বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Recruitment: সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’, চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’

Agnipath Recruitment: সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’, চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’

সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’ (Shrikant Singh)

Agnipath Recruitment: নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্পের অধীনে অগ্নিবীর নামক পদ তৈরি করা হবে। আজকে এই প্রকল্পের ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ভারতের তিন প্রতিরক্ষা বাহিনীতে অস্থায়ী ভাবে চার বছরের জন্য নিয়োগ করার জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প চালুর ঘোষণা করলেন তিন বাহিনীর প্রধানরা। তিনটি প্রতিরক্ষা পরিষেবায় সৈন্যদের অন্তর্ভুক্ত করার জন্য নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্পের অধীনে অগ্নিবীর নামক পদও তৈরি করা হবে। আজকে এই প্রকল্পের ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিং এদিন বলেছেন যে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে চার বছরের জন্য সেনাবাহিনীতে যুবকদের নিয়োগ করা হবে। এর পাশাপাশি চাকরি ছাড়ার সময় তাঁরা সার্ভিস ফান্ড প্যাকেজ পাবেন। এই প্রকল্পের আওতায় সেনাবাহিনীতে যোগদানকারী যুবকদের অগ্নিবীর বলা হবে। ছয় মাসের প্রাথমিক প্রশিক্ষণের পরে, নিয়োগপ্রাপ্ত যুবকরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবে।

এই প্রকল্পের অধীনে নিয়োগ করা বেশিরভাগ জওয়ানকে চার বছর পর মুক্তি দেওয়া হবে। তবে কিছু জওয়ান তাঁদের চাকরি চালিয়ে যেতে পারবেন। চার বছর পর সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতিপ্রাপ্ত যুবকদের পরবর্তীতে চাকরি পেতেও সেনাবাহিনী সক্রিয় ভূমিকা পালন করবে। যুক্তি দেখানো হচ্ছে যে কেউ যদি সেনাবাহিনীতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর প্রোফাইল শক্তিশালী হয়ে উঠবে এবং প্রতিটি কোম্পানিই এই ধরনের যুবকদের নিয়োগে আগ্রহ দেখাবে।

সেনাবাহিনী, 'ট্যুর অফ ডিউটি/অগ্নিপথ' কর্মসূচির আওতায় নৌ বাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের নয়া নিয়ম নিয়ে বিস্তর আলোচনা হয়। তিন বাহিনীর প্রধান এই নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সামনে একটি প্রেজেন্টেশনও তুলে ধরেন। অগ্নিবীরদের সম্ভবত ১১ লক্ষের বেশি একটি প্যাকেজ দেওয়া হবে চাকরি ছাড়ার সময়। যদিও তারা পেনশন পাবেন না। অবশ্য যারা চাকরিতে বহাল থাকবেন তারা আরও ১৫ বছরের জন্য প্রতিরক্ষা পরিষেবাগুলিতে কাজ করবেন এবং পরবর্তীতে পেনশন পাওয়ার অধিকারী হবেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.