বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Recruitment: 'আগামী ৯০ দিনের মধ্যে...' অগ্নিপথ-এর আওতায় নিয়োগ প্রক্রিয়া নিয়ে মুখ খুললেন সেনার ভাইস চিফ
সেনার ভাইস চিফ বিএস রাজু।

Agnipath Recruitment: 'আগামী ৯০ দিনের মধ্যে...' অগ্নিপথ-এর আওতায় নিয়োগ প্রক্রিয়া নিয়ে মুখ খুললেন সেনার ভাইস চিফ

  • 'এখন থেকে ৯০ দিন পরে প্রথম নিয়োগের পদক্ষেপ হবে। তারপর এখন থেকে ১৮০ দিন পর নিয়োজিতরা প্রশিক্ষণ শিবিরে আসবেন। আর একবছরের মাথায় ব্যাটালিয়ানে আমরা পাব দেশের প্রথম অগ্নিবীরদের।'

২৪ ঘণ্টা আগেই ভারতীয় সেনায় 'অগ্নিপথ' মডেলে নিয়োগের কর্মসূচির উদ্বোধন হয়েছে। এরপর থেকেই এই মডেল নিয়ে নানান চর্চা রয়েছে। কীভাবে সেনায় এই মডেলে নিয়োগ সম্পন্ন হবে, তা নিয়ে প্রশ্ন অনেকের মধ্যেই রয়েছে। সেই নিয়ে এদিন মুখ খোলেন সেনার ভাইস টিফ লেফ্টনেন্ট জেনারেল বিএস রাজু। উল্লেখ্য, গত ২ বছর করোনার কারণে দেশের সেনায় নিয়োগের পথ খানিকটা ধাক্কা খায়। তারপরই এই নয়া মডেলের পথে হাঁটে ভারতীয় প্রতিরক্ষা বিভাগ।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে সেনার ভাইস চিফ বি এস রাজু বলেন,'এখন থেকে ৯০ দিন পরে প্রথম নিয়োগের পদক্ষেপ হবে। তারপর এখন থেকে ১৮০ দিন পর নিয়োজিতরা প্রশিক্ষণ শিবিরে আসবেন। আর একবছরের মাথায় ব্যাটালিয়ানে আমরা পাব দেশের প্রথম অগ্নিবীরদের।' তিনি জানান যে পদ্ধতিতে নিয়োগ হবে, তাতে সেনা আরও বেশি ফিট থাকবে। তিনি বলছেন, বর্তমানে সেনা জওয়ানদের গড় বয়স হল ৩০ থেকে ৩৩। তবে অগ্নিপথের আওতায় আগামী ৮ থেকে ১০ বছরের মধ্যে সেনা পাবে গড়ে ২৬ বছরের জওয়ান। সেনার ভাইস চিফ বি এস রাজু বলছেন, 'আমরা আরও বেশি চ্যালেঞ্জিং পরিস্থিতি তখন মোকাবিলা করতে পারব যেখানে ট্রুপ কাজ করে।' তাঁর মতে এই নয়া মডেলের সৌন্দর্য আগের থেকে অনেকটাই ভালর দিকে যাচ্ছে। যত দিন যাবে, তত এর সৌন্দর্য ধরা পড়বে। 

সেনার ভাইস চিফ বি এস রাজু বলেন, প্রথমে ৪০ হাজার জনকে নিয়োগ করা হবে। গোটা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে। তারপর নিয়োজিতদের ৬ মাসের ট্রেনিং দেওয়া হবে। সেনার ভাইস চিফ বি এস রাজু বলছেন, ' এরপর এঁরা সাড়ে তিন বছর কাজ করবেন। পরে ৪ বছর বাদে আমরা যাঁদের সেনায় যোগ্য ও উপযুক্ত মনে করব তাঁদের ২৫ শতাংশকে ফের ট্রেনিং দেব।' উল্লেখ্য, সেনায় নতুন এই নিয়োগ কর্মসূচি গতকালই প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের হাত ধরে উদ্বোধন করা হয়েছে।

বন্ধ করুন