বাংলা নিউজ > ঘরে বাইরে > Sikkim and Kalimpong: সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয়, জাতীয় সড়কে যাবেন না

Sikkim and Kalimpong: সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয়, জাতীয় সড়কে যাবেন না

সিকিমের মঙ্গনে ভয়াবহ বিপর্যয়। (PTI) (HT_PRINT)

রাস্তা, সেতু ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় উত্তর সিকিমের বেশিরভাগ অংশ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় প্রায় ১,২০০ পর্যটক আটকে পড়েছেন।

প্রমোদ গিরি

উত্তর সিকিমের লাচুং ও চুংথাংয়ে আটকে পড়া পর্যটকদের এয়ারলিফট করার ক্ষেত্রে  সিকিম সরকারের পরিকল্পনা রবিবার কার্যকর করা যায়নি। মূলত বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এটা করা সম্ভব হয়নি। অন্যদিকে ভূমিধসে রাস্তা, সেতু এবং মানব বসতির ক্ষতির কারণে এই অঞ্চলের বেশিরভাগ অংশ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। একাধিক রাস্তায় ধস নেমেছে।  কর্মকর্তারা জানিয়েছেন।

শনিবার থেকে কোনও হতাহতের খবর না থাকায় সিকিমে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে নয়। এর মধ্যে ছয়টি মঙ্গন জেলার বাসিন্দা বলে জানা গেছে।

উত্তর সিকিমে প্রায় ১২০০ পর্যটক আটকে পড়েছেন বলে জানিয়েছেন আধিকারিকরা।

তাদের মধ্যে কমপক্ষে ২০০ জন চুংথাংয়ের গুরুদ্বারে আশ্রয় নিয়েছে এবং অন্যরা লাচুংয়ে রয়েছেন বলে খবর মিলেছে। ।

আপাতত বিমান চলাচল বন্ধ থাকায় ভ্রমণ ও ট্যুর অপারেটররা এবং রাজ্য সরকার সোমবার থেকে লাচুং থেকে টুং পর্যন্ত পর্যটকদের গাড়িতে করে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দূরত্ব মাত্র ১৩ কিলোমিটার হলেও পাঁচটি স্থানে রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর জেরে সমস্যা আরও বাড়ছে। 

‘ভূমিধসের কারণে তুং ও মাঙ্গানের মাঝে এরই মধ্যে বেশ কয়েকটি গাড়ি আটকা পড়েছে। পর্যটকরা এই যানবাহনগুলিতে চড়বেন এবং যেখানে রাস্তাগুলি ক্ষতিগ্রস্থ হয়েছে সেখানে নামবেন। ট্রাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ সিকিমের (টিএএএস) সভাপতি সোনম লাচুংপা বলেন, ’পরবর্তী ব্যাচের গাড়ি যেখানে পাওয়া যাবে সেখানে তারা হেঁটে যাবেন।

মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং শনিবার বলেছেন, পর্যটকদের সরিয়ে নেওয়ার একমাত্র উপায় হল বিমান অভিযান।

'আবহাওয়া অনুকূল নয়, অনুমতি মেলেনি। মাঙ্গানে মোতায়েন এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, এই মুহূর্তে পর্যটকদের বিমান থেকে ওঠানো অসম্ভব বলে মনে হচ্ছে।

রাজ্যের পর্যটনমন্ত্রী শেরিং থেন্ডুপ ভুটিয়া বলেন, 'পর্যটকরা সবাই নিরাপদে আছেন, কিন্তু তাদের অনেকেই অস্থির হয়ে পড়েছেন।

পাহাড়ের ঢাল থেকে পাথর পড়া অব্যাহত থাকায় রবিবার সিকিম ও বাংলার কালিম্পং জেলার লাইফলাইন ১০ নম্বর জাতীয় সড়ক যানবাহন চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়।

কালিম্পঙের জেলা ম্যাজিস্ট্রেট বালাসুব্রহ্মণ্যম টি বলেন, 'আমরা মানুষকে ১০ নম্বর জাতীয় সড়ক এড়িয়ে নিজেদের নিরাপত্তার জন্য বিকল্প পথ ব্যবহার করতে বলছি।

তিস্তা নদীর জলস্তর কমতে শুরু করলেও ১০ নম্বর জাতীয় সড়কের বহু জায়গায়, বিশেষ করে ২৭ মাইল থেকে মেল্লির মধ্যে মেরামতের প্রয়োজন হবে বলে জানিয়েছেন আধিকারিকরা।

তবে সূত্রের খবর সোমবার সকালে সিকিম থেকে পর্যটকদের এয়ার লিফ্ট করা হতে পারে। 

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.