বাংলা নিউজ > ঘরে বাইরে > অসুস্থতার জন্য দায়িত্ব ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী, সমবেদনা প্রকাশ মোদীর
শিনজো আবে (REUTERS)
শিনজো আবে (REUTERS)

অসুস্থতার জন্য দায়িত্ব ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী, সমবেদনা প্রকাশ মোদীর

নয় বছর পদে থাকার পর ইস্তফা শিনজো আবের

শারীরিক অসুস্থতার জন্য দায়িত্ব ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার এই কথা জানান তিনি। নয় বছর দায়িত্বে ছিলেন তিনি, যা জাপানের ইতিহাসে রেকর্ড। আবের দায়িত্ব ছাড়ায় সমবেদনা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

আবে নিজের অর্থনৈতিক নীতি আবেনমিক্সের মাধ্যমে মন জিতেছিলেন মানুষের। ক্রমশ বিশ্বে বেড়েছে জাপানের সম্মান। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে এই দেশ। সেনাবাহিনীকে নতুন ভাবে গড়তেও সক্ষম হয়েছিলেন তিনি। তবে অনেক চেষ্টা করেও সংবিধান বদলাতে পারেননি, যেটা একটি বড় আক্ষেপ থেকে যাবে তাঁর। 

অনেক দিন ধরেই আলসারেটিভ কোলাইটিসে ভুগছেন তিনি। এদিন সাংবাদিক সম্মেলনে আবে বলেন যে আগামী বছর সেপ্টেম্বর অবধি মেয়াদ থাকলেও তাঁর পক্ষে আর টানা সম্ভব হচ্ছে না। জাপানের মানুষের সম্পূর্ণ সহযোগিতা সত্ত্বেও তিনি এই দায়িত্বে আর থাকতে পারবেন না বলে জানান তিনি। 

নরেন্দ্র মোদী টুইটারে তাঁর সঙ্গে আবের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বলেন ও তাঁর দ্রুত আরোগ্য লাভের কামনা করেন। 

প্রসঙ্গত, এর আগেও দায়িত্ব ছেড়েছিলেন আবে খারাপ স্বাস্থ্যের জন্য ২০০৭ সালে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তাঁর উত্তরসূরী নির্ধারিত হবে। করোনায় ন্যুব্জ অর্থনীতিকে চাঙ্গা করা ছাড়াও আগামী বছর ভালো ভাবে অলিম্পিক্স সংগঠিত করাই হবে নয়া প্রধানমন্ত্রীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

 

 

বন্ধ করুন