsung: স্যাটেলাইটের মাধ্যমে বার্তার সুবিধা ওদের ফোনেও:Report
অ্যাপেলের পর এবার স্যামসাং ফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি থাকতে পারে। প্রতীকী ছবি (HT_PRINT)

অ্যাপেলের পর এবার Samsung: স্যাটেলাইটের মাধ্যমে বার্তার সুবিধা ওদের ফোনেও:Report

  • ভারতে স্যাটেলাইট ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট অনুমতির প্রয়োজন হয়। একমাত্র বিএসএনএলের কাছ থেকে স্যাটেলাইন ফোন ও সিম আনা যায়।একমাত্র বিএসএনএলের সেই ক্ষমতা রয়েছে। এনিয়ে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের নির্দিষ্ট নিয়ম রয়েছে।

রাহুল সুনীলকুমার

অ্য়াপেলের সঙ্গে স্যামসাংয়ের ব্য়বসায়ীক প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে পরিচিত অনেকেই। এদিকে সেই অ্য়াপেলই এবার তাদের iPhone 14 series এর সঙ্গে স্যাটেলাইটের সংযোগ করেছে। নতুনই বাজারে এসেছে এই ফোন। আর এখানেই বা পিছিয়ে থাকবে কেন স্যামসাং? সূত্রের খবর, স্যামসাংয়ের ফিউচার গ্যালাক্সি ফোনে একই ধরনের ফিচার আনতে চলেছে।

তবে Samsung Galaxy S23 সিরিজের স্মার্টফোনে এই ধরনের ফিচার থাকবে কি না তা নিয়ে অবশ্য এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার এই ফোন কোম্পানি তাদের গোপন রহস্যের কথা সামনেও আনতে চায়নি। তবে রিকলোলো নামে এক টুইটার ব্যবহারকারী বিষয়টি সামনে এনেছেন।

এদিকে ক্যালিফোর্নিয়ার কোম্পানি Apple সম্প্রতি আইফোন ১৪ সিরিজ এনেছে। সেই ফোনে স্যাটেলাইট কানেকটিভিটি রয়েছে। জরুরী পরিস্থিতিতে আইফোন ১৪ সিরিজের ব্যবহারকারীরা উপগ্রহের সঙ্গে সংযোগ করতে পারবেন। তবে এই সুবিধা বর্তমানে কেবলমাত্র আমেরিকা ও কানাডায় পাওয়া যাচ্ছে।

তবে আপেলই প্রথম তাদের ফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি আনছে এমনটা নয়। এর আগে চিনের Huawei কোম্পানি তাদের ফোনে স্যাটেলাইট কানেক্টিভিটির ফিচার এনেছিল। কোনও বিশেষ নেটওয়ার্কের মাধ্যমে নয়, একেবারে স্যাটেলাইটের সঙ্গে সংযোগ করে এক্ষেত্রে বার্তা পাঠানো সম্ভব।

সাধারণত স্যাটেলাইটের মাধ্যমে এমার্জেন্সি বার্তা পাঠানো যেতে পারে। আমেরিকাতে ৯১১তে উপগ্রহের মাধ্যমে বার্তা পাঠানো যায়।

তবে ভারতে স্যাটেলাইট ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট অনুমতির প্রয়োজন হয়। একমাত্র বিএসএনএলের কাছ থেকে স্যাটেলাইন ফোন ও সিম আনা যায়।একমাত্র বিএসএনএলের সেই ক্ষমতা রয়েছে। এনিয়ে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের নির্দিষ্ট নিয়ম রয়েছে।

 

 

বন্ধ করুন