বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বেচ্ছায় সহবাস, সম্পর্ক ভাঙলে আনা যাবে ধর্ষণের অভিযোগ? বড় রায় সুপ্রিম কোর্টের
সহবাস মামলায় তাৎপর্যপূর্ণ রায় সুপ্রিম কোর্টের। প্রতীকী ছবি

স্বেচ্ছায় সহবাস, সম্পর্ক ভাঙলে আনা যাবে ধর্ষণের অভিযোগ? বড় রায় সুপ্রিম কোর্টের

  • সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ওই মহিলা স্বেচ্ছায় যুবকের সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন। এখন তাঁদের সম্পর্ক ভেঙে গিয়েছে। সেক্ষেত্রে ৩৭৬(২)(এন) ধারায় অভিযোগ আনার ভিত্তি হতে পারে না।

এক মহিলা অভিযোগ জানিয়েছিলেন ২১ বছর বয়সে তিনি এক যুবকের সঙ্গে সম্পর্কে জড়িয়ে গিয়েছিলেন। তাঁদের একটি কন্যা সন্তানও আছে। পরে তাঁদের মধ্যে সম্পর্কের অবনতি হয়। রাজস্থানের ওই যুবকের বিরুদ্ধে তিনি ধর্ষণ, ষড়যন্ত্র সহ একাধিক ধারায় মামলা করেন। এদিকে রাজস্থান হাইকোর্ট ওই যুবকের আগাম জামিনের আবেদন খারিজ করে দেয়। এরপর তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

এক্ষেত্রে দেখা যাচ্ছে কোনও পুরুষের সঙ্গে কোনও মহিলা স্বেচ্ছায় সহবাস করেছিলেন। এরপর কোনও কারণে সেই সম্পর্কে ভাঙন ধরে। এরপর কি সেই মহিলা ওই পুরুষের নামে ধর্ষণের মামলা দায়ের করতে পারবেন? এবার এনিয়ে  বিশেষ রায় দিল সুপ্রিম কোর্ট। সহবাস সংক্রান্ত ওই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ জানিয়ে দেন ওই মহিলা এক্ষেত্রে ধর্ষণের অভিযোগ জানাতে পারবেন না।

ওই যুবকের আগাম জামিন দেওয়ার প্রসঙ্গে এই বিশেষ পর্যবেক্ষণের কথা জানিয়েছে আদালত। 

তবে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ওই মহিলা স্বেচ্ছায় যুবকের সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন। এখন তাঁদের সম্পর্ক ভেঙে গিয়েছে। সেক্ষেত্রে ৩৭৬(২)(এন) ধারায় অভিযোগ আনার ভিত্তি হতে পারে না।  তবে বিচারপতিরা জানিয়েছেন তদন্ত যেমন চলছে তেমনই চলবে। এই নির্দেশ শুধু আগাম জামিন সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। 

বন্ধ করুন