ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

ফের টেলিকম সংস্থাদের সুপ্রিম তোপ, নির্দেশ দ্রুত পাওনা-গণ্ডা মেটানোর

কেন্দ্রকেও তিরস্কার সুপ্রিম কোর্টের।

অদেয় রাজস্ব মামলায় টেলিকম দফতর (ডিওটি)ও সংস্থাগুলিকে একহাত নিল সুপ্রিম কোর্ট। তাদের কথা মতো টাকা না দেওয়ায় তিরস্কার করল শীর্ষ আদালত। ডিপার্টমেন্ট অফ টেলিকম বলেছিল সংস্থাদের কুড়ি বছর সময় দেওয়া হোক মোট টাকা মেটানোর জন্য। কিন্তু সেই দাবি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি অরুণ মিশ্র বলেন যে ডিওটি সেল্ফ অ্যাসেসমেন্ট করতে গিয়ে সময় নষ্ট করছে। এর অনুমতি কে দিল, সেই নিয়ে প্রশ্ন তোলেন তিনি। ডিওটি-র আইনজীবী সলিসিটির জেনারেল তুষার মেহতাকে আদালত জিজ্ঞেস করেন যে টেলিকম সংস্থারা কী আদালতের থেকে শক্তিশালী হয়ে গেল। তুষার জানান নতুন করে হিসেব করা হচ্ছে না, শুধু মেয়াদকাল বৃদ্ধির আবেদন করা হচ্ছে।

সরকারের এরকম মনোভাব থাকলে, তারা আর এই মামলা শুনবেন না, বলে জানান বিচারপতি অরুণ মিশ্র। জনগণের টাকা টেলিকম সংস্থারা আটকে রেখেছে বলে জানান বিচারপতি। অন্যদিকে ভোডাফোনের তরফ থেকে বলা হয়, পাওনা টাকার হিসাবে গণ্ডগোল আছে। কিন্তু সেই আপত্তি টেকেনি।মোট ৯২ হাজার কোটি টাকা অদেয় রাজস্ব স্বরূপ দিতে হবে টেলিকম সংস্থাগুলিকে।

বিচারপতিরা বলেন নতুন করে কত টাকা পাওনা, সেই হিসেব করা হবে না। সুদ সমেত জরিমানার অর্থ রায় মোতাবেক দিতে হবে বলে সুপ্রিম কোর্ট। টেলিকম সংস্থাগুলি যাতে উঠে না যায়, সেই প্রসঙ্গে ডিওটি-র প্রস্তাব তিন সপ্তাহ বাদে শুনবে সুপ্রিম কোর্ট। কিন্তু কোর্টের কথা থেকে স্পষ্ট, ক্রমশই বিকল্প কমে আসছে টেলিকম সংস্থাগুলির সামনে।



বন্ধ করুন