বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath: কেন্দ্রকে তুলোধোনা রাহুল, প্রিয়াঙ্কার, কী এই সেনার অগ্নিপথ স্কিম?
অগ্নিপথ স্কিম নিয়ে কেন্দ্রকে তুলোধোনা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)

Agnipath: কেন্দ্রকে তুলোধোনা রাহুল, প্রিয়াঙ্কার, কী এই সেনার অগ্নিপথ স্কিম?

  • সেনার তিন বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে এক অভিনব পদক্ষেপ। তবে এই নতুন স্কিমকে ঘিরে ইতিমধ্যে প্রতিবাদও উঠছে বিভিন্ন মহলে।

দেশের সশস্ত্র বাহিনীতে অগ্নিপথ স্কিম নিয়ে এবার কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একদিকে ন্য়াশানাল হেরাল্ড মামলায় ইডির জেরার মুখে রাহুল। অন্যদিকে এবার সরকারের অগ্নিপথ স্কিম নিয়ে কেন্দ্রীয় সরকারকে বিঁধলেন রাহুল। তিনি লিখেছেন যখন দুটি ফ্রন্টে ভারত হুমকির মুখোমুখি তখন অগ্নিপথ স্কিম সশস্ত্র বাহিনীর কার্যকরী দক্ষতাকে নষ্ট করে দেবে। বিজেপি সরকার আমাদের বাহিনীর মর্যাদা, ঐতিহ্য, শৃঙ্খলার সঙ্গে আপোশ বন্ধ করুক।

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও অগ্নিপথ স্কিম নিয়ে তীব্র সমালোচনা করেছেন। তিনি লিখেছেন, বিজেপি ভারতের সশস্ত্র বাহিনীকে পরীক্ষার ল্যাবরেটরি মনে করেছে। কেন বিজেপি সরকার সশস্ত্র বাহিনীতে নিয়োগকে তাদের পরীক্ষার ল্য়াবরেটরি বলে মনে করেছে? সেনা বছরের পর বছর ধরে সেবা করেন। সরকার কি তাঁদের বোঝা বলে মনে করছে?

এদিকে সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী এই অগ্নিপথ স্কিমটির কথা উল্লেখ করেছিলেন। এই স্কিম অনুসারে ১৭.৫-২১ বছর বয়সীদের নিয়োগ করা হবে। তাঁরা প্রয়োজনে সেনা, বায়ুসেনা অথবা নৌসেনাতে যেতে পারেন।তবে চার বছরের জন্য তাঁরা ফোর্সে থাকবেন।এরপর ২৫ শতাংশ ক্ষেত্রে তাঁরা থেকে যাবেন। বাকি ৭৫ শতাংশ সিভিলিয়ানের জীবনে ফিরতে পারবেন। দক্ষ মিলিটারি তৈরি ও অন্যান্য সেক্টরেও আরও কর্মবীরদের আনার ক্ষেত্রেও এই স্কিম কাজ করবে বলে মত অনেকের।

 

 

 

 

 

বন্ধ করুন