আগ্রায় কোয়ারেন্টাইন সেন্টারের গেটে নির্বাসিতদের বিস্কুটের প্যাকেট ছুড়ে দিচ্ছেন ত্রাণকর্মী।
আগ্রায় কোয়ারেন্টাইন সেন্টারের গেটে নির্বাসিতদের বিস্কুটের প্যাকেট ছুড়ে দিচ্ছেন ত্রাণকর্মী।

আগ্রায় অবহেলিত কোয়ারেন্টাইনে থাকা বাসিন্দারা, ভাইরাল ভিডিয়োতে ফাঁস গাফিলতি

বাসিন্দাদের খাদ্য ও পানীয় ছুড়ে দেওয়া হচ্ছে এবং তা সংগ্রহ করতে সামাজিক দূরত্ব বিধির তোয়াক্কা না করেই ভিড় জমাচ্ছেন নির্বাসিতরা।

আগ্রায় লকডাউনে নির্বাসিতদের য্ত্ন নিচ্ছে না প্রশাসন। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব বিধিও। ভাইরাল দুই ভিডিয়োয় এমনই দৃশ্য নিয়ে তোলপাড় হল সোশ্যাল মিডিয়া। পরিস্থিতি সামলাতে হিমশিম যোগী সরকার।

লকডাউনে কোয়ারেন্টাইনে থাকা বাসিন্দাদের খাদ্য ও পানীয় ছুড়ে দেওয়া হচ্ছে এবং তা সংগ্রহ করতে সামাজিক দূরত্ব বিধির তোয়াক্কা না করেই ভিড় জমাচ্ছেন নির্বাসিতরা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা দুটি ভিডিয়োতে এমনই দৃশ্য দেখা গিয়েছে।

এর মধ্যে একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, নীল রঙের পিপিই পরা এক ব্যক্তি কোয়ারেন্টাইন সেন্টারের গেটে বিস্কুটের প্যাকেট ছুড়ে দিচ্ছেন। সেই সঙ্গে গেটের বাইরে পড়ে থাকতে দেখা গিয়েছে পানীয় জলের পাউচ। সেগুলি সংগ্রহ করতে ভিড় করছেন নির্বাসিতরা। জানা গিয়েছে, ভিডিয়োটি সারদা গ্রুপ অফ ইনস্টিটিউশনের সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে শ্যুট করা হয়।

দ্বিতীয় ভিডিয়োতে শোনা গিয়েছে এক মহিলার কণ্ঠ। তিনি বলছেন, ‘নির্বাসিত মানুষের সঙ্গে এমনই আচরণ করা হচ্ছে। বলা হয়েছিল আমাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হবে, কিন্তু সে সব কিছুই হয়নি। চিকিৎসক ও প্রশাসনের কর্তারা আমাদের প্রতি উদাসীন। খাবার ও জলের ঠিকঠাক সংস্থানও করা হয়নি।

আগ্রার জেলাশাসক প্রভু নারায়ণ সিং জানিয়েছেন, ওই কোয়ারেন্টাইন সেন্টারে খাদ্য বণ্টন সংক্রান্ত অভিযোগ পাওয়ার পরে অনুসন্ধান করা হচ্ছে।

প্রসঙ্গত, উত্তর প্রদেশে সবচেয়ে বেশি আক্রান্তের খবর পাওয়া গিয়েছে তাজমহলের শহর থেকেই। আপাতত সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৩৭২।

ভিডিয়োয় দেখা নির্বাসিতদের প্রতি আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জাবনিয়ে কংগ্রেস নেতা অখিলেশ প্রতাপ সিং টুইট করেছেন, ‘বিখ্যাত আগ্রা সিটি মডেলের কী অবস্থা দেখুন। এই মুহূর্তে ভারতের উহান বলে চিহ্নিত শহরের কোয়ারেন্টাইন সেন্টারে মানুষের সঙ্গে পশুর মতো আচরণ করা হচ্ছে। এই শহর কার রোল মডেল? আপনারা ভালোই বুঝতে পারছেন..।’

বন্ধ করুন