বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath: অগ্নিপথের জল গড়াল আদালত পর্যন্ত, জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে
অগ্নিপথে বিরোধিতায় বিহারের দানাপুরে জ্বালিয়ে দেওয়া হয় স্টেশন। (Photo by Santosh Kumar /Hindustan Times)

Agnipath: অগ্নিপথের জল গড়াল আদালত পর্যন্ত, জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে

  • মাত্র চার বছরের জন্য আর্মিতে নিয়োগ ও কোনও পেনশন না থাকা কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ওই আবেদনে উল্লেখ করা হয়েছে, বিক্ষোভকারীরা বলছেন চার বছর পরে যে সেনাকে চাকরি ছাড়তে হবে তিনি একেবারে অনিশ্চয়তার মধ্যে পড়ে যাবেন।

আব্রাহাম থমাস

অগ্নিপথ স্কিম নিয়ে উত্তাল গোটা দেশ। একের পর এক ট্রেন জ্বালিয়ে দেওয়া হয়েছে। এবার অগ্নিপথের জল গড়াল আদালত পর্যন্ত। এক আইনজীবী সুপ্রিমকোর্টের কাছে আবেদন করেছেন যে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের এই অগ্নিপথ স্কিম জাতীয় সুরক্ষা ও সেনার উপর কতটা প্রভাব ফেলবে সেটা দেখা হোক। সেব্যাপারে বিচারবিভাগীয় কমিটি তৈরি করে যাচাই করে দেখার অনুরোধ করা হয়েছে। পাশাপাশি গত ১৪ জুন এই স্কিমটি লাগু হওয়ার পর থেকেই গোটা দেশ জুড়ে তৈরি হয়েছে ভয়াবহ হিংসার পরিস্থিতি। সেক্ষেত্রে একটি স্পেশাল ইনভেসটিগেশন টিম তৈরি করে হিংসার ঘটনার তদন্তের আবেদনও করা হয়েছে।

অ্যাডভোকেট বিশাল তিওয়ারি এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তিনি জানিয়েছেন, সেনার অন্দরে এই ধরনের পরীক্ষামূলক বৈপ্লবিক পরিবর্তন দেশের সুরক্ষার ক্ষেত্রে একটা অনিশ্চয়তা তৈরি করতে পারে। এনিয়ে বিশেষজ্ঞ কমিটি তৈরির ব্যাপারে অনুরোধ করেছেন তিনি। এই কমিটির মাথায় সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে রাখার আবেদন করা হয়েছে।

মাত্র চার বছরের জন্য আর্মিতে নিয়োগ ও কোনও পেনশন না থাকা কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ওই আবেদনে উল্লেখ করা হয়েছে, বিক্ষোভকারীরা বলছেন চার বছর পরে যে সেনাকে চাকরি ছাড়তে হবে তিনি একেবারে অনিশ্চয়তার মধ্যে পড়ে যাবেন। চার বছরের চুক্তির শেষে ২৫ শতাংশ থেকে যাবেন। বাকি ৭৫ শতাংশ অগ্নিবীরকে কিছু টাকা দিয়ে চাকরি থেকে সরিয়ে দেওয়া হবে।

বন্ধ করুন