বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Fact Check: ২০১৯-এ সেনায় যোগদানকারীরাও অন্তর্ভুক্ত অগ্নিপথে? বিভ্রান্তি দূর করতে ‘ফ্যাক্ট চেক’ PIB-র
অগ্নিপথ নিয়ে বিভ্রান্তি এবং ভুয়ো খবরের ছড়াছড়ি সোশ্যাল মিডিয়ায়।  (HT_PRINT)

Agnipath Fact Check: ২০১৯-এ সেনায় যোগদানকারীরাও অন্তর্ভুক্ত অগ্নিপথে? বিভ্রান্তি দূর করতে ‘ফ্যাক্ট চেক’ PIB-র

  • Agnipath Fact Check: অগ্নিপথ নিয়ে বিভ্রান্তি এবং ভুয়ো খবরের ছড়াছড়ি সোশ্যাল মিডিয়ায়। এই আবহে সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি নথির ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল সেই নথিতে লেখা – ২০১৯ সালে সেনায় যোগদান করা কর্মীদেরও অগ্নিপথে অন্তর্ভুক্ত করা হবে।

অগ্নিপথ নিয়ে বিভ্রান্তি এবং ভুয়ো খবরের ছড়াছড়ি সোশ্যাল মিডিয়ায়। এই আবহে সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি নথির ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল সেই নথিতে লেখা – ২০১৯ সালে সেনায় যোগদান করা কর্মীদেরও অগ্নিপথে অন্তর্ভুক্ত করা হবে। এই নথি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই প্রেস ব্যুরো অফ ইন্ডিয়ার তরফে তথ্য যাচাই করে জানিয়ে দেওয়া হয়, এই‘রিভাইসড’ বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভাবে ভুয়ো। পিাইবির তরফে জানিয়ে দেওয়া হয় যে প্রতিরক্ষা মন্ত্রক এমন ধরনের কোনও বিজ্ঞপ্তি জারি করেনি।

এর আগে গতকাল ৩৫টিহোয়্যাটসঅ্যাপ গ্রুপের উপর নিষেধাজ্ঞা চাপায় কেন্দ্রীয় সরকার।এই গ্রুপগুলি'অগ্নিপথ'নিয়ে ভুয়ো খবর ছড়াচ্ছিল সোশ্যাল মিডিয়ায়। এদিকে ‘অগ্নিপথ’-র মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা। আগামী মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে।অগ্নিবীর (জেনারেল ডিউটি) (অল আর্মস),অগ্নিবীর (টেক),অগ্নিবীর টেক (এভিএন অ্যান্ড এএমএন এগজামিনার),অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার টেকনিকাল (অল আর্মস),অগ্নিবীর ট্রেডসম্যান (অল আর্মস)পদে নিয়োগ করা হবে চার বছরের জন্য।

যে'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে,তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে। ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর বয়সিরা অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। যদিও প্রথম বছরের জন্য অগ্নিবীর প্রকল্পে আবেদন জানানোর ঊর্ধ্বসীমা ২৩ বছর। চাকরির মেয়াদ শেষ হলে'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকাদেওয়া হবে অগ্নিবীরদের।চার বছরের চাকরি শেষে অগ্নিবীরদের একটি স্কিল সার্টিফিকেট দেওয়া হবে। তাতে ওই প্রার্থীর কী কী দক্ষতা আছে,সেই সংক্রান্ত তথ্য দেওযা থাকবে।

 

 

বন্ধ করুন