বাংলা নিউজ > ঘরে বাইরে > Royal Bengal Tiger: গাড়ি থেকে উদ্ধার বাঘের চামড়া, গ্রেফতার ডাক্তারবাবুর ছেলে, কাদের কাছে পাচারের চেষ্টা?

Royal Bengal Tiger: গাড়ি থেকে উদ্ধার বাঘের চামড়া, গ্রেফতার ডাক্তারবাবুর ছেলে, কাদের কাছে পাচারের চেষ্টা?

বাঘের চামড়া। প্রতীকী ছবি (ANI Photo) (ANI )

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিদেশি পর্যটকদের হাতে এই বাঘের চামড়া তুলে দেওয়ার ছক কষেছিল পাচারকারীরা। উত্তর ও উত্তর পূর্বের দেশ থেকে প্রচুর পর্যটক গয়াতে বেড়াতে আসেন।

প্রসূন কে মিশ্র

গয়া থেকে উদ্ধার করা হল একটি পূর্ণবয়স্ক রয়াল বেঙ্গল টাইগারের চামড়া। বিহার বনদফতরের ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও পুলিশ এই বাঘের চামড়া বাজেয়াপ্ত করেছে।

ডিভিশনাল ফরেস্ট অফিসার গয়া রাজীব রঞ্জন পুলিশ, ডিআইইউ, এসএসবি ও ডব্লিউসিসিবির আধিকারিকদের নিয়ে এই তল্লাশিতে নেমেছিলেন। একটি চারচাকা গাড়িতে নিয়ে যাওয়া হচ্ছিল এই বাঘের চামড়াটি। এই ঘটনায় বৃহস্পতিবার তেকারি এলাকা থেকে দুই পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল পাচারকারীদের মধ্যে একজন এক চিকিৎসকের ছেলে। পাচারে জড়িয়ে পড়েছিল সে।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিদেশি পর্যটকদের হাতে এই বাঘের চামড়া তুলে দেওয়ার ছক কষেছিল পাচারকারীরা। উত্তর ও উত্তর পূর্বের দেশ থেকে প্রচুর পর্যটক গয়াতে বেড়াতে আসেন। তাদের হাতে এই বাঘের চামড়া ও দেহের অবশিষ্ট অংশ চড়া দামে বিক্রি করার ছক কষেছিল পাচারকারীরা। কিন্তু বাঘের চামড়া ও দেহের অবশিষ্ট অংশের এত চাহিদা কেন?

আসলে কিছু জায়গায় বিশ্বাস করা হয় বাঘের চামড়া ও অবশিষ্ট অংশ দিয়ে বয়স ধরে রাখা যায় ও যৌন শক্তি বৃদ্ধি পায়। তবে সেই ৮০র দশকের মাঝামাঝি সময় থেকে এই বাঘের চামড়া ও দেহের অবশিষ্ট অংশের জন্য় বাঘ মারার চেষ্টা করা হত। তবে বাঘকে বিপন্ন প্রাণী হিসাবে গণ্য করা হয়। বাঘ মারলে সাত বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ৫০,০০০ থেকে ২,০০,০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

গোপন সূত্রে খবর পেয়েছিলেন বন দফতরের আধিকারিকরা। এরপরই তারা অভিযানে নামেন। এরপর তেকারি ব্লক এলাকায় একটি গাড়িকে চিহ্নিত করা হয়। সেই গাড়িতে তাড়া করে ধরে ফেলেন বন দফতরের আধিকারিকরা। ওই গাড়িতে একটি কালো ব্যাগের মধ্যে রাখা ছিল বাঘের চামড়াটি। এটি পূর্ণবয়স্ক বাঘের চামড়া। দশ বছরের পুরানো বলে মনে করা হচ্ছে।

ধৃতদের নাম অভিনব আনন্দ। বাবার নাম ডাঃ পিএন চৌধুরী। অপরজন কুন্দন কুমার। তারা স্বীকার করেছে জামশেদপুরের এক মহিলার কাছ থেকে তারা এগুলি পেয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

দম ফেলার সময় নেই, IPL 2025-এর আগে পর্যন্ত রোহিতদের ঠাসা ক্রীড়াসূচিতে চোখ রাখুন জামাইষষ্ঠীতে কি জামাইয়ের পাতে থাকবে হিমসাগর? শঙ্কার কথা শোনালেন আমচাষিরা শুধু সংখ্যাগরিষ্ঠতা যথেষ্ট নয়! BJP কতগুলি আসন না পেলে শেয়ার বাজারে পতন হবে? কেন? স্বয়ম্ভু ‘সৌম্যদীপ’-এর সঙ্গে প্রেমের জল্পনা! অঙ্কিতা বলে বসলেন, ‘যদি একটা চুমু…’ 'খুব গরম লাগছে', বলে ভাষণের মাঝেই বোতল থেকে মাথায় ডল ঢাললেন রাহুল গান্ধী! পরিশ্রমের ফল পাবেন, হবে ইচ্ছাপূরণ! মিথুন সহ বহু রাশির সৌভাগ্যের সময় শুরু হচ্ছে ‘বিরাট ভূমিকম্প আসবে, ৪ জুনের পর সব পরিবারবাদী পার্টি ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে’ ১৯-র অঙ্ক হারিয়ে দিল ২৪-এর বাংলাকে, সামনে এল ভোট ষষ্ঠীর ৮ আসনের নয়া পরিসংখ্যান তৃণমূলের হাতে আর একটাই হাতিয়ার অবশিষ্ট রয়েছে, ‘এটা হতে দেব না’: নরেন্দ্র মোদী কয়েক কিলো বাড়তি ওজন নিয়ে ভাবছেন? কোন সময়ে ওজন মাপছেন, সেটিতেও সমস্যা হতে পারে

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.