বাংলা নিউজ > ঘরে বাইরে > শহিদ অংশুমান সিংয়ের বাড়িতে গেলেন রাহুল গান্ধী, শুনলেন অগ্নিবীর প্রকল্প প্রত্যাহারের দাবি

শহিদ অংশুমান সিংয়ের বাড়িতে গেলেন রাহুল গান্ধী, শুনলেন অগ্নিবীর প্রকল্প প্রত্যাহারের দাবি

সাংসদ রাহুল গান্ধী।

গোটা দেশ সে কথা বলতে শুরু করেছে। ২০২৩ সালে ক্যাপ্টেন অংশুমান সিং শহিদ হন। সিয়াচেন সীমান্তে বিধ্বংসী অগ্নিকাণ্ড থেকে মানুষকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন ক্যাপ্টেন অংশুমান সিং। তার জেরে নিজে প্রচণ্ড অগ্নিদগ্ধ হয়ে পড়েন অংশুমান। গত বছরের ৫ জুলাই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছ থেকে ’‌কীর্তি চক্র’‌ পুরষ্কার পান।

অগ্নিবীর প্রকল্প নিয়ে বরাবরই বিরোধিতা করেছেন বিরোধী দলগুলি। এমনকী সংসদে দাঁড়িয়ে বিরোধী দলনেতা রাহুল গান্ধী এনডিএ সরকারকে আক্রমণ করে বলেছিলেন, অগ্নিবীর প্রকল্প সেনাবাহিনীতে আসলে ইউজ অ্যান্ড থ্রো নীতি। ব্যবহার করে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। আর অগ্নিবীর প্রকল্পে সেনা হিসাবে মৃত্যু বলে সেই পরিবার ক্ষতিপূরণ পায় না। এককালীন টাকা, পেনশন কিছুই পায় না। তাই এই বিভাজনের প্রয়োজন নেই। আজ, মঙ্গলবার শহিদ ক্যাপ্টেন অংশুমান সিংয়ের বাড়িতে যান সাংসদ রাহুল গান্ধী।

এদিকে আজ রায়বরেলিতে গিয়ে ওই পরিবারের সঙ্গে দেখা করেন রাহুল। লোকসভা নির্বাচনে এই আসন থেকে জয়ী হন রাহুল গান্ধী। তারপর এবার প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিংয়ের বাড়িতে যান তিনি। রাহুলের সঙ্গে প্রয়াত ক্যাপ্টেনের মা বেশ কিছুক্ষণ কথা বলেন। পরে সাংবাদিকদের অংশুমানের মা মঞ্জু সিং বলেন, ‘‌কেন্দ্রীয় সরকারের কাছে আমি অনুরোধ করছি অগ্নিবীর প্রকল্প প্রত্যাহার করতে। সরকারের কাছে আমার অনুরোধ এভাবে সেনাবাহিনীকে দু’‌ভাগে বিভক্ত করবেন না।’‌ অগ্নিবীর প্রকল্প করে প্রথম থেকেই দেশের মানুষের এবং তামাম বিরোধীদের তোপের মুখে পড়ে নরেন্দ্র মোদীর সরকার।

আরও পড়ুন:‌ ওএমআর শিট নষ্ট করা হয় মানিক ভট্টাচার্যের নির্দেশেই, কলকাতা হাইকোর্টে ধামাকা পর্ষদের

এবার সেই ক্ষোভের আঁচ শোনা গেল শহিদ ক্যাপ্টেন অংশুমান সিংয়ের পরিবারের পক্ষ থেকে। তবে সংসদেও এবার বাদল অধিবেশনে এই প্রকল্প নিয়ে এনডিএ সরকারকে চেপে ধরেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। এই বিষয়ে আজ অংশুমানের মা মঞ্জু সিংয়ের বক্তব্য, ‘‌অগ্নিবীররা শারীরিক এবং মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে চার বছর পর। তার জেরে তাঁরা তাঁদের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয় না। এটা কখনই ভাল বিষয় নয়।’‌ সুতরাং সেনাবাহিনীতে যোগ দিয়েও কার্যত ভবিষ্যৎ নষ্ট হয় তাঁদের বলে মনে করছেন সকলেই। এই কথা আগেই সংসদে তুলেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

এখন গোটা দেশ সে কথা বলতে শুরু করেছে। ২০২৩ সালে ক্যাপ্টেন অংশুমান সিং শহিদ হন। সিয়াচেন সীমান্তে বিধ্বংসী অগ্নিকাণ্ড থেকে মানুষকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে ছিলেন ক্যাপ্টেন অংশুমান সিং। আর তার জেরে নিজেই প্রচণ্ড অগ্নিদগ্ধ হয়ে পড়েন অংশুমান। গত বছরের ৫ জুলাই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছ থেকে ’‌কীর্তি চক্র’‌ পুরষ্কার পান। রাহুল গান্ধী শ্রদ্ধা নিবেদন করেন লালগঞ্জের শহিদ মেমোরিয়ালে গিয়ে। সেখানে তিনি একটি গাছ লাগান। পরে তিনি রায়বরেলির এইমস হাসপাতালেও গিয়ে পরিদর্শন করেন।

ঘরে বাইরে খবর

Latest News

অনন্ত-রাধিকার বিয়ের জন্য আনা হল পৃথিবীর সেরা রাঁধুনিকে! নিরামিষে ম্যাজিক তাঁর বরের সঙ্গে মনখুলে নাচ বাবা রামদেবের! ভিডিয়ো ভাইরাল হয়ে গেল মুহূর্তেই কাশীপুরে 'দাদাগিরি' তৃণমূলের! এমএলএর নাম করে প্রোমোটারকে মাটিতে ফেলে মার আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে আমির খান থেকে দীপিকা পাড়ুকোন, স্টারডমের জন্য খেলাধুলা ছেড়েছেন যে ৫ তারকা ছেলের বিয়ের অনুষ্ঠানে ভাষণ বাবার, মুকেশ আম্বানির কথায় মন্ত্রমুগ্ধ সকলে সঙ্গে নেই দীপিকা, বরযাত্রীতে একাই জমিয়ে দিচ্ছেন রণবীর!

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.