বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Scheme: ৪৬ হাজার অগ্নিবীর, ১১ জুলাই ব্রিফ করবেন প্রতিরক্ষা মন্ত্রী

Agnipath Scheme: ৪৬ হাজার অগ্নিবীর, ১১ জুলাই ব্রিফ করবেন প্রতিরক্ষা মন্ত্রী

অগ্নিপথ প্রকল্প নিয়ে ১১ জুলাই জনপ্রতিনিধিদের সামনে ব্রিফ করবেন প্রতিরক্ষামন্ত্রী। প্রতীকী ছবি (HT_PRINT)

গত ১৪ জুন এনিয়ে সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল। কিন্তু সেই ঘোষণার পর থেকেই গোটা দেশ জুড়ে তুমুল আন্দোলন শুরু হয়ে যায়। ট্রেন জ্বালিয়ে, থানা পুড়িয়ে একেবারে তুমুল অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল।

অগ্নিপথ স্কিমকে কেন্দ্র করে গোটা দেশজুড়ে একের পর এক আন্দোলন হয়েছে। এবার সেই অগ্নিপথ স্কিম সম্পর্কে প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় পরামর্শদাতা কমিটির কাছে আগামী ১১ জুলাই ব্রিফ করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রতিরক্ষামন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কীভাবে অগ্নিপথ স্কিমে নিয়োগ হবে সহ গোটা স্কিমটি নিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী সংসদীয় পরামর্শদাতা কমিটির কাছে তুলে ধরবেন।

তিন বাহিনীর প্রধানই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এই মডেল নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে এই প্রথম জনপ্রতিনিধিদের কাছে খোলসা করা হবে গোটা বিষয়টি। মন্ত্রকের অন্য়ান্য পদস্থ আধিকারিকরাও উপস্থিত থাকবেন এই মিটিংয়ে।

এদিকে চার বছরের জন্য এই স্কিমে সেনা নিয়োগ করা হবে। তবে পরবর্তী ১৫ বছরের জন্য তার মধ্যে ২৫ শতাংশকে নেওয়া হবে। কিন্তু সেটাও পরবর্তী স্ক্রিনিংয়ের মাধ্যমে ঠিক হবে। চলতি বছরে সশস্ত্র বাহিনীতে প্রায় ৪৬ হাজার অগ্নিবীর নেওয়া হবে। তার মধ্যে আর্মিতে ৪০ হাজার, নেভি ও এয়ার ফোর্সে ৩ হাজার করে অগ্নিবীর নেওয়া হবে। ইতিমধ্যেই সেই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রসঙ্গত গত ১৪ জুন এনিয়ে সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল। কিন্তু সেই ঘোষণার পর থেকেই গোটা দেশ জুড়ে তুমুল আন্দোলন শুরু হয়ে যায়। ট্রেন জ্বালিয়ে, থানা পুড়িয়ে একেবারে তুমুল অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে সরকার অবশ্য আগের সিদ্ধান্ত থেকে সরে আসেনি। ইতিমধ্যেই ৭৫০,০০০ প্রার্থী বায়ুসেনাতে ভর্তি হওয়ার জন্য় নাম নথিভুক্ত করেছেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ধোনির ডেরায় ব্যাট হাতে বিরাট নজির গড়তে পারেন রোহিত শর্মা, দরকার মাত্র ২২ রান নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্যে 'ওপেন-বুক' পরীক্ষার প্রস্তাব বোর্ডের: রিপোর্ট জনজাতি–কুড়মিদের নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী, জেলা সফরের আগে নবান্নে আদিবাসী সংগঠন TRP: পর্ণার কেরামতিতে উপরে নিম ফুলের মধু, ফুলকি-জগদ্ধাত্রীকে হারিয়ে টিআরপি টপার? মায়ের সঙ্গে প্রথমবার হাইকিংয়ে কোথায়? প্রিয়াঙ্কার সঙ্গে কেমন সময় কাটল খুদে মালতীর হেরে সরাসরি প্যারিসের টিকিট পেল না ভারতের TT দল, তবে এখনও সুযোগ আছে উজবেকিস্তানে তুষারঝড়ে মৃত্যু পূর্ব মেদিনীপুরের ২ শ্রমিকের, সামনে ভয়াবহ ভিডিয়ো পিঠে করতে TMC অফিসে যেতে রাজি না হওয়ায় মহিলাকে বন্দুক দেখিয়ে ধমক, কাঠগড়ায় উদয়ন নারকেল তেলে জাদু আছে, সারা রাত মেখে রাখলে মিলবে চমৎকার ত্বক ছেলে বসে মায়ের ২য় বিয়ে দেখবে, ওকে তাই দূরে পাঠিয়ে দিই'! অকপট খেয়ালী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.