বাংলা নিউজ > ঘরে বাইরে > পুরো লাদাখ জানে, আমি তো কবে থেকেই বলে আসছি-মানচিত্র বিতর্কে চিনের দাবি প্রসঙ্গে সোচ্চার রাহুল

পুরো লাদাখ জানে, আমি তো কবে থেকেই বলে আসছি-মানচিত্র বিতর্কে চিনের দাবি প্রসঙ্গে সোচ্চার রাহুল

রাহুল গান্ধী. (PTI) (HT_PRINT)

মানচিত্রে শুধু অরুণাচল প্রদেশই নেই। সঙ্গে রয়েছে, দক্ষিণ চিন সাগর। যে চিন সাগরকে বেজিং নিজের এলাকা বলে দাবি করছে। এদিকে, লাদাখে চিনের পিএলএ একটা বড় অংশ দখল করে রেখেছে বলে বহুদিন ধরে দাবি করছেন কেরলের ওয়েনাদের কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

সদ্য় চিন প্রকাশ করেছে তাদের নয়া মানচিত্র। সেখানে অরুণাচল প্রদেশ আর আকসাই চিনকে নিজের সীমানার মধ্যে রেখেছে তারা। এরপরই কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি। উল্লেখ্য, যে মানচিত্র চিন প্রকাশ করেছে, তাতে ১৯৬২ সালে পিএলএ-র দখল করা আকসাই চিন ছাড়াও রয়েছে অরুণাচল প্রদেশ, যে অরুণাচল প্রদেশকে, চিন দাবি করে দক্ষিণ তিব্বত হিসাবে।

মানচিত্রে শুধু অরুণাচল প্রদেশই নেই। সঙ্গে রয়েছে, দক্ষিণ চিন সাগর। যে চিন সাগরকে বেজিং নিজের এলাকা বলে দাবি করছে। এদিকে, লাদাখে চিনের পিএলএ একটা বড় অংশ দখল করে রেখেছে বলে বহুদিন ধরে দাবি করছেন কেরলের ওয়েনাদের কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সদ্য কর্ণাটকের উদ্দেশে তিনি রওনা হওয়ার আগে লেখেন,'আমি বছরের পর বছর ধরে বলে আসছি যে প্রধানমন্ত্রী যা বলেছেন, লাদাখে এক ইঞ্চি জমি নষ্ট হয়নি, তা মিথ্যা। সমগ্র লাদাখ জানে যে চিন সীমা লঙ্ঘন করেছে। এই মানচিত্র সমস্যা খুবই গুরুতর। তারা জমি কেড়ে নিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কিছু বলা উচিত ।' এদিকে, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, চিনের ওই মানচিত্রের কোনওই গুরুত্ব নেই। প্রায়শই চিন এমন সমস্ত মানচিত্র পেশ করতে থাকে। জয়শঙ্কর বলেছেন, ‘ চিন এমন কিছু ভূখণ্ড নিয়ে মানচিত্র তৈরি করেছে যেগুলো তাদের নয়। এটি তাদের একটি পুরানো অভ্যাস। শুধু ভারতের কিছু অংশের সঙ্গে মানচিত্র তৈরি করে... এতে কোনও পরিবর্তন হয় না। আমাদের সরকার আমাদের ভূখণ্ড সম্পর্কে খুব স্পষ্ট। অযৌক্তিক দাবি করে অন্যের অন্যের ভূখণ্ডকে নিজের বলা যায় না।’ প্রসঙ্গত, চিনের এহেন কর্মকাণ্ডের জন্য বহুবার ভারত এর বিরোধিতা করেছে। আন্তর্জাতিক বিভিন্ন প্ল্যাটফর্মে ভারত চিনের এই মানচিত্রের বিরোধিতা করে এসেছে।

( Rakhi Purnima 2023 date and time: রাখি পরানোর শুভ মুহূর্ত কোনটি? পূর্ণিমা কখন থেকে পড়ছে! জানুন তিথি, সময়কাল)

প্রসঙ্গত, সামনেই ভারতে ৯ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত হতে চলেছে জি২০ সামিট। তার আগে ব্রিকস সম্মেলনে সদ্য চিন ও ভারতের রাষ্ট্রনেতাদের সম্মেলনের এক ফাঁকে আলোচনা করতে দেখা যায়। যে আলোচনার প্রসঙ্গ নিয়ে যদিও দিল্লি ও বেজিংয়ের ভিন্ন সুর শোনা যায়। সেই প্রেক্ষাপটে চিনের এই মানচিত্র পেশ করার ঘটনা একটি বড় দিক।

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মনোনয়ন জমা দিয়ে একী কাণ্ড ঘটালেন মহুয়া! কমিশনে নালিশ করল বিজেপি প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ, টিকিট পেলেন আনসু-রীতিকা মাত্র ১৫ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক বেআইনি নির্মাণ হলেই জল, বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে, বিজ্ঞপ্তি পুরসভার IPL 2024-এ তিনবার ২৫০ টপকে বিশ্বরেকর্ড হায়দরাবাদের, এমন নজির CSK বা MI-এরও নেই প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য ‘বাঙালির… অপমান!’ শিক্ষাবিদদের সঙ্গে দেখা করেননি রাজ্যপাল, ক্ষুব্ধ ব্রাত্য ‘আমি বাঙাল…’, আদিবাসী বাড়িতে মধ্যাহ্নভোজ, ঘটিদের প্রিয় কোন খাবার চেয়ে খেলেন রচনা ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর

Latest IPL News

মাত্র ১৫ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.