বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজার পত্রিকার মাস্টহেড ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো স্ক্রিনশট

Fact Check: পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজার পত্রিকার মাস্টহেড ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো স্ক্রিনশট

এই খবর কতটা সত্যি?

Fact Check: পঞ্চম দফার ভোট শেষ হতেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি স্ক্রিনশট। যেখানে আনন্দবাজার পত্রিকার মাস্টহেড ব্যবহার করা হয়েছে।

Claim: আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়েছে, ‘আজ সাতটি লোকসভা কেন্দ্রে ভোট হল। তৃণমূল অনেকটাই এগিয়ে। বিজেপির অর্জুন, লকেট ফেল করছে। এবারও সিপিএম শূন্য।’

Fact: পঞ্চম দফার ভোটের পর তৃণমূলের এগিয়ে এবং বিজেপি পিছিয়ে সংক্রান্ত কোনও প্রতিবেদন প্রকাশ করেনি আনন্দবাজার। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে ভুয়ো স্ক্রিনশট।

 

সোমবার অর্থাৎ ২০ মে, পঞ্চম দফার ভোট শেষ হতেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি স্ক্রিনশট। যেখানে আনন্দবাজার পত্রিকার মাস্টহেড ব্যবহার করে লেখা হয়েছে, ‘আজ সাতটি লোকসভা কেন্দ্রে ভোট হল। তৃণমূল অনেকটাই এগিয়ে। বিজেপির অর্জুন, লকেট ফেল করছে। এবারও সিপিএম শূন্য।’ স্ক্রিনশটটি অনেকেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। (আর্কাইভ লিঙ্ক)

এই খবর কি সত্যি?
এই খবর কি সত্যি?

Fact Check/ Verification

তদন্তের শুরুতে, আমরা ইন্টারনেটে প্রতিবেদনের শিরোনামটি সার্চ করি। কিন্তু ইন্টারনেটে আমরা এমন কোনও প্রতিবেদন খুঁজে পাইনি, যা আনন্দবাজার প্রকাশ করেছে।

এরপর আনন্দবাজার পত্রিকার ওয়েবসাইটে অনুসন্ধান করেও আমরা এই শিরোনাম সম্বলিত কোনও প্রতিবেদন খুঁজে পাইনি।

এরপর ভাইরাল প্রতিবেদনের ফন্টের সঙ্গে আমরা আনন্দবাজার পত্রিকার ফন্টের তুলনা করে দেখার চেষ্টা করি। কিন্তু সেক্ষেত্রেও পার্থক্য লক্ষ্য করা যায়। ভাইরাল স্ক্রিনশটের ফন্ট এবং আনন্দবাজার পত্রিকার আসল ফন্টের মধ্যে পার্থক্য রয়েছে।

আসল ছবিটি কী?
আসল ছবিটি কী?

নির্বাচনী আবহে আনন্দবাজার পত্রিকার মাস্টহেড ব্যবহার করে বহু ভুয়ো স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা নিয়ে ওই সংবাদমাধ্যম গোষ্ঠীকেও সরব হতে দেখা গিয়েছে। পয়লা মে ভুয়ো স্ক্রিনশট সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছিল আনন্দবাজার গোষ্ঠী এবং সেখানে তাঁরা কয়েকটি পদ্ধতি বলেছিলেন, যার সাহায্যে যাচাই করলে এই ধরনের ভাইরাল সত্যতার প্রমাণ মিলতে পারে।

ওই প্রতিবেদনে সংবাদমাধ্যমটি লিখেছিল, ‘আনন্দবাজার অনলাইনের খবরের শিরোনামের স্ক্রিনশট হয়ে যা যা বিভিন্ন ইনবক্সে ঘোরে বা ফেসবুক অথবা এক্সের (সাবেক টুইটার) ফিডে ভেসে বেড়ায়, সেগুলি সত্য কি না, তা যাচাই করতে সংশ্লিষ্ট প্রতিবেদনের বাংলা শিরোনামটি গুগলে গিয়ে ‘সার্চ’ করুন। তা হলেই জানা যাবে আনন্দবাজার অনলাইন ওই খবর প্রকাশ করেছে কি না। সাধারণত এই ধরনের ভুয়ো খবরে মাস্টহেড-সহ শিরোনামের স্ক্রিনশট ছাড়া আর কিছু থাকে না। সচেতন পাঠক মাত্রেই জানেন, শুধু শিরোনাম দিয়ে কোনও খবর হয় না। শিরোনামের পরে পুরো খবরটি থাকে। তা ছাড়াও, আনন্দবাজার অনলাইনের বিশেষ ‘ফন্ট’ রয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে ভুয়ো স্ক্রিনশটে ভিন্ন ‘ফন্ট’ ব্যবহার করা হয় এবং হচ্ছে। তবে এই ধরনের কারিগরেরা ক্রমশ তাঁদের কাজে দড় হয়ে উঠছেন। ফলে তুলনায় কাছাকাছির ‘ফন্ট’ও ব্যবহার করা হচ্ছে। সেই কারণেই প্রাথমিক সাবধানতাটুকু আরও জরুরি।’ এই পন্থায় খোঁজ করেও আমরা দেখেছি যে ভাইরাল স্ক্রিনশটে কোনও অস্তিত্ব ইন্টারনেটে নেই।

সেই লেখা
সেই লেখা

এই বিষয়ে জানার জন্য নিউজচেকারের তরফে ইতিমধ্যে আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তাঁদের উত্তর পেলে এই প্রতিবেদনে আপডেট করা হবে।

Conclusion

তবে এখান থেকে একটা বিষয় স্পষ্ট যে, পঞ্চম দফার ভোটের পর তৃণমূলের এগিয়ে এবং বিজেপি পিছিয়ে সংক্রান্ত কোনও প্রতিবেদন প্রকাশ করেনি আনন্দবাজার। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে ভুয়ো স্ক্রিনশট।

Result: False

Source

Newschecker’s own investigation

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.