বাংলা নিউজ > ঘরে বাইরে > Agniveer Recruitment: বিক্ষোভের মধ্যে ‘অগ্নিবীর’ নিয়োগে ২ বছরের ছাড়, প্রথমবার কতদিন আবেদন করা যাবে?
বিক্ষোভের মধ্যে ‘অগ্নিবীর’ নিয়োগে ২ বছরের ছাড়। (ছবি সৌজন্যে এএফপি)

Agniveer Recruitment: বিক্ষোভের মধ্যে ‘অগ্নিবীর’ নিয়োগে ২ বছরের ছাড়, প্রথমবার কতদিন আবেদন করা যাবে?

  • Agnipath Scheme: ‘অগ্নিপথ’ মডেলের ঘোষণা করেছে কেন্দ্র। সেই মডেলের আওতায় চার বছরের জন্য দেশের তিন সামরিক বাহিনীতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে। চার বছরের চাকরির শেষে ৭৫ শতাংশ ‘অগ্নিবীর’-দের অব্যাহতি দেওয়া হবে। সেই প্রকল্প নিয়ে বিক্ষোভের মধ্যে বয়সের সর্বোচ্চসীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে।

দেশের একাংশে বিক্ষোভের মধ্যে কিছুটা পিছুল কেন্দ্রীয় সরকার। ‘অগ্নিপথ’ মডেলের আওতায় ‘অগ্নিবীর’ নিয়োগের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় দু'বছরের ছাড় দেওয়া হল। তবে বয়সের সর্বোচ্চসীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার রাতে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গত দু'বছর নিয়োগ হয়নি বলে প্রথমবারের জন্য 'অগ্নিপথ' প্রকল্পের আওতায় বয়সের সর্বোচ্চসীমায় ছাড় দেওয়া হচ্ছে। সেইমতো ২০২২ সালে অগ্নিবীর নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে।

উল্লেখ্য, চলতি সপ্তাহে ‘অগ্নিপথ’ মডেলের ঘোষণা করেছে কেন্দ্র। সেই মডেলের আওতায় চার বছরের জন্য দেশের তিন সামরিক বাহিনীতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে। চার বছরের চাকরির শেষে ৭৫ শতাংশ ‘অগ্নিবীর’-দের অব্যাহতি দেওয়া হবে। সেইসময় তাঁরা মোটা অঙ্কের প্যাকেজ পাবেন। সেইসঙ্গে কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন সরকারি চাকরিতে ‘অগ্নিবীর’-দের অগ্রাধিকার দেওয়া হবে।

আরও পড়ুন: Agnipath Scheme: জ্বালিয়ে দেওয়া হল ট্রেন, 'অগ্নিবীর' নিয়োগ নিয়ে বিক্ষোভের আগুন বিহারে: ভিডিয়ো

যদিও সামরিক বাহিনীতে চাকরির জন্য যাঁরা প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের দাবি, ‘অগ্নিপথ’ প্রকল্পের ফলে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তা নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যে আগুন জ্বলেছে। লাগামছাড়া হিংসাত্মক ঘটনার সাক্ষী থেকেছে বিহার। ছাপরা, ভাভুয়া রোডের মতো স্টেশনে জ্বালিয়ে দেওয়া হয় ট্রেন।

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর (প্রথম বছরের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমা বাড়িয়ে ২৩ করা হল)।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: Assam Rifle and Paramilitary Forces Jobs: CAPF ও অসম রাইফেলসে চাকরিতে বাড়তি সুবিধা ‘অগ্নিবীর’-দের, ঘোষণা শাহের

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

বন্ধ করুন