বাংলা নিউজ > ঘরে বাইরে > আবার দূরপাল্লার ট্রেনে চালু হচ্ছে রান্না করা খাবার, কবে থেকে মিলবে?‌ জানুন
চালু হচ্ছে রান্না করা খাবার।

আবার দূরপাল্লার ট্রেনে চালু হচ্ছে রান্না করা খাবার, কবে থেকে মিলবে?‌ জানুন

  • প্যান্ট্রি কার পরিষেবা আবার চালু করতে রেলের কাছে অনুমতি চেয়েছিল আইআরসিটিসি। তাতে সম্মতি মিলতেই চালু হচ্ছে রান্না করা খাবার।

নানা বিতর্ক এড়িয়ে এবার স্বাদ ফিরছে ভারতীয় রেলে। ট্রেন যাত্রীদের জন্য নানা রান্না করা পদ নিয়ে আসা হচ্ছে। একাধিক দূরপাল্লার ট্রেনে এই ব্যবস্থা চালু করতে চলেছে ভারতীয় রেল। সুতরাং ভারতীয় রেলে আবার মিলবে চিকেন কাটলেট থেকে বোনলেস চিকেন। সঙ্গে তো ভাত, ডাল, রুটি, স্ন্যাক্স রইলই। এইসব খাবার বন্ধ হয়ে গিয়েছিল করোনাভাইরাস আবহে।

রেল সূত্রে খবর, আজ, মঙ্গলবার থেকে রাজধানী, শতাব্দী–সহ বহু দূরপাল্লার ট্রেনে এই খাবার মিলবে। আর এই খবর প্রকাশ্যে আসতেই যাত্রীদের মধ্যেও বইছে খুশির হাওয়া। দীর্ঘদিন বন্ধ করে দেওয়া হয়েছিল প্যান্ট্রি কার পরিষেবা। একমাত্র দেওয়া হচ্ছিল ‘রেডি টু ইট’ মিল। কিন্তু তাতে মন ভরছিল না। প্যান্ট্রি কার পরিষেবা আবার চালু করতে রেলের কাছে অনুমতি চেয়েছিল আইআরসিটিসি। তাতে সম্মতি মিলতেই চালু হচ্ছে রান্না করা খাবার।

এই বিষয়ে আইআরসিটিসি’‌র গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিষ চন্দ্র বলেন, ‘আবার এই পরিষেবা শুরু হয়ে যাচ্ছে। দূরপাল্লার যাত্রীদের সুবিধা হবে বান্না করা খাবারে। রসনাতৃপ্তি ঘটবে এই খাবার চালু হওয়ার মধ্যে দিয়ে। যে সব কিচেন আছে সেগুলির পরিকাঠামো খতিয়ে দেখা হচ্ছে। রান্না করা খাবার আবার দেওয়া শুরু হচ্ছে।’

এখন স্বাভাবিক হয়েছে রেল পরিষেবাও। তাই ই–ক্যাটারিংয়ের সঙ্গে রেলের পুরনো প্যান্ট্রি কার পরিষেবাও পেয়ে যাবেন যাত্রীরা। মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট, প্রিমিয়াম সার্ভিস ট্রেন এই পরিষেবা চালু করা হচ্ছে। এখন ট্রেনের যাত্রীরা অর্ডার করে নিজের পছন্দ মতো খাবার খেতে পারবেন। সমস্ত বিধি এখানে মানা হচ্ছে। যাত্রীদের ভয় পাওয়ার কিছু নেই বলেও জানিয়ে দিয়েছে রেল।

বন্ধ করুন