বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath in Indian Air Force: প্রতিবাদ-বিক্ষোভ এখন অতীত! বায়ুসেনায় অগ্নিবীর হতে আবেদন ৫৭ হাজার প্রার্থীর

Agnipath in Indian Air Force: প্রতিবাদ-বিক্ষোভ এখন অতীত! বায়ুসেনায় অগ্নিবীর হতে আবেদন ৫৭ হাজার প্রার্থীর

বায়ুসেনায় অগ্নিবীর হতে আবেদন ৫৭ হাজার প্রার্থীর (ছবি- প্রতীকী) (Mohammed Aleemuddin )

কংগ্রেস সোমবার কেন্দ্রের নতুন ‘স্বৈরাচারী’ নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে প্রতিটি বিধানসভা কেন্দ্রে দেশব্যাপী বিক্ষোভ করে। এর আগেও দেশজুড়ে বিক্ষোভ চলেছে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের বিরোধিতায়। হিংসাত্মক রূপ নিয়েছে প্রতিবাদ। বিহার, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে রক্ত ঝরেছে, জ্বলেছে আগুন। তবে তিন বাহিনীর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এই প্রকল্প প্রত্যাহারের কোনও প্রশ্নই ওঠে না।

সামরিক বাহিনীতে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের ঘোষণা হতেই ভারত জুড়ে বিরোধী দল এবং যুব সমাজের একাংশ রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছিল। সেই হিংসাত্মক প্রতিক্রিয়া সত্ত্বেও সোমবার পর্যন্ত ভারতীয় বিমান বাহিনীতে অগ্নিবীর হওয়ার জন্য ৫৬,৯৬০ জন্য আবেদন করেছেন বলে জানা গিয়েছে।

এই আবেদনের সংখ্যা জানিয়ে বায়ুসেনার তরফে একটি টুইট করে লেখা হয়, ‘৫৬৯৬০! এটি হল agnipathvayu.cdac.in-এ অগ্নিপথ প্রকল্পে অগ্নিবীর হওয়া মোট আবেদনের সংখ্যা’। উল্লেখ্য, গত ২৪ জুন ভারতীয় বায়ুসেনাতে অগ্নিপথ প্রকল্পের আবেদন গ্রহণ শুরু হয়। তিনদিনের মধ্যে আবেদনের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেল। এদিকে কংগ্রেস সোমবার কেন্দ্রের নতুন ‘স্বৈরাচারী’ নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে প্রতিটি বিধানসভা কেন্দ্রে দেশব্যাপী বিক্ষোভ করে। এর আগেও দেশজুড়ে বিক্ষোভ চলেছে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের বিরোধিতায়। হিংসাত্মক রূপ নিয়েছে প্রতিবাদ। বিহার, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে রক্ত ঝরেছে, জ্বলেছে আগুন। তবে তিন বাহিনীর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এই প্রকল্প প্রত্যাহারের কোনও প্রশ্নই ওঠে না।

বায়ু সেনায় এই প্রকল্পের আওতায় নিযুক্ত জওয়ানদের 'ইন্ডিয়ান এয়ারফোর্স অ্যাক্ট ১৯৫০' অনুযায়ী দায়িত্ব পালন করতে হবে। ক্যাম্পাস ইন্টারভিউ, স্টার পরীক্ষা সহ অন্যান্য প্রথাগত এবং আনুধিক উপায়ে অগ্নিবীরদের নিয়োগ করা হবে। অগ্নিবীরদের জন্য পৃথক ব়্যাঙ্ক থাকবে। অগ্নিবীররা নিজেদের ইউনিফর্মে পৃথক চিহ্ন থাকবে। তাঁদের সামরিক সম্মান ও পুরষ্কারের জন্য বিবেচনা করা হবে। এদিকে বছরে অগ্নিবীরদের ৩০টি ছুটি দেওয়া হবে। তাছাড়া 'সিক লিভ' দেওয়া হবে।

চারবছর পর অগ্নিপীররা নিজেদের নাগরিক জীবনে ফিরে যাবেন। এর আগে যদি কেউ চাকরি ছেড়ে যেতে চান চাহলেও সংশ্লিষ্ট অগ্নিবীরকে ছেড়ে দেওয়া হবে। তবে 'ব্যতিক্রমী' ক্ষেত্রে সংশ্লিষ্ট অগ্নিবীরকে নাও ছাড়া হতে পারে। কর্মরত অবস্থায় মৃত্যু হলে প্রায় এক কোটি টাকা পাবে অগ্নিবীরদের পরিবার। কর্মরত অবস্থায় চাকরিতে অক্ষম হয়ে পড়লে ৪৪ লাখ টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে। সঙ্গে চাকরির বাকি সময় কালের সম্পূর্ণ বেতন ও তহবিলের প্যাকেজ পাবেন। ‘অগ্নিবীর কর্পস তহবিল’ গড়া হবে। প্রত্যেক অগ্নিবীরের মাসিক ৩০ শতাংশ আয় ওই তহবিলে জমা পড়বে। প্রভিডেন্ট ফান্ডের সমতুল্য সুদের হার দেবে সরকার।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.