বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: রাত পোহালেই পশ্চিমবঙ্গ–সহ গোটা দেশ জুড়ে ফের ড্রাই রান
প্রয়াগরাজে চলছে ড্রাই রান। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
প্রয়াগরাজে চলছে ড্রাই রান। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

Covid-19 Vaccine Updates: রাত পোহালেই পশ্চিমবঙ্গ–সহ গোটা দেশ জুড়ে ফের ড্রাই রান

  • ইতিমধ্যে ৫ জানুয়ারি উত্তরপ্রদেশের প্রতিটি জেলায় ড্রাই রান চালানো হয়েছে। এবং হরিয়ানা তা করা হচ্ছে আজ, ৭ জানুয়ারি।

কাল, ৮ জানুয়ারি পশ্চিমবঙ্গ–সহ সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে আরও একটি ড্রাই রান হতে চলেছে। করোনা ভ্যাকসিন বিলির আগে এই মহড়ার কথা বৃহস্পতিবারই ঘোষণা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন।

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রকের (MoHFW) তরফে জানানো হয় যে ৮ জানুয়ারি উত্তরপ্রদেশ ও হরিয়ানা ছাড়া দেশের সমস্ত জেলা জুড়ে দ্বিতীয় ড্রাই রান অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে ৫ জানুয়ারি উত্তরপ্রদেশের প্রতিটি জেলায় ড্রাই রান চালানো হয়েছে। এবং হরিয়ানা তা করা হচ্ছে আজ, ৭ জানুয়ারি।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, প্রায় ১.৭ লক্ষ ভ্যাকসিনেটর এবং তিন লক্ষ টিকা দলের সদস্যদের করোনাভাইরাস ভ্যাকসিন পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ কথা জানিয়ে প্রধানমন্ত্রীর দফতরকে ট্যাগ করে একটি টুইটও করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। একইসঙ্গে তিনি আজ, বৃহস্পতিবার ড্রাই রান সংক্রান্ত নির্দেশ দিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনাও করেন।

এর আগে প্রথম ড্রাই রান চালানো হয় ২ জানুয়ারি। সেবার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিয়ে মোট ১২৫টি জেলা জুড়ে চলে এই অভিযান। ১৩ জানুয়ারি থেকে দেশ জুড়ে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু করবে কেন্দ্র। তার আগে এই প্রক্রিয়ার সঙ্গে রাজ্য, জেলা, ব্লক ও হাসপাতাল স্তরের কর্মী ও আধিকারিকদের পরিচয় করানোর জন্য এই মহড়ার আয়োজন করা হয়।

উল্লেখ্য, এই ড্রাই রানের সমস্ত তথ্য সংরক্ষিত করা হবে Co–WIN অ্যাপে। স্বাস্থ্যকর্মীদের নাম, তাঁদের পরিচয় ইত্যাদি তথ্য ওই অ্যাপের মধ্যে সঞ্চিত থাকবে। টিকা নেওয়ার পরই যিনি তা নিচ্ছেন তাঁর কাছে এসএমএস যাবে। টিকার পরবর্তী ডোজ কবে নিতে হবে, তাও ওই সফটওয়্যার জানিয়ে দেবে। একইসঙ্গে প্রতিষেধক এলে এবং তা দেওয়ার সময় কী কী করতে হবে, কী কী চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে, তা বুঝিয়ে দেওয়া হবে এই ড্রাই রানে।

বন্ধ করুন