বাংলা নিউজ > ঘরে বাইরে > NDA-তে আবেদন জানাবেন মহিলারাও, সুপ্রিম রায়ের পর নয়া বিজ্ঞপ্তি UPSC-র
NDA-র প্রবেশিকায় বসতে পারবেন অবিবাহিত মহিলারা (ছবি সৌজন্যে এএনআই)
NDA-র প্রবেশিকায় বসতে পারবেন অবিবাহিত মহিলারা (ছবি সৌজন্যে এএনআই)

NDA-তে আবেদন জানাবেন মহিলারাও, সুপ্রিম রায়ের পর নয়া বিজ্ঞপ্তি UPSC-র

  • NDA-র প্রবেশিকায় বসতে পারবেন অবিবাহিত মহিলারা

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির ভর্তি পরীক্ষআর জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করল ইনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। নয়া বিজ্ঞপ্তি জারির জেরে এবার অবিবাহিত মহিলারা সেনা অ্যাকাডেমিতে ভর্তির জন্য আবেদন জানাতে পারবেন। এর আগে ২২ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানায়, ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই বসতে দিতে হবে মহিলাদের।

এর আগে সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছিল যে নভেম্বরে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় মহিলাদের বসতে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করা কঠিন হবে। সরকারের প্রস্তাব ছিল, আগামী ২০২২ সালের মে মাসে প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা। তবে কেন্দ্রের সেই প্রস্তাব নাকচ করে দেয় সুপ্রিম কোর্ট। ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই যাতে মহিলারা বসতে পারেন, তা সুনিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয় শীর্ষ আদালতের তরফে। আদালতের স্পষ্ট বক্তব্য, লিঙ্গ সমতার বিষয় পিছিয়ে দেওয়া যাবে না।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, 'মহিলাদের অবশ্যই ২০২১ সালের নভেম্বর পরীক্ষায় বসতে দিতে হবে। মহিলাদের প্রবেশিকা এক বছরের জন্য স্থগিত করা যাবে না। মেডিকেল স্ট্যান্ডার্ডগুলি বিজ্ঞপ্তি জারির মাধ্যমে জানিয়ে দিতে হবে। ইউপিএসসি-কে নভেম্বরের পরীক্ষার জন্য একটি সংশোধিত বিজ্ঞপ্তি জারি করতে হবে।' সুপ্রিম কোর্টের এই নির্দেশিকার পরই নয়া নির্দেশিকা জারি করল ইউপিএসসি।

বন্ধ করুন