বাংলা নিউজ > ঘরে বাইরে > Vihaan.AI-৫ বছরে ঘুরে দাঁড়ানোর প্ল্যান, ৩০% বাজার ধরতে চায় এয়ার ইন্ডিয়া
ফাইল ছবি: ফাইল ছবি : রয়টার্স (এডিটেড) (Reuters)

Vihaan.AI-৫ বছরে ঘুরে দাঁড়ানোর প্ল্যান, ৩০% বাজার ধরতে চায় এয়ার ইন্ডিয়া

  • বাজারের অন্তত ৩০% দখল করার লক্ষ্য নিয়ে এগোবে Air India। দীর্ঘ মেয়াদে সংস্থার উন্নতি ও মুনাফার কথা মাথায় রেখে এগোবে টাটা অধীনস্থ সংস্থা।

আগামী ৫ বছর সময়। আর তার মধ্যে নিজেকে নতুন করে তুলে ধরবে এয়ার ইন্ডিয়া। বৃহস্পতিবার এমনই এক রূপান্তর পরিকল্পনার প্রকাশ করল টাটা অধিনস্থ বিমান সংস্থা। উন্নতর গ্রাহক পরিষেবা ও ব্যবসায়িক নীতির সমন্বয়ে দেশের বাজারের অন্তত ৩০% দখল করার লক্ষ্য নিয়ে এগোবে তারা। দীর্ঘ মেয়াদে সংস্থার উন্নতি ও মুনাফার কথা মাথায় রেখে এগোবে এয়ার ইন্ডিয়া।

Vihaan.AI

এই পরিকল্পনার পোশাকি নাম দেওয়া হয়েছে বিহান এআই। এই রোডম্যাপের অধীনে এয়ার ইন্ডিয়া তার নেটওয়ার্ক এবং বিমানের সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি আনতে চাইছে। সেই সঙ্গে ব্র্যান্ড হিসাবে নিজেদের নির্ভরযোগ্যতা ও ক্ষমতা বাড়াতে চাইছে টাটা-র এয়ার ইন্ডিয়া। এর জন্য প্রযুক্তি ও আধুনিক সময়ের উপযুক্ত ব্যবসায়িক নীতি অবলম্বন করা হবে। এমনটাই জানালেন এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র।

ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলচি সপ্তাহেই এক নয়া ঘোষণা করে এয়ার ইন্ডিয়া। তাতে আগামী ১৫ মাসের মধ্যে ৩০টি নতুন বিমান লিজ নেওয়ার ঘোষণা করেছে সংস্থা। প্রায় ৬৯ বছর পর এই প্রথমবার ফের প্রিমিয়াম ইকোনমি ক্লাস চালু করছে এয়ার ইন্ডিয়া। আরও পড়ুন: Air India-র সঙ্গে এবার Vistara জুড়ে যাবে? জানুন কী বললেন CEO!

এয়ার ইন্ডিয়ার বর্তমান ও প্রাক্তন কর্মী, এই শিল্পের সঙ্গে জড়িত বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই এই পরিকল্পনা বানিয়েছে এয়ার ইন্ডিয়া।

এয়ার ইন্ডিয়ার এমডি এবং সিইও ক্যাম্পবেল উইলসন এই পরিকল্পনাকে এক নতুন যুগের সূচনা বলে অভিহিত করেছেন।

প্রায় ৬৯ বছর বাদে সরকারের হাত থেকে টাটা গোষ্ঠীর হাতে ফিরেছে এয়ার ইন্ডিয়া। এতদিন দেনায় জর্জরিত হয়ে বাজার দখল হারিয়েছে সংস্থা। কমেছে ব্র্যান্ড ভ্যালুও। এমন পরিস্থিতি থেকে টাটা গোষ্ঠী কি এয়ার ইন্ডিয়ার হারানো হৌরব ফিরিয়ে আনতে পারবে? তার উত্তর সময়ই দেবে।

বন্ধ করুন