বাংলা নিউজ > ঘরে বাইরে > আপাতত কাবুলের উড়ান চালু থাকছে, নজর রাখা হচ্ছে পরিস্থিতির উপর : এয়ার ইন্ডিয়া
আপাতত কাবুল থেকে বিমান পরিষেবা চালু রাখছে এয়ার ইন্ডিয়া। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
আপাতত কাবুল থেকে বিমান পরিষেবা চালু রাখছে এয়ার ইন্ডিয়া। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

আপাতত কাবুলের উড়ান চালু থাকছে, নজর রাখা হচ্ছে পরিস্থিতির উপর : এয়ার ইন্ডিয়া

  • আগামিকাল (সোমবার) সকাল আটটায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাবুলের উদ্দেশে একটি এয়ার ইন্ডিয়ার বিমান রওনার দেওয়ার কথা আছে।

আপাতত কাবুল থেকে বিমান পরিষেবা চালু রাখছে এয়ার ইন্ডিয়া। তবে পুরো পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় উড়ান সংস্থার আধিকারিকরা।

আগামিকাল (সোমবার) সকাল আটটায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাবুলের উদ্দেশে একটি এয়ার ইন্ডিয়ার বিমান রওনার দেওয়ার কথা আছে। আপাতত সেই বিমানের সূচি অপরিবর্তিত আছে। জাতীয় উড়ান সংস্থার এক মুখপাত্র বলেছেন, ‘আপাতত আমরা পরিস্থিতির উপর নজর রাখছি এবং আপাতত কাবুলের পূর্ব-নির্ধারিত উড়ান চালু রাখা হচ্ছে।’

রবিবার কাবুলের শহরতলিতে প্রবেশ করেছে তালিবান। তারইমধ্যে কাবুলে ভারতীয় দূতাবাসের আধিকারিক এবং কূটনীতিবিদদের দেশে ফেরানোর জন্য রবিবার দুপুর ১ টা ৪৫ মিনিটে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার ২৪৩ বিমান ওড়ে। ২ ঘণ্টা ২০ মিনিটের নির্ধারিত যাত্রাপথের মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত পালটাতে থাকে। কাবুলে ঢুকে পড়ে তালিবান। তারইমধ্যে কাবুলের পার্শ্ববর্তী এলাকায় পৌঁছে যায় এয়ার ইন্ডিয়ার ২৪৩ বিমান। সেই সময় সাহায্যের জন্য কাবুল এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে কেউ ছিলেন না। সেই পরিস্থিতিতে আকাশে প্রায় এক ঘণ্টা চক্কর কাটে বিমানটি। যাতে উড়ানটিকে নিশানা না করা হয়, সেজন্য একটা সময় র‍্যাডারও বন্ধ করে দেন পাইলট। শেষপর্যন্ত নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর বিমানটি কাবুল বিমানবন্দরে অবতরণ করে। মাঝ-আকাশে চক্কর কাটায় বিমানে আরও তেল ভরতে হয়। পরে সন্ধ্যা ছ'টা ছয় মিনিটে সেই বিমান কাবুল থেকে ওড়ে। আটটার কিছুটা আগে তা দিল্লির মাটি ছুঁয়ে ফেলে।

বন্ধ করুন