বাংলা নিউজ > ঘরে বাইরে > তিন বার প্রত্যাখান করার পর অবশেষে বিধানসভা চালু করার প্রস্তাবে সায় দিলেন রাজস্থানের রাজ্যপাল

তিন বার প্রত্যাখান করার পর অবশেষে বিধানসভা চালু করার প্রস্তাবে সায় দিলেন রাজস্থানের রাজ্যপাল

অশোক গেহলট  ও কলরাজ মিশ্র

এর ফলে রাজ্যে রাজনৈতিক টানাপোড়েনের অবসান হতে চলেছে বলেই মনে করেন

লাগাতার তিনবার বিধানসভা চালু করার প্রস্তাব ফিরিয়েছিলেন রাজস্থানের রাজ্যপাল কলরাজ মিশ্র। তবে বুধবার মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের বৈঠকের পর গলল জল। অবশেষে ১৪ অগস্ট থেকে বিধানসভা চালু করা যাবে বলে জানালেন রাজস্থানের রাজ্যপাল। এর ফলে রাজ্যে রাজনৈতিক টানাপোড়েনের অবসান হতে চলেছে বলেই মনে করেন ওয়াকিবাহল মহল। 

সচিন পাইলট সহ ১৯ কংগ্রেস বিধায়ক বিদ্রোহ করার পর রাজস্থানে যে রাজনৈতিক নাটক শুরু হয়, তার জবনিকা সম্ভবত পড়তে চলেছে অগস্টের মাঝামাঝি। কারণ দীর্ঘ টালবাহানার পর বিধানসভা ডাকতে রাজি হয়েছেন রাজ্যপাল কলরাজ মিশ্র। প্রথম বার তাঁকে ২৪ জুলাই চিঠি পাঠায় রাজস্থান সরকার। সেই থেকে আজ অবধি তিন বার তিনি বিধানসভা শুরু করার প্রস্তাব প্রত্যাখান করেন। তাঁর যুক্তি ছিল যে বিধানসভা ডাকার জন্য কম করে ২১ দিন আগে নোটিস দিতে হয়। একই সঙ্গে এই কোভিডের পরিস্থিতিতে কেন বিধানসভা ডাকা জরুরি, সেটাও রাজ্য সরকারকে ব্যাখ্যা করতে হবে বলে তিনি জানান। 

এর আগে ৩১ জুলাই থেকেই বিধানসভা চালু করতে অনড় ছিল কংগ্রেস সরকার। কিন্তু এদিনের কলরাজ মিশ্রর সঙ্গে বৈঠকের পরে সেই তারিখটি পিছিয়ে ১৪ অগস্ট করতে রাজি হন অশোক গেহলট। তারপরেই মনে হচ্ছিল যে জট খুলে গেছে। গভীর রাতে রাজভবন থেকে এল সম্মতি বিধানসভার অধিবেশন চালু করার। 

প্রত্যাশিত যে অধিবেশনে আস্থা ভোট নেবেন গেহলট। সেখানে হুইপ অনুসারে যদি সচিন পাইলট ও তাঁর সঙ্গীরা ভোট না দেন, তাহলে তাঁদের বিধায়কপদ খারিজ করা অত্যন্ত সোজা হবে। এই মুহূর্তে রাজস্থান হাইকোর্টের নির্দেশে বিধায়ক পদ খারিজের নোটিসের ওপর শুনানি করতে পারছেন না স্পিকার সিপি যোশী। যদিও তিনি সুপ্রিম কোর্টে বুধবার রাতে পিটিশন করেছেন এই আদেশের বিরুদ্ধে। 

তবে সচিন পাইলট ও তাঁর সঙ্গীদের হাতে সময় যে আর বেশি নেই, এদিনের রাজ্যপালের অনুমতির পর তা স্পষ্ট হয়ে গেল। গেহলট শিবির আত্মবিশ্বাসী যে তাদের কাছে সংখ্যা আছে আস্থা ভোট জেতার। সেটাকে ভুল প্রমাণ করাটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বিদ্রোহী কংগ্রেস নেতা সচিন পাইলটের কাছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘আমার দেখা সব থেকে খারাপ ব্রাজিল দল’, জুনিয়রদের বিরুদ্ধে বিস্ফোরক রোনাল্ডিনহো T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ফ্রিজে গোমাংস, মধ্যপ্রদেশে ১১ বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ, গ্রেফতার ১ হাসপাতালে ভরতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, এবার আর চোখে নয়, অপারেশন হবে শরীরে কোথায়? 'বাবা আমার কোচ', 'ফাদার্স ডে'-তে বাবাকে নিয়ে আবেগে ভাসলেন ছেলে ঋতব্রত ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর! কিন্তু কেন? অপেক্ষা বাড়ালেন অক্ষয়-রবিনা জুটি, ডিসেম্বরে মুক্তি পাচ্ছে না ওয়েলকাম টু জঙ্গল? 'ভোটের ফল থেকে শিক্ষা নেয়নি মোদী সরকার', ইউএপিএ প্রসঙ্গে কেন্দ্রকে তোপ ওয়াইসির অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষা আগমনের বার্তা IMD-র, মৌসুমি বায়ুর ফলে বৃষ্টি হবে কবে?

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.