বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Row: অগ্নিপথ নিয়ে বিক্ষুব্ধরা তাঁর বাড়ি ভাঙচুরের পর বিহারের উপমুখ্যমন্ত্রী কাদের বিরুদ্ধে দাগলেন তোপ?
রেনু দেবী উগড়ে দিলেন ক্ষোভ।  (Photo by Santosh Kumar/Hindustan Times)

Agnipath Row: অগ্নিপথ নিয়ে বিক্ষুব্ধরা তাঁর বাড়ি ভাঙচুরের পর বিহারের উপমুখ্যমন্ত্রী কাদের বিরুদ্ধে দাগলেন তোপ?

  • ক্ষোভের সুরে রেনু দেবী বলছেন, '... বিরোধীরা পড়ুয়াদের দিকভ্রষ্ট করছে। আর তাদের গুণ্ডারা জনগণের সম্পত্তি নষ্ট করছে।' তিনি বলেন, যে অগ্নিবীররা ৪ বছর পর স্থায়িত্ব পাবেন না তাঁরা ১২ লাখ টাকা পাবেন প্রকল্প অনুযায়ী। এই টাকায় তাঁরা নতুন করে জীবন শুরু করতে পারবেন।'

অগ্নিপথ ইস্যুতে তোলপাড় গোটা দেশ। সেনায় নিয়োগের এই মডেলের প্রতিবাদে বিহার ও ঝাড়খণ্ড থেকে প্রতিবাদের রেশ দেখা যাচ্ছে। বিহারের উপমুখ্যমন্ত্রী রেনু দেবীর বাড়িতে সদ্য বিক্ষুব্ধরা ভাঙচুর চালায়। এরপর থেকেই রেণু দেবী ক্ষোভে ফুঁসে উঠে তোপ দেগেছেন বিরোধীদের বিরুদ্ধে।

রেনু দেবী বলছেন, বিরোধী নেতারা পড়ুয়াদের বিভ্রান্ত করছেন। আর তার জেরেই এই বিক্ষোভ দেখা যাচ্ছে। এছাড়াও বাড়ি ভাঙচুর করতে বিরোধী নেতারা উস্কানি দিয়ে উৎসাহ প্রদান করছেন বলে দাবি করেছেন তিনি। ক্ষোভের সুরে রেনু দেবী বলছেন, '... বিরোধীরা পড়ুয়াদের দিকভ্রষ্ট করছে। আর তাদের গুণ্ডারা জনগণের সম্পত্তি নষ্ট করছে।' তিনি বলেন, যে অগ্নিবীররা ৪ বছর পর স্থায়িত্ব পাবেন না তাঁরা ১২ লাখ টাকা পাবেন প্রকল্প অনুযায়ী। এই টাকায় তাঁরা নতুন করে জীবন শুরু করতে পারবেন।' রেণু দেবী বলেন, 'ঋণ নেওয়ার ক্ষেত্র হোক, সিএপিএফ হোক বা সেন্ট্রাল আর্মড ফোর্সেসে তাঁরা চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। '

তবে বিহারের অপর উপমুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদের মতে এই বিক্ষোভ বেশিদিন চলবে না। তিনি বলছেন, 'মানুষ স্কিম বুঝতে পারেননি এমনটা মনে হয় না। ... এটা ধীরে ধীরে চলে যাবে।' অগ্নিপথ ইস্যুতে বিহারের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিক্ষোভ। বহু অংশেই সেখানে সড়কে ভাঙচুর দেখা গিয়েছে। রেলপথ হয়েছে অবরুদ্ধ। অন্যদিকে,উত্তরপ্রদেশের বহু জায়গায় ট্রেন জ্বালিয়ে দেওয়া হয়েছে। তেলাঙ্গানাতেও একই ছবি দেখা গিয়েছে।

বন্ধ করুন