বাংলা নিউজ > ঘরে বাইরে > আদালতের কাজে স্থানীয় ভাষা প্রয়োগের আর্জি মোদীর, ‘সম্ভব নয়’, সাফ জানালেন CJI
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেশের প্রধান বিচারপতি এনভি রামানা (AFP)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেশের প্রধান বিচারপতি এনভি রামানা (AFP)

আদালতের কাজে স্থানীয় ভাষা প্রয়োগের আর্জি মোদীর, ‘সম্ভব নয়’, সাফ জানালেন CJI

  • CJI NV Ramana: প্রধান বিচারপতি বলেন, ‘হাই কোর্টে আঞ্চলিক ভাষার ব্যবহার নিয়ে তাঁর খুব একটা আশা নেই।’ তবে আদালতের কার্যক্রমে স্থানীয় ভাষার ব্যবহার করার জন্য তামিলনাড়ুর পক্ষ থেকে তাঁর কাছে আবেদন করা হয়েছে বলে জানান বিচারপতি এনভি রামানা।

আদালাতের কাজে ইংরেজির পাশাপাশি স্থানীয় ভাষা ব্যবহারের আর্জি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাইভহিন্দুস্তানের খবর অনুযায়ী, ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, বর্তমানে হাই কোর্টে স্থানীয় ভাষায় কার্যক্রম পরিচালনার কোনও সম্ভাবনা নেই। তাঁর বক্তব্য, ভবিষ্যতে যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি এমন পর্যায়ে বিকশিত হয় যে স্থানীয় ভাষা দেখে বিচারককে এর অর্থ ব্যাখ্যা করতে পারবে, তবেই এই ভাষাগুলি আদালতে প্রয়োগ করা যেতে পারে। (আরও পড়ুন: মোদীর বক্তৃতার প্রশংসায় মমতা! তবু এক টেবিলে বসে খেলেন না প্রধানমন্ত্রীর সঙ্গে)

শনিবার হাইকোর্টের প্রধান বিচারপতি ও মুখ্যমন্ত্রীদের সম্মেলনে অংশ নিয়ে সন্ধ্যায় বিচারপতি রমনা বলেন যে বর্তমান পরিকাঠামোয় স্থানীয় ভাষা ব্যবহার করে কোনও ভাবেই উচ্চ আদালতের কাজ চালানো সম্ভব নয়। যদিও শনিবার সকালেই প্রধানমন্ত্রীকে তিনি বলেছিলেন যে স্থানীয় ভাষায় হাই কোর্টের কার্যক্রম শুরু করার সময় এসেছে। তিনি বলেছিলেন, সাংবিধানিক আদালতের সামনে ওকালতি সংশ্লিষ্ট ব্যক্তির আইনের জ্ঞানের ভিত্তিতে হওয়া উচিত, ভাষাগত দক্ষতার উপর ভিত্তি করে নয়। এরপর মোদীও বলেন, ‘আদালতে স্থানীয় ভাষার প্রচার করা উচিত। এতে দেশের বিচার ব্যবস্থার প্রতি সাধারণ নাগরিকদের আস্থা আরও দৃঢ় হবে।’

তবে লাইভহিন্দুস্তানের খবর অনুযায়ী, সন্ধ্যায় প্রধান বিচারপতি বলেন, ‘হাই কোর্টে আঞ্চলিক ভাষার ব্যবহার নিয়ে তাঁর খুব একটা আশা নেই।’ তিনি বলেন যে তিনি যখন ২০১৪ সালে সুপ্রিম কোর্টে এসেছিলেন, তখন পূর্ণ আদালত হিন্দি এবং আঞ্চলিক ভাষার ব্যবহারের অনুরোধ প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পাস করেছিল। এরপর থেকে পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। তবে আদালতের কার্যক্রমে স্থানীয় ভাষার ব্যবহার করার জন্য তামিলনাড়ুর পক্ষ থেকে তাঁর কাছে আবেদন করা হয়েছে বলে জানান প্রধান বিচারপতি এনভি রামানা।

বন্ধ করুন