বাংলা নিউজ > ঘরে বাইরে > অপরিষ্কার শ্রেণিকক্ষ, অধ্যক্ষ–সহ মনিটরিং টিমকে বরখাস্ত করলেন শিক্ষামন্ত্রী
বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি। ছবি সৌজন্য–এএনআই।
বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি। ছবি সৌজন্য–এএনআই।

অপরিষ্কার শ্রেণিকক্ষ, অধ্যক্ষ–সহ মনিটরিং টিমকে বরখাস্ত করলেন শিক্ষামন্ত্রী

  • করোনাভাইরাস এবং ডেঙ্গু প্রতিরোধে শ্রেণিকক্ষগুলি পরিষ্কার–পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

দীর্ঘদিন পর স্কুল খুলেছিল। কিন্তু পঠনপাঠন শুরু হওয়ার আগেই অধ্যক্ষ বরখাস্ত হলেন। এই ঘটনায় আজ শোরগোল পড়ে গিয়েছে। কারণ দেড় বছর পর উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার্থীদের পঠনপাঠন শুরু হয়েছে রবিবার। তার আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বেশকিছু নির্দেশ দেওয়া হয়েছিল। করোনাভাইরাস এবং ডেঙ্গু প্রতিরোধে শ্রেণিকক্ষগুলি পরিষ্কার–পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

কিন্তু আজ দেখা যায়, সেই নির্দেশ যথাযথভাবে পালন হয়নি। শ্রেণিকক্ষ পরিষ্কার না থাকায় আজিমপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এমনকী ওই অধ্যক্ষের নেতৃত্বে গঠিত মনিটরিং কমিটির সদস্য শিক্ষকদেরও সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্কুল পরিদর্শনে গিয়ে তাঁদের সাময়িক বরখাস্ত করেন শিক্ষামন্ত্রী।

এই বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘‌যদি কোনও শিক্ষাপ্রতিষ্ঠান অপরিষ্কার পাওয়া যায়, তাহলে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে ব‌্যবস্থা নেওয়া হবে।’‌ কিন্তু রাতারাতি এই বরখাস্তের ঘটনায় সবাই চমকে উঠেছেন। কারণ এতদিন বাদে সবে স্কুলে পঠনপাঠন শুরু হতে যাচ্ছে সেখানে হঠাৎ করে একেবারে অধ্যক্ষ বরখাস্ত চর্চার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই স্কুলগুলির পরিচ্ছন্নতার বিষয়ে তিনি বলেন, ‘‌এই বিষয়টি মনিটরিংয়ের জন্য প্রত্যেক জেলায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বরগুলি প্রচার করা হবে। এই নম্বরে ফোন করে যদি কেউ জানান, যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে সমস্যা আছে, আমরা তা সমাধানে ব্যবস্থা নেব।’‌ অধ্যক্ষ বরখাস্তের ঘটনায় বাকি স্কুলগুলিতে থরহরিকম্প অবস্থা তৈরি হয়েছে।

বন্ধ করুন