বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath: চাকরি গেলেও No চিন্তা!অগ্নিবীরদের কাজের সুযোগ জাহাজ মন্ত্রকে,ক্রীড়াতে
চেন্নাইতে অগ্নিপথ স্কিমের প্রতিবাদে বিক্ষোভ (ANI Photo) (L. Anantha Krishnan)

Agnipath: চাকরি গেলেও No চিন্তা!অগ্নিবীরদের কাজের সুযোগ জাহাজ মন্ত্রকে,ক্রীড়াতে

  • মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার। কিন্তু প্রশ্নটা থেকেই যাচ্ছে ক্রীড়ামন্ত্রক ও জাহাজমন্ত্রকে আদৌ শূন্যপদ কতটা থাকবে?

গোটা দেশজুড়ে হিংসার পরিবেশ। জ্বালিয়ে দেওয়া হচ্ছে একের পর এক ট্রেন। অগ্নিপথ স্কিমের প্রতিবাদে বিক্ষোভ। প্রশ্ন একটাই চারবছর সেনাতে চাকরি করার পরে অবসর নিতে হবে এই নয়া স্কিমে। সেক্ষেত্রে সেই অবসরপ্রাপ্তরা মাঝবয়সে কী করবেন?

সেই অগ্নিবীরদের জন্য অবশ্য ভাবনাচিন্তা শুরু করেছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণও করা হবে। অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের জন্য এবার বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের। জাহাজ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তাদের ৬টি বিভাগে কাজ পাওয়ার সুযোগ পাবেন অগ্নিবীররা।

তবে শুধু জাহাজ মন্ত্রক নয়, ক্রীড়া মন্ত্রকও অগ্নিবীরদের জন্য় কাজের সুযোগ দেবে বলে জানিয়েছে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়ে দিয়েছেন, চারবছর প্রশিক্ষণের পরে অগ্নিবীররা ক্রীড়া দফতরেও কাজের সুযোগ পাবেন।

এদিকে মার্চেন্ট নেভিতেও কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার। কিন্তু প্রশ্নটা থেকেই যাচ্ছে ক্রীড়ামন্ত্রক ও জাহাজমন্ত্রকে আদৌ শূন্যপদ কতটা থাকবে? 

প্রসঙ্গত অগ্নিপথ নামে এই নতুন স্কিমের মাধ্যমে চারবছরের জন্য সেনায় কাজ করার সুযোগ পাবেন। এরপর তাঁদের একাংশকে অবসর নিতে হবে। তাঁদের বলা হচ্ছে অগ্নিবীর। আর সেই স্কিমের প্রতিবাদেই দেশজুড়ে বিক্ষোভ। সেই বিক্ষোভ থামাতে এবার কাজের সুযোগ বৃদ্ধির উপর জোর দিচ্ছে সরকার।

 

 

 

বন্ধ করুন