বাংলা নিউজ > ঘরে বাইরে > AAP Govt: আপ সরকারের পদস্থ আমলার বদলি ইস্যুতে সুপ্রিম পর্যবেক্ষণ, স্বস্তিতে কেজরিওয়াল

AAP Govt: আপ সরকারের পদস্থ আমলার বদলি ইস্যুতে সুপ্রিম পর্যবেক্ষণ, স্বস্তিতে কেজরিওয়াল

দিল্লি সরকার ও রাজ্যপালের মধ্য়ে বিবাদ সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে অরবিন্দ কেজরিওয়ালকে শুভেচ্ছা জানাচ্ছেন আপ নেতৃত্ব।  (ANI Photo) (ANI)

সুপ্রিম কোর্ট জানিয়েছিল, গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়েছে দিল্লি সরকার। সেখানে আধিকারিকদের উপর তার নিয়ন্ত্রণ থাকতেই পারে।

এক পদস্থ আমলার বদলি সংক্রান্ত ব্যাপারে দিল্লি সরকারের দীর্ঘদিন ঝামেলায় ইতি টানল দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এব্যাপারে উদ্যোগী হয়েছিল। এদিকে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, নিজেদের আধিকারিকদের নিয়ন্ত্রণ করার অধিকার দিল্লির সরকারের রয়েছে। কারণ বৃহস্পতিবার দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকার দিল্লি সরকারের সার্ভিসেস ডিপার্টমেন্টের সচিব আশিস মোরেকে বদলি করে দিয়েছিল। কিন্তু ডিপার্টমেন্টের তরফে বলা হচ্ছিল এই বদলি পুরোটাই অনৈতিক। এনিয়ে দিল্লি সরকার ও রাজ্যপালের মধ্য়ে নতুন করে বিবাদের সূচনা হয়েছিল। তবে দিল্লির আপ সরকার শুক্রবারই আদালতের হস্তক্ষেপ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছে। এমনকী কেন্দ্রের বিরুদ্ধে এবার আদালত অবমাননারও আবেদন করছে দিল্লির আপ সরকার।

সিনিয়র অ্য়াডভোকেট অভিষেক মনু সিংভি সুপ্রিম কোর্টে জানিয়েছিলেন, ওরা বলছেন আমরা কাউকে বদলি করিনি। তবে গতকালের রায়ের পরিপ্রেক্ষিতে আমি এবার আদালত অবমাননার আবেদন করতে পারি।

এদিকে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়েছে দিল্লি সরকার। সেখানে আধিকারিকদের উপর তার নিয়ন্ত্রণ থাকতেই পারে। সবক্ষেত্রে লেফটেনান্ট গভর্নমেন্ট দিল্লি সরকারের পরামর্শের উপর নির্ভর করতে পারেন। তবে পাবলিক অর্ডার, পুলিশ ও জমি সংক্রান্ত ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না। দেশের শীর্ষ আদালত জানিয়েছিল যদি সরকার তার আধিকারিকদের নিজের নিয়ন্ত্রণে রাখতে না পারে, তাদের দায় দায়িত্ব নিতে না পারে তবে আইনসভার পাশাপাশি সাধারণ মানুষের প্রতি তাদের দায়িত্ব লঙ্ঘন করার মতো পরিস্থিতি তৈরি হয়ে যাবে।

বিচারপতিদের সেই বেঞ্চে ছিলেন বিচারপতি এমআর শাহ, কৃষ্ণ মুরারি, হিমা কোহলি, পিএস নরসিংহ। ওই বেঞ্চের নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি। বিচারপতিদের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল একটি গণতান্ত্রিক সরকারের প্রশাসনের আসল শক্তি থাকবে রাজ্যের নির্বাচিত অঙ্গের উপর। তবে সেটা সংবিধানের দ্বারা বিধিবদ্ধ হতে হবে।

সেই সঙ্গেই দেশের শীর্ষ আদালত জানিয়েছিল, একজন দায়িত্বজ্ঞানহীন ও অযোগ্য সিভিল সার্ভিস গণতান্ত্রিক ব্যবস্থায় সরকারের একটি বড় সমস্য়ার কারণ হতে পারে।

 

ঘরে বাইরে খবর

Latest News

অ্যাকশন দৃশ্যের শ্যুটে ৪ মাসের প্রেগন্যান্ট দীপিকা,নায়িকার বেবি বাম্প ঘিরে রহস্য বিপরীত রাজযোগে এই রাশিগুলির ভাগ্য খুলবে, পাবে আয়ের নতুন সুযোগ, সম্পর্ক হবে দৃঢ় বিজ্ঞানের ম্যাজিকেই রামমন্দিরে রামলালার কপালে 'তিলক' কাটল সূর্য! কীভাবে করা হল? গয়না বানাতে গেলে মাথায় পড়বে হাত, কলকাতায় আরও ঊর্ধ্বমুখী সোনা ফুল-মালাও নেই, উপহারও নয়, বাংলার সভায় জলও খাননি মোদী, কারণ জানলে চমকে যাবেন চিনে ২০ হাজার স্ক্রিনে মুক্তি পেতে চলেছে ‘১২ ফেল’, কী বললেন উচ্ছ্বসিত বিক্রান্ত কোচবিহারের তৃণমূল কংগ্রেস প্রার্থীর দুটি বিয়ে!‌ মনোনয়ন বাতিলের দাবি করল বিজেপি 'আমার বাবা বিশ্বজিৎও তো…' কোন কথায় ফের একবার বাবার স্মৃতিতে ফিরলেন প্রসেনজিৎ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.