বাংলা নিউজ > ঘরে বাইরে > একলাফে অনেকটা বাড়ল প্রার্থীদের খরচের সীমা, ৫ রাজ্যের ভোটের আগে বড় ঘোষণা EC-র
ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)
ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)

একলাফে অনেকটা বাড়ল প্রার্থীদের খরচের সীমা, ৫ রাজ্যের ভোটের আগে বড় ঘোষণা EC-র

  • কস্ট ইনফ্লেশন ইন্ডেক্সের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্বাচনে প্রার্থীদের খরচের সীমা বৃদ্ধি বলে জানানো হয়েছে কমিশনের বিজ্ঞপ্তিতে।

আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনের আগেই নির্বাচন কমিশন প্রার্থীদের খরচ নিযে বড় ঘোষণা করল। নির্বাচন কমিশনের নয়া ঘোষণা অনুয়াযী, এবার থেকে বিধানসভা নির্বাচনের প্রার্থীরা প্রচারে ২৮ লক্ষ থেকে ৪০ লক্ষ টাকা খরচ করতে পারবেন। এর আগে নির্বাচনের সময বিধানসভা নির্বাচনের প্রার্থীরা ২০ থেকে ২৮ লক্ষ টাকা খরচ করতে পারতেন। শুধু বিধানসভা নির্বাচন নয়, লোকসভা নির্বাচনের ক্ষেত্রেও নির্বাচন কমিশন প্রার্থীদের খরচের সীমা বাড়িয়েছে। আগে লোকসভা নির্বাচনের ক্ষেত্রে ৫৪ থেকে ৭৫ লক্ষ টাকা খরচ করতে পারতেন একজন প্রার্থী। এবার সেই সীমা বাড়িয়ে ৭০ থেকে সর্বোচ্চ ৯৫ লক্ষ টাকা করা হয়েছে।

জাতীয় নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর আগে নির্বাচনী প্রচারে খরচের সীমা সংক্রান্ত সংশোধনী করা হয়েছিল ২০২০ সালে। তার আগের সংশোধনী হয়েছিল ২০১৪ সালে। ২০১৪ সালের থেকে প্রার্থী প্রতি খরচের সীমা দশ শতাংশ বাড়ানো হয়েছিল ২০২০ সালে।

পরে নির্বাচন কমিশন প্রার্থীদের খরচের সীমা খতিয়ে দেখতে একটি কমিটি তৈরি করেছিল। সেই কমিটিকে নির্বাচনী সংক্রান্ত সমস্ত দিকগুলি খতিয়ে দেখতে বলা হয়েছিল। সেই কমিটির সুপারিশ মেনেই নির্বাচনে প্রার্থীদের খরচের সীমা বাড়িয়েছে কমিশন। কস্ট ইনফ্লেশন ইন্ডেক্সের সঙ্গে সামঞ্জস্য রেখে এই খরচের সীমা বৃদ্ধি বলে জানানো হয়েছে কমিশনের বিজ্ঞপ্তিতে। উল্লেখ্য, ২০২১ থেকে ২০২২ সালে কস্ট ইনফ্লেশন ইন্ডেক্স ২৪০ থেকে বেড়ে ৩০৭ হয়। শতাংশের নিরিখে তা ৩২.০৭। এই মুদ্রাস্ফীতির কারণেই প্রার্থীদের প্রচারের খরচের সীমা বাড়ানো হল কমিশনের তরফে।

বন্ধ করুন