বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রধানমন্ত্রী মোদী যে বিমানে বাংলাদেশে গেলেন, সেটির দাম জানেন?
ছবি(এডিটেড) : টুইটার (Twitter)
ছবি(এডিটেড) : টুইটার (Twitter)

প্রধানমন্ত্রী মোদী যে বিমানে বাংলাদেশে গেলেন, সেটির দাম জানেন?

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির মতো ভিআইপি-দের সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের জন্য বোয়িং B777 বিমানে অত্যাধুনিক মডিফিকেশান করা হয়েছে। গত বছর ১ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে এসে পৌঁছয় বিমান দুটি। 

করোনা পরিস্থিতির পর এই প্রথম বিদেশসফর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। দুই দিনের বাংলাদেশ সফরেই প্রধানমন্ত্রীকে নিয়ে প্রথম উড়ান এয়ার ইন্ডিয়া ওয়ানের (Air India One)।

দেশের ভিভিআইপি বিমানের তালিকায় নবতম সংযোজন দুটি এয়ার ইন্ডিয়া ওয়ান। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির মতো ভিআইপি-দের সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের জন্য এই বোয়িং B777 বিমানে অত্যাধুনিক মডিফিকেশান করা হয়েছে। গত বছর ১ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে এসে পৌঁছয় বিমান দুটি। মোট খরচ হয় ৮,৪০০ কোটি টাকা।

দুটি বিমানই অবশ্য ২০১৮ সালে কমার্শিয়াল বিমান হিসাবে কিনেছিল এয়ার ইন্ডিয়া। পরে ভিভিআইপিদের জন্য মডিফাই করতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস-এ পাঠানো হয়। তাই আর পাঁচটা বোয়িং B777 ও এয়ার ইন্ডিয়া ওয়ানের অনেকটাই তফাত্।

প্রথমেই নজর দেওয়া হয়েছে সুরক্ষায়। এয়ার ইন্ডিয়া ওয়ানে রয়েছে অত্যাধুনিক অ্যান্টি মিসাইল সিস্টেম। রয়েছে সেলফ প্রোটেকশান স্যুট। গোপনে দ্রুত যোগাযোগের জন্য রয়েছে অত্যাধুনিক স্যাটেলাইট কানেক্টিভিটি।

তাছাড়া ভিভিআইপিদের দীর্ঘ বিদেশযাত্রায় স্বাচ্ছন্দ্যের কথাও মাথায় রাখা হয়েছে। বিমানের ইন্টিরিয়রে আনা হয়েছে বদল। কনফারেন্স রুম, বিলাসবহুল বাথরুম, আরামদায়ক বেডরুম, অফিস ঘর- সবই থাকছে এয়ার ইন্ডিয়া ওয়ানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এয়ার ফোর্স ওয়ান নামের বিমানে করে যাতায়াত করেন। অনেকটা তারই আদলে মডিফাই করা হয়েছে ভারতের ভিভিআইপি বিমান দুটি। নামটিও যে সেখান থেকেই অনুপ্রাণিত তা বলাই বাহুল্য।

বন্ধ করুন