বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তান কি আল-কায়দা মুক্ত? জো বাইডেনের দাবিকে ওড়াল খোদ পেন্টাগন!
জো বাইডেন। (ফাইল ছবি) (REUTERS)
জো বাইডেন। (ফাইল ছবি) (REUTERS)

আফগানিস্তান কি আল-কায়দা মুক্ত? জো বাইডেনের দাবিকে ওড়াল খোদ পেন্টাগন!

  • শুক্রবার ফের একবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে সঠিক বলে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার রাতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ফের একবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে সঠিক বলে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি বলেছিলেন যে আফগানিস্তান বর্তমানে আলকায়দা মুক্ত। তবে বাইডেনের এই দাবিকে উড়িয়ে দিল খোদ পেন্টাগন। পেন্টাগনের তরফে জানানো হয়েছে যে আফগানিস্তানে আলকায়দার উপস্থিতি এখনও রয়েছে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি শুক্রবারই জানান যে এখনও আফগানিস্তানে আলকায়দা জঙ্গিরা উপস্থিত রয়েছেন। তবে তিনি দাবি করেন ৩০ বছর আগে যেই পরিমাণে আলকায়দা জঙ্গিরা আফগানিস্তানে ছিল, সেই সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। এবং বর্তমানে আমেরিকার উপর আলকায়দার বিপদ ২০০১ সালের তুলনায় অনেকটাই কমেছে।

বাইডেন গতকাল হোয়াইট হাউজে বলেন, 'আলকায়দা এখন আর আফগানিস্তানে নেই। আফগানিস্তান থেকে আমেরিকার প্রতি এই জঙ্গি সংগঠ এতটা বিপজ্জনক নয়।' পাশাপাশি বাইডেন আরও বলেন, 'গত রবিবার রাজধানী কাবুলের দখল নিয়েছে তালিবানরা আর আফগান শাসন ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। এবার আফগান মিশন শেষ করার সময় হয়ে এসেছে। আর মার্কিন সেনার উপর কোনও রকম হামলা হলে তার কড়া প্রত্যুত্তর দেওয়া হবে।'

পাশাপাশি বাইডেন এদিন আরও বলেন, 'কাবুল থেকে মানুষকে ফিরিয়ে আনা ইতিহাসের দীর্ঘতম ও সবথেকে কঠিন এয়ারলিফ্ট।' আফগানিস্তানে মহিলাদের সুরক্ষা আর মানবাধিকার বিষয়ে তাঁর বক্তব্য, মানুষের অধিকারকে যথাযথ সম্মান দেওয়ার জন্য জঙ্গি গোষ্ঠীর উপর আন্তর্জাতিক একটা চাপ সৃষ্টি করা হবে।

বন্ধ করুন