বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Recruitment: সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’, চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’
সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’ (Shrikant Singh)

Agnipath Recruitment: সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’, চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’

  • Agnipath Recruitment: নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্পের অধীনে অগ্নিবীর নামক পদ তৈরি করা হবে। আজকে এই প্রকল্পের ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ভারতের তিন প্রতিরক্ষা বাহিনীতে অস্থায়ী ভাবে চার বছরের জন্য নিয়োগ করার জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প চালুর ঘোষণা করলেন তিন বাহিনীর প্রধানরা। তিনটি প্রতিরক্ষা পরিষেবায় সৈন্যদের অন্তর্ভুক্ত করার জন্য নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্পের অধীনে অগ্নিবীর নামক পদও তৈরি করা হবে। আজকে এই প্রকল্পের ঘোষণার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিং এদিন বলেছেন যে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে চার বছরের জন্য সেনাবাহিনীতে যুবকদের নিয়োগ করা হবে। এর পাশাপাশি চাকরি ছাড়ার সময় তাঁরা সার্ভিস ফান্ড প্যাকেজ পাবেন। এই প্রকল্পের আওতায় সেনাবাহিনীতে যোগদানকারী যুবকদের অগ্নিবীর বলা হবে। ছয় মাসের প্রাথমিক প্রশিক্ষণের পরে, নিয়োগপ্রাপ্ত যুবকরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবে।

এই প্রকল্পের অধীনে নিয়োগ করা বেশিরভাগ জওয়ানকে চার বছর পর মুক্তি দেওয়া হবে। তবে কিছু জওয়ান তাঁদের চাকরি চালিয়ে যেতে পারবেন। চার বছর পর সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতিপ্রাপ্ত যুবকদের পরবর্তীতে চাকরি পেতেও সেনাবাহিনী সক্রিয় ভূমিকা পালন করবে। যুক্তি দেখানো হচ্ছে যে কেউ যদি সেনাবাহিনীতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর প্রোফাইল শক্তিশালী হয়ে উঠবে এবং প্রতিটি কোম্পানিই এই ধরনের যুবকদের নিয়োগে আগ্রহ দেখাবে।

সেনাবাহিনী, 'ট্যুর অফ ডিউটি/অগ্নিপথ' কর্মসূচির আওতায় নৌ বাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের নয়া নিয়ম নিয়ে বিস্তর আলোচনা হয়। তিন বাহিনীর প্রধান এই নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সামনে একটি প্রেজেন্টেশনও তুলে ধরেন। অগ্নিবীরদের সম্ভবত ১১ লক্ষের বেশি একটি প্যাকেজ দেওয়া হবে চাকরি ছাড়ার সময়। যদিও তারা পেনশন পাবেন না। অবশ্য যারা চাকরিতে বহাল থাকবেন তারা আরও ১৫ বছরের জন্য প্রতিরক্ষা পরিষেবাগুলিতে কাজ করবেন এবং পরবর্তীতে পেনশন পাওয়ার অধিকারী হবেন।

 

বন্ধ করুন