বাংলা নিউজ > ঘরে বাইরে > A(H5N2) Virus:বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেলেন মেক্সিকোর ৫৯ বছরের এক প্রৌঢ়

A(H5N2) Virus:বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেলেন মেক্সিকোর ৫৯ বছরের এক প্রৌঢ়

A(H5N2) Virus: বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেলেন মেক্সিকোর ৫৯ বছরের এক পৌঢ়, এখনও মানব দেহে সংক্রমণের সম্ভাবনা কম বলছে ডব্লিউএইচও (প্রতীকী ছবি) (AFP File) (HT_PRINT)

ডব্লিউএইচও জানিয়েছে, ‘যদিও এই ক্ষেত্রে ভাইরাসের সংস্পর্শে আসার উৎস বর্তমানে অজানা, তবে মেক্সিকোতে পোল্ট্রিতে A(H5N2) ভাইরাসের খবর পাওয়া গেছে।’ ‘

মেক্সিকোতে ৫৯ বছর বয়সী এক বাসিন্দা বার্ড ফ্লুতে মারা গেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ঘোষণা করেছে, H5N2 ভেরিয়েন্টে এই প্রথম কোনও ব্যক্তির সংক্রমণের ঘটনা জানা গিয়েছে। আক্রান্ত ব্যক্তি ২৪ এপ্রিল জ্বর, শ্বাসকষ্ট, ডায়রিয়া এবং বমি বমি ভাব অনুভব করার পরে মারা যান। পোল্ট্রি বা অন্যান্য প্রাণীর সংস্পর্শে আসার কোনও কেস হিস্ট্রি না থাকা সত্ত্বেও তিনি H5N2 ভেরিয়েন্টে আক্রান্ত হন। মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রকের একটি বিবৃতি অনুসারে, ব্যক্তির দীর্ঘস্থায়ী কিডনির রোগ এবং টাইপ ২ ডায়াবেটিস সহ একাধিক সমস্যা ছিল। এই কেসটি বিশ্বব্যাপী একটি ইনফ্লুয়েঞ্জা A(H5N2) ভাইরাসের সাথে প্রথম মানব সংক্রমণ এবং মেক্সিকোতে একজন ব্যক্তির মধ্যে প্রথম এভিয়ান H5 ভাইরাসের রিপোর্ট করেছে।

ডব্লিউএইচও জানিয়েছে, ‘যদিও এই ক্ষেত্রে ভাইরাসের সংস্পর্শে আসার উৎস বর্তমানে অজানা, তবে মেক্সিকোতে পোল্ট্রিতে A(H5N2) ভাইরাসের খবর পাওয়া গেছে।’ মেক্সিকান স্বাস্থ্য কর্তৃপক্ষ ল্যাবরেটরিতে পরীক্ষা করেই এই বিষয়টি নিশ্চিত হয়েছে। ২৩ মে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থায় কেসটি রিপোর্ট করেছে মেক্সিকান স্বাস্থ্য কর্তৃপক্ষ। মার্চ মাসে, মিচোয়াকান রাজ্যের একটি বাড়ির পিছনের দিকের হাঁস-মুরগির খামারে H5N2 কেস সনাক্ত করা হয়েছিল। মেক্সিকো রাজ্যে অন্যান্য প্রাদুর্ভাব সনাক্ত করা হয়েছিল। তবে, পোল্ট্রি সংক্রমণ মানুষের মধ্যে ছড়ানোর সম্ভাবনা কম ছিল বলে জানিয়েছিল ডব্লিউএইচও।

মেক্সিকান স্বাস্থ্য মন্ত্রক জোর দিয়ে বলে, মানুষের মধ্যে এই ভাইরাস সংক্রমনের কোনও ঝুঁকি নেই। উল্লেখ্য যে রোগীর সংস্পর্শে থাকা ব্যক্তিদের ক্ষেত্রেও নেগেটিভ ফলাফল এসেছে। ডাব্লুএইচও এবং মেক্সিকান স্বাস্থ্য কর্মকর্তারা সংক্রমণের উত্স অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। বার্ড ফ্লু প্রাথমিকভাবে সংক্রামিত পাখির সংস্পর্শে আসার কারণে সীল, র্যাকুন, ভালুক এবং গবাদি পশু সহ বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীকে সংক্রমিত করে বলে জানা গেছে। বিজ্ঞানীরা ভাইরাসের পরিবর্তনের বিষয়ে নজর রাখছেন। মানুষের মধ্যে আরও সহজে ছড়িয়ে পড়ার মত নতুন অভিযোজিত ভ্যারিয়েন্টের বিষয়ে সচেতন ডব্লিউএইচও।

ঘরে বাইরে খবর

Latest News

এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি ত্রুটি সংশোধন করা হবে, INS ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় জানাল নৌবাহিনী ইউজিসি’‌র ক্ষেত্রে বাজেট বরাদ্দ একধাক্কায় কমল, উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ল বড় কোপ কিন্তু তোর সঙ্গে......ক্যানসারের সঙ্গে লড়াই করা অংশুমানের জন্য কপিলের বার্তা নতুন বাজেটে কারা হতে পারেন বড়লোক? কাদের বাড়বে আয়? কী বলছে জ্যোতিষশাস্ত্র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.