বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath: চাকরি গেলেও No চিন্তা!অগ্নিবীরদের কাজের সুযোগ জাহাজ মন্ত্রকে,ক্রীড়াতে

Agnipath: চাকরি গেলেও No চিন্তা!অগ্নিবীরদের কাজের সুযোগ জাহাজ মন্ত্রকে,ক্রীড়াতে

চেন্নাইতে অগ্নিপথ স্কিমের প্রতিবাদে বিক্ষোভ (ANI Photo) (L. Anantha Krishnan)

মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার। কিন্তু প্রশ্নটা থেকেই যাচ্ছে ক্রীড়ামন্ত্রক ও জাহাজমন্ত্রকে আদৌ শূন্যপদ কতটা থাকবে?

গোটা দেশজুড়ে হিংসার পরিবেশ। জ্বালিয়ে দেওয়া হচ্ছে একের পর এক ট্রেন। অগ্নিপথ স্কিমের প্রতিবাদে বিক্ষোভ। প্রশ্ন একটাই চারবছর সেনাতে চাকরি করার পরে অবসর নিতে হবে এই নয়া স্কিমে। সেক্ষেত্রে সেই অবসরপ্রাপ্তরা মাঝবয়সে কী করবেন?

সেই অগ্নিবীরদের জন্য অবশ্য ভাবনাচিন্তা শুরু করেছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণও করা হবে। অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের জন্য এবার বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের। জাহাজ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তাদের ৬টি বিভাগে কাজ পাওয়ার সুযোগ পাবেন অগ্নিবীররা।

তবে শুধু জাহাজ মন্ত্রক নয়, ক্রীড়া মন্ত্রকও অগ্নিবীরদের জন্য় কাজের সুযোগ দেবে বলে জানিয়েছে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়ে দিয়েছেন, চারবছর প্রশিক্ষণের পরে অগ্নিবীররা ক্রীড়া দফতরেও কাজের সুযোগ পাবেন।

এদিকে মার্চেন্ট নেভিতেও কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার। কিন্তু প্রশ্নটা থেকেই যাচ্ছে ক্রীড়ামন্ত্রক ও জাহাজমন্ত্রকে আদৌ শূন্যপদ কতটা থাকবে? 

প্রসঙ্গত অগ্নিপথ নামে এই নতুন স্কিমের মাধ্যমে চারবছরের জন্য সেনায় কাজ করার সুযোগ পাবেন। এরপর তাঁদের একাংশকে অবসর নিতে হবে। তাঁদের বলা হচ্ছে অগ্নিবীর। আর সেই স্কিমের প্রতিবাদেই দেশজুড়ে বিক্ষোভ। সেই বিক্ষোভ থামাতে এবার কাজের সুযোগ বৃদ্ধির উপর জোর দিচ্ছে সরকার।

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

গুলিকাণ্ডের পর ট্রাম্পকে ফোন বাইডেনের, রাজনৈতিক বিরোধ ভুলে কথা হল দুই নেতার ৪৬ বছর পর খুলে গেল পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, কী আছে সেই কোষাগারে? রক্তাক্ত হওয়ার পরে হাতমুঠো করে ‘ফাইট’ বললেন ট্রাম্প, ‘তাঁকে বাঁচালেন জগন্নাথদেব’ রায়াড়ুর ৫০, কিপ্টে ইরফান, পাকিস্তানের বিরুদ্ধে WCL ফাইনালে ভারতকে জেতালেন কারা? চিরে দেওয়া হল হাত, ছিঁড়ল জার্সি, ‘মারপিট’-ও মোহনবাগান ও ইস্টবেঙ্গল ফ্যানদের নকল মদ তৈরির অভিযোগে গ্রেফতার হয়েছিলেন ইসলামপুরে নিহত তৃণমূল নেতা সোমে রাজ্য সরকারি কর্মীরা পেতে পারেন ডিএ-বেতন নিয়ে বড় সুখবর, সামনে নয়া আপডেট আম্বানির ছেলের বিয়েতে নেমন্তন্ন ছাড়াই হাজির! মুম্বই পুলিশের হাতে গ্রেফতার ২ জন সরকারি কর্মীদের ডিএ বাড়িয়ে ২৩৯ শতাংশ করলেন মুখ্যমন্ত্রী, বকেয়া মিলবে কবে? বিচ্ছিন্ন ঘটনা নয়, যুক্ত থাকতে পারেন বাইডেন, ট্রাম্প হামলায় অন্য সুর আমেরিকায়

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.